Insurance Policy: কম সুদে ঋণের হদিশ, বিমার পলিসি বন্ধক রেখেও মিলতে পারে লোন

Life Insurance: বিমা পলিসি বন্ধক রেখে লোনের জন্য আবেদন করার প্রক্রিয়াটিও বেশ সহজ। তাছাড়া এই লোন নিলে বিমা পলিসির ওপরেও নেতিবাচক কোনও প্রভাব পড়ে না।

Insurance Policy: কম সুদে ঋণের হদিশ, বিমার পলিসি বন্ধক রেখেও মিলতে পারে লোন
Follow Us:
| Edited By: | Updated on: Sep 10, 2022 | 7:30 AM

কলকাতা: বিমা পলিসি বন্ধক রাখলে মিলবে কম সুদে ঋণ। হঠাৎ অর্থের প্রয়োজন হলে সাধারণত মানুষ ক্রেডিট কার্ডের মাধ্যমে বা পার্সোনাল লোন নিয়ে থাকেন। এ ধরনের লোনে বছরে ১৬ থেকে ৪৮ শতাংশ পর্যন্ত সুদ দিতে হয়। এক্ষেত্রে যদি জীবন বিমা পলিসি থাকে, তা হলে তা বন্ধক রেখে সস্তায় লোন পাওয়া যেতে পারে। আজকাল প্রায় সব জীবন বিমা সংস্থাই এই সুবিধা দিয়ে থাকে। এই লোন ক্রেডিট কার্ড এবং পার্সোনাল লোনের তুলনায় অনেক সস্তা। বিমা পলিসি বন্ধক রেখে লোনের জন্য আবেদন করার প্রক্রিয়াটিও বেশ সহজ। তাছাড়া এই লোন নিলে বিমা পলিসির ওপরেও নেতিবাচক কোনও প্রভাব পড়ে না।

কোন প্রক্রিয়ায় এই লোন পাওয়া যায়?

সংস্থাগুলি একটি পৃথক ফর্ম রাখে যা জীবন বিমা পলিসি বন্ধক রেখে লোনের জন্য আবেদন করার জন্য পূরণ করতে হয়। বিমা সংস্থার কাছের শাখায় এই ফর্মটি পাওয়া যাবে। চাইলে ফর্মটি সংস্থার ওয়েবসাইট থেকেও ডাউনলোড করা যায়। এই ফর্মে পলিসির বিবরণ এবং লোনের পরিমাণ সম্পর্কে বিস্তারিত জানাতে হয়। ফর্মটি সম্পূর্ণভাবে পূরণ করে বিমা সংস্থার কাছাকাছি শাখায় জমা দিতে হয়। বিমা এজেন্টের সাহায্য নিয়েও তা করা যায়। অনেক সংস্থা অনলাইনেও এই সুবিধা দিয়ে থাকে।

ঋণের পরিমাণ

পলিসির স্যারেন্ডার ভ্যালুর উপর নির্ভর করে বিমা সংস্থাগুলি লোনের পরিমাণ নির্ধারণ করে। ট্র্যাডিশনাল বিমা প্ল্যানের ক্ষেত্রে স্যারেন্ডার ভ্যালুর সর্বাধিক ৯০ শতাংশ লোন হিসাবে নেওয়া যেতে পারে। কখনও এই সীমা ৮৫ শতাংশ পর্যন্ত হতে পারে। যদি কোনও সংস্থা ULIP বন্ধক রেখে লোনের সুবিধা দেয় তাহলে লোনের পরিমাণ নির্ভর করবে ফান্ড ভ্যালুর উপর। বিভিন্ন বিমা সংস্থার বিভিন্ন শর্ত থাকে। কিন্তু টার্ম ইন্সিওরেন্সের ক্ষেত্রে এই সুবিধা পাওয়া যায় না।

সুদ

সুরক্ষার ভিত্তিতে লোন অনুমোদিত হয়ে থাকে। তাই বিমা সংস্থাগুলি এই ধরনের লোন মঞ্জুর করতে দ্বিধা করে না। স্বাভাবিকভাবেই সুদের হারও খুব চড়া হয় না। বর্তমানে সমস্ত জীবন বিমা সংস্থা পলিসি লোনের উপর ৯ থেকে ১০ শতাংশ হারে সুদ নিয়ে থাকে। বেশিরভাগ সংস্থাই এই লোনের সুদ ষাণ্মাসিক ভিত্তিতে গণনা করে। সামগ্রিকভাবে এই লোন বাজারে থাকা অন্য বিকল্পগুলির তুলনায় অনেক সস্তা।

বিমা বিশেষজ্ঞ বিকাশ শর্মা বলেন, জীবন বিমা পলিসি বন্ধক রেখে লোন জরুরি পরিস্থিতিতে একটি ভাল অপশন। লোন প্রক্রিয়া খুবই সহজ। দু’দিনের মধ্যে পলিসি হোল্ডারের অ্যাকাউন্টে টাকা জমা পড়ে। বর্তমানে LIC ১০ শতাংশ সুদের হারে স্যারেন্ডার ভ্যালুর ৯০ শতাংশ পর্যন্ত এই ধরনের লোন দিচ্ছে। সুদ দিতে হবে দুই কিস্তিতে। তিনি জানান, পলিসি ম্যাচিওর হওয়ার জন্য যদি এক বা দু’বছর বাকি থাকে তবে এটি বন্ধ করার চেয়ে লোন নেওয়া বেশি উপযোগী হবে।

পেমেন্ট অপশন

লোন পরিশোধের সময়সীমা পলিসির মেয়াদের উপর নির্ভর করে। যদি পলিসির মেয়াদ আরও পাঁচ বছর স্থায়ী হয় তাহলে বিমা সংস্থা একই মেয়াদের একটি লোন দিতে পারে৷ এই লোন পরিশোধ মেয়াদপূর্তির আগে করতে হবে৷ যদি লোন এবং সুদের পরিমাণ পরিশোধ না করা হয়, তাহলে মূল পরিমাণের সঙ্গে সুদ যোগ করা হবে। লোন এবং সুদের পরিমাণ পলিসির স্যারেন্ডার ভ্যালুর চেয়ে বেশি হলে সংস্থা আপনার পলিসি বন্ধ করে দেবে। এরপর গ্রাহক কোনও ধরনের জীবন বিমা কভার পাবেন না। তাই সময়মতো লোন পরিশোধ করার জন্য যথাসাধ্য চেষ্টা করার পরামর্শও দিয়েছেন বিশেষজ্ঞরা।