IT Rules: টিডিএস থেকে আধার-প্যান লিঙ্ক, বদলে গিয়েছে একাধিক নিয়ম, আয়কর জমা দেওয়ার আগে জেনে নিন…

IT Rules: চলতি মাসের শুরুতেই আয়কর জমা দেওয়ার ক্ষেত্রে তিনটি নিয়মে বড়সড় পরিবর্তন আনা হয়েছে। এই পরিবর্তনগুলি হল আধার-প্যান কার্ড লিঙ্কে লেট ফি, ক্রিপ্টো বিনিয়োগে টিডিএস এবং সেলস প্রোমোশনে ১০ শতাংশ টিডিএস।

IT Rules: টিডিএস থেকে আধার-প্যান লিঙ্ক, বদলে গিয়েছে একাধিক নিয়ম, আয়কর জমা দেওয়ার আগে জেনে নিন...
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 25, 2022 | 8:30 AM

নয়া দিল্লি: হাতে মাত্র পাঁচদিন রয়েছে, তার মধ্যেই জমা দিতে হবে আয়কর। চলতি বছরে আর আয়কর জমা দেওয়ার সময়সীমা বাড়ানো হবে না, তা আগেই জানিয়ে দিয়েছে সরকার। সেই কারণেই শেষ মুহূর্তে তাড়াহুড়ো করে আয়কর রিটার্ন দাখিল করছেন করদাতারা। কিন্তু আয়কর জমা দেওয়ার সময় একটা সামান্য ভুলেও হয়ে যেতে পারে বড় আর্থিক ক্ষতি। সেই কারণেই আয়কর জমা দেওয়ার আগে সম্প্রতি কী কী নিয়মে বদল এসেছে, তা জেনে নিন।

চলতি মাসের শুরুতেই আয়কর জমা দেওয়ার ক্ষেত্রে তিনটি নিয়মে বড়সড় পরিবর্তন আনা হয়েছে। এই পরিবর্তনগুলি হল আধার-প্যান কার্ড লিঙ্কে লেট ফি, ক্রিপ্টো বিনিয়োগে টিডিএস এবং সেলস প্রোমোশনে ১০ শতাংশ টিডিএস। কী এই পরিবর্তনগুলি, বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক-

প্যান-আধার লিঙ্কিংয়ে লেট ফি:

আধার ও প্যান কার্ডের লিঙ্ক করানোর শেষ তারিখ ছিল ৩০ জুন। সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্য়াক্সেসের নিয়ম অনুযায়ী, যারা এই সময়ের মধ্যে প্যান ও আধার কার্ড লিঙ্ক করাননি, তাদের ১ হাজার টাকা জরিমানা দিতে হবে। আগে এই জরিমানার পরিমাণ ছিল ৫০০ টাকা।

ক্রিপ্টোকারেন্সিতে টিডিএস-

বিগত কয়েক বছর ধরেই ভারতে জনপ্রিয় হয়ে উঠেছে ডিজিটাল মুদ্রা ক্রিপ্টোকারেন্সি। এদিকে জনপ্রিয়তা বাড়তেই কেন্দ্রের তরফে ডিজিটাল মুদ্রাকে করের আওতায় আনা হয়েছে। চলতি বছরের বাজেট অধিবেশনেই অর্থমন্ত্রী এই কর বসানোর ঘোষণা করেন। ১০ হাজার টাকার বেশি ডিজিটাল বা ভার্চুয়াল সম্পত্তিতে বিনিয়োগ করলেই তাতে ১ শতাংশ টিডিএস বসবে। এই টিডিএসের সঙ্গে যোগ হবে ৩০ শতাংশ করও।

সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সারদের উপরে টিডিএস-

অনলাইনে সোশ্যাল মিডিয়ায় যারা বিভিন্ন পণ্যের প্রচার করেন, এবার থেকে তাদেরও কর দিতে হবে। ১ জুলাই থেকে কার্যকর হওয়া কেন্দ্রের নয়া আইনে বলা হয়েছে, ব্যবসার প্রচার-প্রোমোশনের জন্য সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার ও চিকিৎসকদের কাছে যে বিনামূল্যে সামগ্রী বা উপহার পাঠানো হয়, তার উপরেও এবার থেকে ১০ শতাংশ টিডিএস দিতে হবে। সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্সের তরফে জানানো হয়েছে, গাড়ি, মোবাইলের মতো দামি ইলেকট্রনিক সামগ্রী থেকে শুরু করে জামা, প্রসাধনী সামগ্রীর প্রচারের জন্য পাওয়া যাবতীয় জিনিসের উপরেই টিডিএস বসবে। তবে কেউ যদি প্রচারের পর সেই পণ্য ফেরত দিয়ে দেন, তবে তার উপরে টিডিএস বসবে না।