Elon Musk: চরম বিপাকে ইলন মাস্ক, ফাঁস হয়ে গেল টেসলা কর্মীদের সঙ্গে কী কী ‘কুকর্ম’ হয়…

Elon Musk: চরম বিপাকে ইলন মাস্ক, ফাঁস হয়ে গেল টেসলা কর্মীদের সঙ্গে কী কী 'কুকর্ম' হয়...
বিপাকে ইলন মাস্ক। ছবি:PTI

Lawsuit against Tesla: বৃহস্পতিবার আদালতে জমা পরা আর্জিতে বলা হয়েছে, "টেসলা সংস্থায় বহু বছর ধরেই বিষাক্ত পরিবেশ তৈরি হয়েছে। সম্প্রতিই সেই ঘটনাগুলি সামনে আসতে শুরু করেছে"।

TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Jun 21, 2022 | 8:00 AM

টেক্সাস: ফের বিপাকে ইলন মাস্ক। আবার আইনি ঝামেলায় জড়িয়ে পড়লেন টেসলা কর্তার প্রধান। অফিসের পরিবেশ নিয়েই তাঁর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। জানা গিয়েছে, টেসলা সংস্থার এক শেয়ার হোল্ডার ইলন মাস্ক ও তাঁর সংস্থার বোর্ড অব ডিরেক্টরদের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন। ওই শেয়ার হোল্ডারের অভিযোগ, টেসলা সংস্থায় বর্ণবিদ্বেষ ও যৌন হেনস্থা করা হয়।

গত সপ্তাহের বৃহস্পতিবারই টেসলা কর্তার বিরুদ্ধে এই মামলা সামনে আসে। টেক্সাসে টেসলার সদর দফতরে কাজের পরিবেশ নিয়ে প্রশ্ন তোলা হয়েছে ওই আইনি মামলায়। অভিযোগ, সংস্থায় যে বিষাক্ত কর্ম পরিবেশ তৈরি হয়েছে, তার ফলে সংস্থার সম্মানহানি হয়েছে, তেমনই আর্থিক ক্ষতির মুখেও পড়তে হয়েছে।

এর আগেও টেসলা সংস্থার বিরুদ্ধে একাধিক অভিযোগ উঠেছিল। মহিলা কর্মীদের উপরে যৌন নির্যাতন ও কৃষ্ণাঙ্গ কর্মীদের সঙ্গে বর্ণ বিদ্বেষমূলক আচরণের অভিযোগ ওঠে। গত ফেব্রুয়ারি মাসেও স্টেট অব ক্যালিফোর্নিয়াতেও টেসলার বিরুদ্ধে বিদ্বেষমূলক আচরণের অভিযোগ উঠেছিল। সান ফ্রান্সিসকোর একটি প্ল্যান্টে কৃষ্ণাঙ্গ কর্মীদের সঙ্গে বর্ণবিদ্বেষমূলক আচরণ করা হয় বলে অভিযোগ ওঠে।

বৃহস্পতিবার আদালতে জমা পরা আর্জিতে বলা হয়েছে, “টেসলা সংস্থায় বহু বছর ধরেই বিষাক্ত পরিবেশ তৈরি হয়েছে। সম্প্রতিই সেই ঘটনাগুলি সামনে আসতে শুরু করেছে”। ওই আর্জিতে আরও বলা হয়েছে যে, ইলন মাস্ক ও সংস্থার ১১ জন বোর্ড সদস্যরা বিগত বহু বছর ধরেই একাধিক ‘লাল সংকেত’কে এড়িয়ে গিয়েছেন এবং কর্মীদের অভিযোগে গুরুত্ব দেননি। এরফলে বহু দক্ষ কর্মী চাকরি ছেড়ে চলে গিয়েছেন। সংস্থার এই পরিবেশের কারণে টেসলা সংস্থার সম্মানহানি হয়েছে।

উল্লেখ্য, গত বছর টেসলার বিরুদ্ধে দায়ের হওয়া মামলায় সংস্থাকে ১৩.৭ কোটি ডলার ক্ষতিপূরণ দিতে হয়েছিল। পরে এই বছর সেই ক্ষতিপূরণের অঙ্ক কমিয়ে দেওয়া হয় ১.৫ কোটি ডলার ধার্য করা হয়। এবারের মামলায় কত কোটি টাকার ক্ষতিপূরণ দিতে হবে এবং আইনি ঝামোলা পোহাতে হবে, তা এখনও জানা যায়নি।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA