Isha Ambani:রিলায়েন্স সাম্রাজ্যে নতুন দায়িত্ব পাচ্ছেন মুকেশ-কন্যাও?

Reliance Industries: গতবছরই জানা গিয়েছিল যে, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের মালিকানা নিয়ে অত্যন্ত চিন্তিত মুকেশ অম্বানীকে। বিপুল সম্পত্তির মালিকানা নিয়ে এর আগে একাধিক পরিবারে ভাঙন ঘটেছে।

Isha Ambani:রিলায়েন্স সাম্রাজ্যে নতুন দায়িত্ব পাচ্ছেন মুকেশ-কন্যাও?
ইশা অম্বানী। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Jun 29, 2022 | 2:10 PM

মুম্বই: ব্যবসা থেকে ধীরে ধীরে সরে যাচ্ছেন ধনকুবের মুকেশ অম্বানী (Mukesh Ambani)। মঙ্গলবারই ঘোষণা করা হয় যে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের মোবাইল নেটওয়ার্ক ও ইন্টারনেট পরিষেবার শাখা রিলায়েন্স জিও ইনফোকম লিমিটেডের (Reliance Jio Infocom Limited) ডিরেক্টর পদ থেকে ইস্তফা দিয়েছেন মুকেশ অম্বানী। তাঁর বদলে এই পদের গুরুভার তুলে দেওয়া হয় মুকেশ অম্বানীর বড় ছেলে আকাশ অম্বানীর হাতে। তবে একা আকাশই নন, অম্বানীর অপর দুই সন্তানের দায়িত্বও বাড়তে চলেছে। সূত্রের খবর, রিলায়েন্স সংস্থার রিটেল ইউনিটের দায়িত্ব তুলে দেওয়া হতে পারে ইশা অম্বানীর হাতে। কয়েক বছর বাদে ইশার হাতে সম্পূর্ণ দায়িত্ব তুলে দেওয়ার পরিকল্পনা থাকলেও, সেই পরিকল্পনাকে আরও এগিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

এশিয়ার অন্যতম ধনী পরিবার অম্বানীরা। মুকেশ অম্বানী নিজের হাতে যে সাম্রাজ্য গড়ে তুলেছেন, তা এবার ধীরে ধীরে নিজেদের সন্তানদের হাতে তুলে দিতে শুরু করেছেন। আকাশ অম্বানীর হাতে জিও সংস্থার দায়িত্ব তুলে দিতেই জল্পনা শুরু হয়েছে যে, রিলায়েন্স সাম্রাজ্যের বাকি শাখাগুলির দায়িত্বও শীঘ্রই সন্তানদের হাতে তুলে দেবেন।

৬৫ বছর বয়সী মুকেশ অম্বানী আগেই জানিয়েছিলেন যে, তিনি ধীরে ধীরে রিলায়েন্স সংস্থার দায়িত্ব উত্তরসূরীদের হাতে তুলে দেবেন। সেই পরিকল্পনামাফিকই আকাশ অম্বানীর হাতে জিও-র দায়িত্বভার তুলে দেওয়া হয়েছে। আকাশের যমজ বোন ইশার হাতেও রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের রিটেল শাখার দায়িত্ব তুলে দেওয়া হবে, এমনটাই মত ওয়াকিবহাল মহলের।

গতবছরই জানা গিয়েছিল যে, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের মালিকানা নিয়ে অত্যন্ত চিন্তিত মুকেশ অম্বানীকে। বিপুল সম্পত্তির মালিকানা নিয়ে এর আগে একাধিক পরিবারে ভাঙন ঘটেছে। অম্বানী পরিবারও সেই ভাঙনের হাত থেকে রক্ষা পায়নি। ধীরুভাই অম্বানীর হাত থেকে রিলায়েন্সের মালিকানা যখন মুকেশ ও অনিল অম্বানীর হাতে তুলে দেওয়া হয়, সেই সময় দুই ভাই মিলে রিলায়েন্স সাম্রাজ্যকে দাঁড় করালেও, পরে সম্পত্তির বিবাদ নিয়েই দুই ভাই আলাদা হয়ে যায়।

উত্তরসূরী আকাশ, ইশা ও অনন্তের সঙ্গেও যাতে একই ঘটনার পূনরাবৃত্তি না হয়, তার জন্য ওয়ালমার্ট সংস্থার মালিক ওয়ালটন পরিবার যেভাবে নিজেদের সম্পত্তি ভাগাভাগি করেছে, সেইভাবেই রিলায়েন্স সংস্থার মালিকানাও ভাগাভাগি করা হচ্ছে। এক্ষেত্রে রিলায়েন্স সংস্থার বিভিন্ন শাখার ম্যানেজিং ডিরেক্টর বা চেয়ারম্যান পদে আকাশ, ইশা ও অনন্তকে নিয়োগ করা হলেও, পরিচালনের দায়িত্বে পরিবারের বাইরের কাউকে নিয়োগ করা হবে।