Multibagger Shares Of Independent India: এক শেয়ারে বাজিমাত, পাঁচ শেয়ারে কেল্লা ফতে! মাত্র কয়েক হাজার বিনিয়োগেই কোটিপতি করেছে এই শেয়ারগুলি

Multibagger Shares Of Independent India: ভারতে শেয়ার বাজারে লেনদেন শুরু হয়েছিল ৯২ বছর আগে। বম্বে স্টক এক্সচেঞ্জের পথ চলা শুরু হয় ১৯৮৬ সালে।

Multibagger Shares Of Independent India: এক শেয়ারে বাজিমাত, পাঁচ শেয়ারে কেল্লা ফতে! মাত্র কয়েক হাজার বিনিয়োগেই কোটিপতি করেছে এই শেয়ারগুলি
প্রতীকী ছবি (সৌজন্য়ে : Pixabay)
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Aug 15, 2022 | 9:12 PM

স্বাধীনতার ৭৫ বর্ষপূর্তি হল। ভারত জুড়ে উদযাপন দেখল দেশবাসী। ভারতের স্বাধীনতার ইতিহাস তো অনেকের জানা। কিন্তু স্টক মার্কেট বা শেয়ার বাজারের পথ চলা শুরু কীভাবে, কবেই বা শুরু হয়েছিল এইসব বিষয়ে হয়ত অনেকেই জানেন না। স্বাধীনতার ৯২ বছর আগে শুরু হয় ভারতের শেয়ার বাজারে লেনদেন। বম্বে স্টক এক্সচেঞ্জের পথ চলা শুরু হয় ১৯৮৬ সালে। শুরুর দিন সেনসেক্স ছিল ৫৬১.০১। সেখান থেকে শরু করে সেনসেক্স পৌঁছেছে ৫৯,৪৬২.৭৮ পয়েন্টে। গত সপ্তাহে শেষ কর্মদিবসে বাজার বন্ধের সময় সেনসেক্স ছিল ৫৯,৪৬২.৭৮ পয়েন্ট। স্বাধীনতার আগে থেকে শুরু এখন অবধি এমন কিছু শেয়ার রয়েছে যেখানে বিনিয়োগ করে বিনিয়োগকারীরা ভাল রিটার্ন পেয়েছেন। এরকম কয়েকটি শেয়ার দেখে নেওয়া যাক।

রিলায়্যান্স টেক্সটাইল ইন্ডাস্ট্রি : ১৯৭৭ সালে প্রথমবারের জন্য আইপিও প্রকাশ করেছিল এই সংস্থা। শুরু হয়েছিল ৫৩ টাকা থেকে। বছরে তা বেড়ে হয়েছে ২৬৩২ টাকা। সর্বোচ্চ ৪,৮৬৫.১০ শতাংশ রিটার্ন দিয়েছে এই শেয়ার। এই শেয়ারে যদি কেউ ২০ বছর আগে ১ লক্ষ টাকা বিনিয়োগ করতেন তাহলে তাঁর বাজার মূল্য হত ৪৯ লক্ষ টাকা।

হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেড : ১৯৯৫ সালে এই সংস্থার আইপিও ইস্যু করা হয়েছিল। গত ২৭ বছরে এই শেয়ারের দাম বেড়েছে অনেকটা। ১৬৬ টাকা থেকে বেড়ে ২,৫৯১ টাকা হয়েছে এই শেয়ারের মূল্য। সর্বোচ্চ ১,৪৬০.৮৪ শতাংশ রিটার্ন পাওয়া গিয়েছে হিন্দুস্তান ইউনিলিভারের এই শেয়ারে। কেউ যদি ২৩ বছর আগে এই শেয়ারে ১ লক্ষ টাকা বিনিয়োগ করতেন তাহলে আজ তার বাজার মূল্য দাঁড়াত ১৫.৬ লক্ষ টাকা।

টাইটান সংস্থার শেয়ার : টাটা গোষ্ঠীর শেয়ার সাধারণত ভাল পারফর্ম করে। ২০০৪ সালে ন্য়াশনাল স্টক এক্সচেঞ্জে নথিভুক্ত হয়েছিল টাইটান সংস্থার শেয়ার। ৪.২৭ টাকা দিয়ে শুরু হয়েছিল। এখন তা বেড়ে হয়েছে ২,৪৭২.৬০ টাকা। সর্বকালীন ৫৭,৮০৬.৩২ শতাংশ রিটার্ন দিয়েছে টাইটান সংস্থার এই শেয়ার। টাইটান সংস্থার শেয়ার বাজারে পথ চলার সময় যদি কেউ এই শেয়ারে ১ লক্ষ টাকা বিনিয়োগ করে থাকতেন তাহলে আজ তার বাজার মূল্য দাঁড়াত ৫.৭৯ কোটি টাকা।

টিসিএস : ২০০৪ সালের জুলাই মাসে আইপিও ইস্যু করে টাটা গোষ্ঠীর টিসিএস। শুরুতে ১২০.৩৩ টাকা ছিল এই শেয়ারের মূল্য। তার বর্তমান দাম এখন ৩,৪০২ টাকা। সর্বোচ্চ ২৭২৭.২৩ শতাংশ রিটার্ন দিয়েছে এই শেয়ার। ১৮ বছর আগে ১ লক্ষ টাকা বিনিয়োগ করলে এই শেয়ারের বর্তমান বাজার দর হত ২৮.২৭ লক্ষ টাকা।

ইনফোসিস : ১৯৯৩ সালের ফেব্রুয়ারিতে আইপিও আত্মপ্রকাশ করেছিল ইনফোসিসের। তখন সেই শেয়ারের বাজার দর ছিল ১১.৫৯ টাকা। বর্তমানে তার বাজার দর ১,৫৯৩.৭৫ টাকা। সর্বোচ্চ ১৩,৬৫১.০৮ শতাংশ রিটার্ন পাওয়া গিয়েছে এই শেয়ারে। ২৯ বছর আগে এই শেয়ারে ১ লক্ষ টাকা বিনিয়োগ করে থাকলে সেই শেয়ারের বর্তমান বাজার দর হত ১.৩৭ কোটি টাকা।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla