Women’s Day 2023: পুরুষদের থেকে মহিলাদের ধার দেওয়া বেশি নিরাপদ?

Women's Day 2023: পুরুষদের থেকে মহিলাদের ধার দেওয়া নিরাপদ। সম্প্রতি প্রকাশিত একটি ক্রেডিট ডাটা সংস্থার রিপোর্টে এই বিষয়ে আভাস মিলেছে।

Women's Day 2023: পুরুষদের থেকে মহিলাদের ধার দেওয়া বেশি নিরাপদ?
গ্রাফিক্স: টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Mar 08, 2023 | 1:41 PM

ঋণ দেওয়ার ক্ষেত্রে পুরুষদের তুলনায় মহিলাদেরই বেশি ভরসা করা যায়। এমনটাই বলছে একটি ক্রেডিট ডেটা সংস্থা ট্রান্সইউনিয়ন সিবিল। অন্তত ভারতে এর প্রবণতা বেশি দেখা গিয়েছে বলেই এই রিপোর্টে উল্লেখ করা হয়েছে। কোনও ব্যাঙ্ক ও নন ব্যাঙ্কিং আর্থিক প্রতিষ্ঠানের থেকে ঋণ নেওয়া হলে পুরুষদের তুলনায় মহিলারাই ঠিক সময়ে টাকা পরিশোধ করতে পেরেছে বলে এই রিপোর্ট দাবি করা হয়েছে।

আগামিকাল আন্তর্জাতিক নারী দিবস। ঠিক তার আগেই প্রকাশ্যে এল এই রিপোর্ট। এই গবেষণা থেকে দেখা গিয়েছে, গত পাঁচ বছরে মহিলাদের প্রদত্ত ঋণের সংখ্যাও বেড়েছে। এবং তার অন্যতম কারণ তাঁদের সময়মতো ঋণ পরিশোধের সদিচ্ছা। ট্রান্সইউনিয়ন সিবিলের মতে, গত ৫ বছরে মহিলা ঋণগ্রহীতার সংখ্যা ১৫ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে। যেখানে পুরুষদের ক্ষেত্রে এই হার ১১ শতাংশ। ২০১৭ সালে ঋণগ্রহীতাদের ২৫ শতাংশই ছিলেন মহিলা। ২০২২ সালে এই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৮ শতাংশে। এই পরিসংখ্যানগুলি ইঙ্গিত দেয় যে মহিলারা ক্রমবর্ধমানভাবে ভারতে আর্থিক প্রক্রিয়ায় অংশ নিচ্ছেন। মহিলাদের ঋণ দেওয়ার একটি উল্লেখযোগ্য সম্ভাবনাও রয়েছে।

বর্তমানে ১৪০ কোটির দেশে ভারতে প্রায় ৪৫.৪ কোটি প্রাপ্তবয়স্ক মহিলা। ২০২২ সাল পর্যন্ত পরিসংখ্যান অনুযায়ী এর মধ্যে ৬.৩ কোটি মহিলাই ঋণ নিয়েছেন ইতিমধ্য়েই। ২০১৭ সালে মহিলাদের জন্য ঋণের সুবিধা ছিল ৭ শতাংশ। সেখানে ২০২২ সালে তা বেড়ে হয়েছে ১৪ শতাংশ। এই নম্বর বলছে যে ভারতীয় অর্থনীতিতে মহিলাদের অন্তর্ভুক্তি এখনও অনেকটাই বাকি। তবে যতটুকু সম্ভব হয়েছে তাও খুব একটা কম নয়।

ট্রান্সইউনিয়ন সিবিআইএল-র চিফ অপারেটিং অফিসার হর্ষলা চান্দোরকর মনে করেন, মহিলা ঋণগ্রহীতার সংখ্যা বৃদ্ধি সরকারের আর্থিক অন্তর্ভুক্তির জন্য একটি ইতিবাচক লক্ষণ। তিনি জানিয়েছেন যে বিভিন্ন আর্থ-সামাজিক বিভাগ, বয়সের গ্রুপ এবং ভৌগোলিক অবস্থানের মহিলাদের ঋণ দেওয়া হলে তা তাঁদের আকাঙ্ক্ষা পূরণে সাহায্য করবে। এটি কেবল মহিলাদেরই উপকৃত করবে না বরং ঐতিহ্যগতভাবে সুবিধাবঞ্চিত ক্ষেত্রগুলিকেও উপকৃত করবে। ট্রান্সইউনিয়ন সিআইবিআইএল রিপোর্ট ভারতের ক্রেডিট বাজারে মহিলাদের ক্রমবর্ধমান আর্থিক অন্তর্ভুক্তির ইতিবাচক দিকটি তুলে ধরেছে। এই রিপোর্ট অনুযায়ী, মহিলারা তাদের ঋণ পরিশোধের ক্ষেত্রে পুরুষদের থেকে বেশি সৎ।