Bank FD Rules: বেড়েছে সুদের হার, FD করতে গেলে মাথায় রাখতে হবে কোন কোন নতুন নিয়ম?

Bank FD Rules: ব্যাঙ্কগুলি সুদের হার বাড়ানোর পরই একাধিক নতুন নিয়ম চালু করতে চলেছে আরবিআই।

Bank FD Rules: বেড়েছে সুদের হার, FD করতে গেলে মাথায় রাখতে হবে কোন কোন নতুন নিয়ম?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 17, 2022 | 9:55 AM

আয়ের সঙ্গে সঙ্গে সঞ্চয়ের দিকে সবসময়েই নজর দেওয়া প্রয়োজন। বিশেষত অবসর জীবন সুরক্ষিত করতে বিভিন্ন যোজনায় টাকা বিনিয়োগ করেন সাধারণ মানুষ। আর এর মধ্যে ফিক্সড ডিপোজিট বা এফডি-র দিকে ঝোঁক রয়েছে অনেকেরই। অপেক্ষাকৃত বেশি সুদে টাকা ফেরত পাওয়া যায় বলেই ওই এই পন্থা বেছে নেন তাঁরা। আর সেই ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রেই বেশ কিছু নিয়ম বদলে ফেলেছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া বা আরবিআই।

সম্প্রতি সরকারি ও বেসরকারি ব্যাঙ্ক ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার বাড়িয়ে দিয়েছে। আর তার মধ্যেই নতুন একগুচ্ছ নিয়ম আনল আরবিআই। তাই বিনিয়োগ করার আগে সেগুলি জেনে নেওয়া জরুরি।

কোন কোন পরিবর্তন এনেছে রিজার্ভ ব্যাঙ্ক?

নতুন নিয়ম অনুসারে যদি ফিক্সড ডিপোজিট ম্যাচিওর হওয়ার পরও কেউ প্রাপ্য টাকা দাবি না করেন তাহলে সুদের পরিমাণ কমে যাবে। সে ক্ষেত্রে আপনার যত টাকা পাওয়া উচিত, তার থেকে কম টাকা পাবেন।

বর্তমানে বেশির ভাগ ব্যাঙ্কই ফিক্সড ডিপোজিটের ওপর ৫ শতাংশ বা তার বেশি সুদ দেয়। ৫ থেকে ১০ বছরের মেয়াদের ক্ষেত্রে এই সুদ দেওয়া হয়। তবে টাকা দাবি না করা হলে সেটা কমে ৩ থেকে ৪ শতাংশ হয়ে যেতে পারে। অর্থাৎ নতুন নিয়ম অনুযায়ী, টাকা ঠিক সময়ে না নিলে ব্যাঙ্ক সুদের হিসেব কষবে ফিক্সড ডিপোজিট ম্যাচিওর হওয়া টাকার ওপর আর সেভিংস অ্যাকাউন্টে থাকা টাকার ওপর। যেটা কম হবে, সেই হিসেবেই টাকা ফেরত দেবেন ব্যাঙ্ক।

কী ছিল পুরনো নিয়ম?

আগের নিয়মে বলা ছিল কেউ যদি নির্ধারিত সময়ের পরও টাকা না নেন, তাহলে তা অনির্দিষ্ট সময়ের জন্য পুনর্নবীকরণ করা যাবে। অথবা সেভিংস অ্যাকাউন্টের ওপর ধার্য হারে টাকা ফেরত পাওয়া যানে। কোন ব্যাঙ্কে আপনি টাকা রেখেছেন, এ ক্ষেত্রে পুরোটাই তার ওপর নির্ভর করবে। তবে এবার বদলে গিয়েথে সেই নিয়ম।