Home Loan Interest Rate Increases : গৃহঋণে সুদের হার বাড়িয়েছে LIC হাউজিং ফাইন্যান্স, জানুন কত টাকা EMI বাড়ল আপনার

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অঙ্কিতা পাল

Updated on: Aug 23, 2022 | 12:23 PM

Home Loan Interest Rate Increases : আরবিআই রেপো রেট বৃদ্ধির ঘোষণা করার পর নিজেদের হোম লোনা সুদের হার বাড়াল LIC হাউজিং ফাইন্যান্স ও বাজাজ হাউজিং ফাইন্যান্স লিমিটেড। এর ফলে ঋণগ্রহীতাদের পকেটে পড়তে চলেছে চাপ।

Home Loan Interest Rate Increases : গৃহঋণে সুদের হার বাড়িয়েছে LIC হাউজিং ফাইন্যান্স, জানুন কত টাকা EMI বাড়ল আপনার
ছবি- প্রতীকী চিত্র

এই মাসেই ৫০ বেসিস পয়েন্ট রেপো রেট বাড়িয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। এখন এই রেপো রেট বাড়ানোর ফলাফল হাতেনাতে মিলছে। ব্যাঙ্ক ও বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানগুলি আরবিআই-র রেপো রেট বৃদ্ধির ঘোষণার পর পরই বিভিন্ন ঋণের ক্ষেত্রে সুদের হার বাড়িয়েছে। লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির হাউজিং ফাইন্যান্স শাখা LIC হাউজিং ফাইন্যান্স সুদের হার বাড়িয়েছে ৫০ বেসিস পয়েন্ট। এর পাশাপাশি বাজাজ হাউজিং ফাইন্যান্স লিমিটেডও সুদের হার ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। সুদের হার বৃদ্ধির ফলে গৃহ ঋণে বাড়বে EMI।

এলআইসি হাউজিং ফাইন্যান্স লিমিটেডের ওয়েবসাইটে পাওয়া তথ্য অনুযায়ী, সোমবার থেকে এই নতুন সুদের হার কার্যকর হয়েছে। ন্যূনতম সুদের হার এখন ৮ শতাংশ। যা আগে ছিল ৭.৫০ শতাংশ। ৫০ লক্ষ টাকার গৃহঋণ থাকলে এখন ন্যূনতম সুদের হার বেড়ে ৮.০৫ শতাংশ হয়েছে। ৫০ লাখের বেশি ঋণের জন্য সুদের হার ৮.২৫ শতাংশ এবং ২ কোটি থেকে ১৫ কোটি টাকা পর্যন্ত গৃহঋণের জন্য সুদের হার হয়েছে ৮.৪০ শতাংশ। এই সুদের হার তাদের জন্য যাদের CIBIL স্কোর ৭০০ বা তার বেশি কেবলমাত্র তাদের জন্য এই নয়া সুদের হার প্রযোজ্য।

বাজাজ হাউজিং ফাইন্যান্সের ন্যূনতম সুদের হার ৭.৭০ শতাংশ

সংবাদ সংস্থা পিটিআই-এর রিপোর্ট অনুযায়ী, বাজাজ ফাইন্যান্সও হোম লোনের সুদের হার ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। বেতনভোগী ব্যক্তিদের জন্য হোম লোনের ন্যূনতম সুদের হার হয়েছে ৭.৭০ শতাংশ। এই সুদের হারে প্রতি লক্ষ টাকা ঋণের মাসিক EMI হল ৭১৩ টাকা। ঋণের মেয়াদ হবে ৩০ বছর।

মোট রেপো রেট বেড়েছে ১.৪০ শতাংশ

MPC বৈঠকের পর ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। এই বছরের মে মাসে রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করা হয়েছিল। তারপর জুন মাসে আরও ৪০ বেসিস পয়েন্ট রেপো রেট বাড়ানো হয় ভারতের কেন্দ্রীয় ব্য়াঙ্কের তরফে। মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করতে রিজার্ভ ব্যাঙ্কের তরফে ক্রমাগত এমন পদক্ষেপ নেওয়া হচ্ছে। ব্যয়বহুল রেপো রেটের কারণে ব্যাঙ্কগুলি রিজার্ভ ব্য়াঙ্কের তরফেও চড়া সুদে তহবিল পাচ্ছে। তাই সব ধরনের ঋণের ক্ষেত্রে সুদের হার বাড়িয়ে চলেছে বিভিন্ন ব্যাঙ্ক ও আর্থিক প্রতিষ্ঠান।

৩০ লক্ষ টাকার ঋণে EMI বেড়েছে ১০৫০ টাকা

সুদের হার বৃদ্ধির ফলে EMI মেটাতে পকেট থেকে বেশি টাকা খসবে ঋণগ্রহীতাদের। এখন LIC হাউজিং ফাইন্যান্স থেকে ১ লক্ষ টাকার হোম লোনের মাসিক EMI দিতে হবে ৭৩৪ টাকা। আগে যা ছিল ৬৯৯ টাকা। এইভাবে প্রতি লক্ষ ঋণের EMI-তে ৩৫ টাকা করে বেড়েছে। আপনার যদি ৩০ লক্ষ টাকা ঋণের পরিমাণ থাকে, তাহলে প্রতি মাসের EMI ১০৫০ টাকা বৃদ্ধি পাবে।

৪০ লক্ষ টাকার ঋণে EMI বেড়েছে ১৪৬০ টাকা

এখন বাজাজ ফাইন্যান্স থেকে ১ লক্ষ টাকা ঋণের মাসিক ইএমআই ৬৭৯ টাকা থেকে বেড়ে ৭১৩ টাকা হয়েছে। এইভাবে প্রতি লক্ষ ঋণের EMI বেড়েছে ৩৪ টাকা। যদি কেউ ৪০ লাখ টাকা লোন নিতেন, তাহলে এখন তাঁর মাসিক EMI বেড়ে ২৮৫১২ হয়েছে যা আগে ছিল ২৭১৫২ টাকা। এভাবে তাঁর মাসিক ব্যয় বেড়েছে ১৩৬০ টাকা।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla