LIC IPO: সাড়ে ৮ শতাংশ ছাড় দিয়ে বম্বে স্টক এক্সচেঞ্জে অভিষেক এলআইসির

LIC Share: শেষমেশ ১৭ মে মঙ্গলবার শেয়ার বাজারে আত্মপ্রকাশ করতে চলেছে এলআইসির শেয়ার। ৪ থেকে ৯ মে এলআইসি আইপিও সাবস্ক্রিপশনের জন্য খোলা হয়েছিল।

LIC IPO: সাড়ে ৮ শতাংশ ছাড় দিয়ে বম্বে স্টক এক্সচেঞ্জে অভিষেক এলআইসির
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 18, 2022 | 11:20 AM

কলকাতা: শেষমেশ অপেক্ষার অবসান। আজই, মঙ্গলবার শেয়ার মার্কেটে (Share Market) তালিকাভুক্ত হল রাষ্ট্রয়াত্ত সংস্থা এলআইসি (LIC)। ২০২১ সালের বাজেটে দেশে তথা বিশ্বের অন্যতম বড় বিমা সংস্থার আইপিও (LIC IPO) বাজারে ছাড়ার কথা ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitaraman)। সরকারি পরিকল্পনা অনুযায়ী ২০২২ সালে বাজেটেও শেয়ার বাজারে এলআইসি-কে অন্তর্ভুক্তির কথা জানিয়েছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। তবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে (Russia-Ukraine War) কেন্দ্র করে বাজারে আর্থিক মন্দা দেখা দিয়েছিল তাতে, বাজারে এলআইসির শেয়ার ছাড়ার আগে বেশ কিছুটা সময় নিয়েছিল কেন্দ্রীয় সরকার। শেষমেশ আজ, মঙ্গলবার শেয়ার বাজারে আত্মপ্রকাশ করল এলআইসির শেয়ার। ৪ থেকে ৯ মে এলআইসি আইপিও সাবস্ক্রিপশনের জন্য খোলা হয়েছিল। সেই সময় বিনিয়োগকারীরদের থেকে ইতিবাচক সাড়াও পাওয়া গিয়েছিল। তবে কংগ্রেস সহ বেশ কিছু বিরোধী দলের অভিযোগ ছিল, কম দামে এলআইসির শেয়ার বাজারে ছাড়া হচ্ছে। শেয়ার বাজারে এলআইসির শেয়ার নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে উত্তেজনা রয়েছে।

এক নজরে

  1. LIC-র অভিষেক: বম্বে স্টক এক্সচেঞ্জ ৮.৬২ শতাংশ ছাড়ে অন্তর্ভুক্ত হয় LIC শেয়ার। বাজার খুলতেই  ৮৬৭.২০ টাকা দামে শেয়ার মেলে। ইস্যু প্রাইস ছিল ৯৪৯ টাকা। 
  2. লিস্টিং: মঙ্গলবারে লিস্টিং হয় এলআইসির শেয়ার। এদিন থেকেই বম্বে স্টক এক্সচেঞ্জ ও ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের খুচরো বিনিয়োগকারীরা এই শেয়ারে বিনিয়োগ করতে পারবেন। উল্লেখ্য, এনএসসি ও বিএসসি-তে প্রায় সাড়ে ৮ শতাংশ ছাড় দিয়ে বাজারে আসে এলআইসি।বেশ কয়েকদিন ধরেই এলআইসির গ্রে মার্কেট প্রিমিয়াম নেতিবাচক অবস্থায় ছিল। তাই বিশেষজ্ঞদের ধারণা ছিল, তালিকাভুক্ত হওয়ার পর এলআইসির শেয়ার তিন অঙ্কের সংখ্যা অতিক্রম না করার সম্ভাবনাই বেশি।
  3. এলআইসি আইপিও: গত ৪ থেকে ৯ মে বাজারে আসে এলআইসির ইনিশিয়াল পাবলিক অফারিং। সরকার একটি প্রাইস ব্যান্ডে ৩.৫ শতাংশ মালিকানায় আইপিওর ২২ কোটি ১৩ শেয়ার বিক্রি করেছে। ৯০২ থেকে ৯৪৯ টাকায় প্রতিটি শেয়ার বিক্রি হয়েছিল।
  4. আইপিও সাবস্ক্রাইবার: বাজারে এলআইসি আইপিও ছাড়ার পর থেকেই উন্মাদনা ছিল, কারণ এখনও অবধি এটাই দেশের সবথেকে বড় পাবলিক অফার। ৯ মে শেষদিন অবধি প্রায় ৩ গুণ সাবস্ক্রাইব করা হয়েছে। এই সাবস্ক্রিপশন থেকে সরকারের ঘরে প্রায় ২১ হাজার কোটি টাকা এসেছে। প্রায় ১৭ কোটি আইপিও শেয়ার বিক্রির জন্য প্রায় ৪৩ কোটি বিড গ্রহণ করা হয়েছিল।