Matchbox Cost Increase: Matchbox Cost Increase: ১ ডিসেম্বর থেকে দেশলাইয়ের নতুন দাম, জানেন একটি কাঠির মূল্য?

Matchbox Cost Increase: সেতুরমন জানিয়েছেন যখন দেশলাইয়ের দাম ২ টাকা হয়ে যাবে তো দেশলাই কাঠির সংখ্যাও বর্তমান ৩৬ থেকে বাড়িয়ে ৫০ করে দেওয়া হবে। তিনি বলেছেন মূল্যবৃদ্ধির কারণে উৎপাদনের খরচা বাড়ার পরিস্থিতি থেকে সমাধান পেতে আয় সমস্ত অ্যাসোসিয়েশনের সঙ্গে বিচার পরামর্শ করার পর এই দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Matchbox Cost Increase: Matchbox Cost Increase: ১ ডিসেম্বর থেকে দেশলাইয়ের নতুন দাম,  জানেন একটি কাঠির মূল্য?
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 25, 2021 | 7:40 PM

চেন্নাই: বাড়তে চলেছে নিত্যদিনের ব্যবহার্য দেশলাই বাক্সের দাম। চলতি বছরের ১ ডিসেম্বর থেকে দেশলাইয়ের বর্তমান দাম ১ টাকা থেকে বেড়ে ২ টাকা হতে চলেছে। এর কারণ দেশলাই তৈরির খরচ এবং কাচা মালের মূল্যবৃদ্ধি। রবিবার অল ইন্ডিয়া চেম্বার অফ ম্যাচবক্সের তরফে এই মূল্যবৃদ্ধির কথা জানানো হয়েছে। তবে গ্রাহকরা দু টাকায় যে দেশলাই বাক্স পাবেন তাতে ৩৬টির জায়গায় ৫০টি করে কাঠি থাকবে। ন্যাশনাল স্মল ম্যাচবক্স ম্যানুফ্যাকচার্স অ্যাসোসিয়েশনের সচিব ভিএস সেতুরতিনম বলেছেন, প্রস্তাবিত মূল্যবৃদ্ধি ১৪ বছর পর হতে চলেছে। তিনি বলেন, কাঁচা মালের দাম বৃদ্ধি হয়েছে। যার ফলে উৎপাদনের বিনিয়োগ দ্রুত বেড়ে গিয়েছে।

সেতুরমন বলেছেন, ‘আমাদের কাছে বিক্রয়মূল্য বাড়ানো ছাড়া অন্য কোনও বিকল্প ছিল না। ১৪টি প্রধান কাঁচামালের সবকটিরই দাম বেড়েছে। এক কেজি রেড ফসফরাস ৪১০ টাকা থেকে বেড়ে হয়েছে ৮৫০ টাকা। মোম ৭২ টাকা থেকে বেড়ে হয়েছে ৮৫ টাকা, পটাশিয়াম ক্লোরেট ৬৮ টাকা থেকে বেড়ে হয়েছে ৮০ টাকা। স্প্লিন্টার্সের দাম ৪২ টাকা থেকে বেড়ে হয়েছে ৪০ টাকা। আউটার বক্স ৪২ টাকা থেকে বেড়ে হয়েছে ৫৫ টাকা আর ইনার বক্স ৩৮ টাকা থেকে বেড়ে হয়েছে ৪৮ টাকা। এইভাবে সমস্ত কাঁচামালের দাম বেশ কয়েকগুন বেড়ে গিয়েছে।’

২০০৭ সালে বেড়েছিল দেশলাইয়ের দাম

তিনি আরও বলেন, ‘জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিও দেশলাইয়ের দাম বাড়ার একটি কারণ। এর ফলে পরিবহণের বিনিয়োগও বেড়েছে। এই কারণে ১ ডিসেম্বর থেকে দেশলাইয়ের দাম ১ টাকা থেকে বাড়িয়ে ২টাকা (MRP) করে দেওয়া হবে। প্রায় ৬ মাস পরে আমরা পরিস্থিতির সমীক্ষা করতে পারি। ২০০৭ এ দাম ৫০ পয়সা থেকে বাড়িয়ে ১ টাকা প্রতি দেশলাই বাক্স করা হয়েছিল।’

বাক্সে ৩৬ এর জায়গায় থাকবে ৫০টি কাঠি

তবে সেতুরমন জানিয়েছেন যখন দেশলাইয়ের দাম ২ টাকা হয়ে যাবে তো দেশলাই কাঠির সংখ্যাও বর্তমান ৩৬ থেকে বাড়িয়ে ৫০ করে দেওয়া হবে। তিনি বলেছেন মূল্যবৃদ্ধির কারণে উৎপাদনের খরচা বাড়ার পরিস্থিতি থেকে সমাধান পেতে আয় সমস্ত অ্যাসোসিয়েশনের সঙ্গে বিচার পরামর্শ করার পর এই দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তামিলনাড়ুর দেশলাই ব্যবসা থেকে ৪ লাখ মানুষের রোজগার

তামিলনাড়ু দেশলাই বাক্স তৈরির এক প্রধান জায়গা এবং কোভিলপট্টি, সত্তুর, শিবকাশী, থিউরথঙ্গল, এট্টায়াপুরম, কজুগুমালাই, শঙ্করনকোইল, গুড্ডিয়াট্টম আর কাবেরীপক্কম এই দেশলাইয়ের প্রধান উৎপাদন কেন্দ্র। এই রাজ্যে প্রায় ১০০০ দেশলাই তৈরির ইউনিট রয়েছে, যার মধ্যে ছোট এবং মাঝারি মানের দেশলাই নির্মাতারাও রয়েছেন। সেতুরমন জানিয়েছেন, প্রায় ৪ লাখ মানুষ প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে এই দেশলাই তৈরির উপর নির্ভরশীল আর কর্মীরা ৯০ শতাংশই মহিলা।

আরও পড়ুন: Sovereign Gold Bond Scheme: সভরেন গোল্ড বন্ড স্কিম খুলবে আজ থেকে, জানুন দাম আর অন্যান্য তথ্য