ঘুম থেকে উঠে শুনলেন চাকরিটা নেই! এই বিমা থাকলে পরের দিন থেকেই আয় সুনিশ্চিত

জব লস ইনসিওরেন্স এমন এক ধরনের ইনসিওরেন্স যা চাকরিজীবীর আয় নিশ্চিত করে

ঘুম থেকে উঠে শুনলেন চাকরিটা নেই! এই বিমা থাকলে পরের দিন থেকেই আয় সুনিশ্চিত
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 17, 2021 | 10:41 AM

রাহুল চক্রবর্তী: কোভিডের কোপে আজ সারা দেশ তথা বিশ্ব বিপর্যস্ত। এই বিপর্যয় আমাদের চাকরি, বিমা এবং অর্থনৈতিক পরিকল্পনার গুরুত্ব কতখানি তা বুঝিয়ে দিয়েছে। কারণ এই দুর্যোগের সময়ে বহু মানুষ চাকরি হয় খুইয়েছেন অথবা কোপ পড়েছে বেতনে। সেন্টার ফর মনিটরিং অফ ইন্ডিয়ান ইকনমি-র (CMIE) সর্বশেষ পরিসংখ্যান অনুসারে, গত ১৫ অগস্ট শেষ হওয়া সপ্তাহে দেশে বেকারত্বের হার বেড়ে দাঁড়িয়েছে ৭.৪%. এমন অনিশ্চিত সময়ে নিজেকে তথা পরিবারকে সুরক্ষিত রাখার জন্য বিমার কোনও বিকল্প নেই।

জব লস ইনসিওরেন্স কী?

জব লস ইনসিওরেন্স এমন এক ধরনের ইনসিওরেন্স যা চাকরিজীবীর আয় নিশ্চিত করে। কোনও ব্যক্তি হঠাৎ চাকরি হারালে বা এই বিমার আওতায় সাময়িকভাবে ক্ষতিপূরণের টাকা পাওয়া যায়।

কোভিডের পরিপ্রেক্ষিতে দেশের বিমা নিয়ামক সংস্থা IRDAI জব-লস ইনসিওরেন্স চালুর বিষয়ে চিন্তাভাবনা করলেও বর্তমানে কোনও বিমা কোম্পানি পৃথকভাবে এমন পলিসি বিক্রি করে না। তবে মূল বিমার সঙ্গে রাইডার হিসেবে ওই একই সুবিধা পাওয়া যেতে পারে।

যোগ্যতা

জব লস ইনসিওরেন্সের সুবিধা পেতে গেলে সংশ্লিষ্ট গ্রাহককে কয়েকটি শর্ত পূরণ করতে হবে। তা না হলে এই পলিসি কেনা যাবে না। এর অন্যতম শর্ত হল সম্ভাব্য ক্রেতাকে একটি নথিভুক্ত কোম্পানির কর্মচারী হতে হবে।

কভারেজ

জব লস ইনসিওরেন্সের সুবিধা পাওয়া যায় পলিসি গ্রাহকের চাকরি চলে গেলে। তখন নির্দিষ্ট ধরনের এই বিমা সংশ্লিষ্ট ব্যক্তি এবং পরিবারের ক্ষেত্রে অর্থনৈতিক রক্ষাকবচের ভূমিকা পালন করে থাকে। চাকরি চলে যাওয়ার পরে একটি নির্দিষ্ট সময় পর্যন্ত পলিসি গ্রাহক ক্ষতিপূরণ বাবদ একটি নির্দিষ্ট পরিমাণ টাকা পেয়ে থাকেন।

ভারতে হেলথ ইনসিওরেন্স বা হোম ইনসিওরেন্সের সঙ্গে রাইডার হিসেবে জব ইনসিওরেন্সের সুবিধা পাওয়া যায়। প্রসঙ্গত, মূল বিমার সঙ্গে সামান্য কিছু প্রিমিয়ামের বিনিময়ে রাইডার কিনতে হয়।

প্রিমিয়াম

সাধারণত মূল পলিসির প্রিমিয়ামের উপরে মোট কভারেজের ৩% থেকে ৫% অর্থ জব ইনসিওরেন্সের প্রিমিয়াম বাবদ দিতে হয়।

বিমার আওতার বাইরে

জব ইনসিওরেন্সের আওতায় সীমিত আকাকে সুযোগ সুবিধা পাওয়া যায়। অধিকাংশ কোম্পানি নিট আয়ের মাত্র ৫০% ক্ষতিপূরণ হিসেবে দিয়ে থাকে। এছাড়া জব ইনসিওরেন্সের আওতায় পড়ে না এমন একাধিক শর্ত আছে। যেমন:

— স্বনিযুক্ত বা কর্মহীন ব্যক্তি,

— প্রবেশন পিরিয়ডে চাকরি হারালে,

— আগাম অবসর বা স্বেচ্ছা অবসর,

— বিদ্যমান অসুস্থতার কারণে চাকরি চলে যাওয়া

— জালিয়াতি বা পারফর্ম করতে না পারার কারণে সাময়িক বরখাস্ত বা চাকরি চলে যাওয়া

রিনিউ পদ্ধতি

জব লস ইনসিওরেন্স যেহেতু রাইডার হিসেবে পাওয়া যায়, তাই এটি পৃথকভাবে রিনিউ করার কোনও প্রয়োজন নেই। মূল বিমা রিনিউ করলেই এই সুবিধা পাওয়া যাবে।