Layoff in Microsoft: জুলাইয়ের পর অগস্ট, বিল গেটসের সংস্থাতেও বাড়ছে চাকরি যাওয়ার ভয়!

Layoff in Microsoft: বিশ্বের একাধিক প্রযুক্তি নির্ভর সংস্থারই একই রকম ছবি। গুগলেও কমানো হচ্ছে নিয়োগ।

Layoff in Microsoft: জুলাইয়ের পর অগস্ট, বিল গেটসের সংস্থাতেও বাড়ছে চাকরি যাওয়ার ভয়!
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 12, 2022 | 7:35 AM

বেসরকারি সংস্থায় চাকরির নিরাপত্তা নিয়ে চিন্তিত থাকেন অনেকেই। যে কোনও মুহূর্তে আসতে পারে বিপদ। চাকরি চলে যাওয়ার ঘটনাও বিরল নয়। তবে অপেক্ষাকৃত বড় সংস্থায় কর্মীরা নিশ্চিন্তে চাকরি করতে পারবেন বলেই আশা করেন। কিন্তু সাম্প্রতিক কয়েকটি ঘটনা সে কথা বলছে না। ঠিক যেমনটা হয়েছে মাইক্রোসফটের কর্মীদের সঙ্গে। বিল গেটসের সংস্থাতেও চাকরি যাওয়ার ভয়!

গত জুলাই মাসে একধাক্কায় ১৮০০ কর্মীর চাকরি চলে গিয়েছে ওই সংস্থায়। এবার ফের ধাক্কা। এক মাস ঘুরতে না ঘুরতেই আরও ২০০ কর্মীকে বরখাস্ত করা হয়েছে চাকরি থেকে। একটি সংস্থার আর অ্যান্ড ডি প্রজেক্ট থেকে ওই কর্মীদের ছাঁটাই করা হয়েছে। মাইক্রোসফটের ‘মডার্ন লাইফ এক্সপিরিয়েন্স গ্রুপ’ থেকে নতুন করে বাদ দেওয়া হয়েছে ২০০ জনকে। ওই প্রজেক্টের কর্মীদের বলা হয়েছে, হয় আগামী ৬০ দিনের মধ্যে সংস্থায় অন্য কোনও চাকরি খুঁজে নিতে হবে, নাহলে চাকরি ছেড়ে দিতে হবে।

ছাঁটাইয়ের কথা অস্বীকার করছেন না সংস্থার কর্তারাও। গত মাসে প্রথম ছাঁটাই শুরু হয়। একসঙ্গে সংস্থার ১ শতাংশ কর্মীর চাকরি চলে যায়। ওই সংস্থায় কর্মরত ছিলেন মোট ১ লক্ষ ৮০ হাজার। তারই ১ শতাংশ অর্থাৎ ১৮০০ কর্মীকে বরখাস্ত করা হয়।

উল্লেখ্য, শুধু মাইক্রোসফট নয়। একাধিক প্রযুক্তি নির্ভর সংস্থাতেই কর্মী সংখ্যা কমানো হয়েছ। সেই তালিকায় রয়েছে গুগল, উবের, মেটা, টুইটারের মতো সংস্থাও। সম্প্রতি গুগলের সিইও সুন্দর পিচাই কর্মীদের চিঠি দিয়ে জানিয়েছেন কর্মী সংখ্যা সে ভাবে কমানো হচ্ছে না, তবে আপাতত নিয়োগ কমানো হবে।