Microsoft Layoff: অফিস যাওয়ার পথেই দুঃসংবাদ! আজই চাকরি হারাচ্ছেন এই সংস্থার শয়ে শয়ে কর্মী

Job Cut: আগামী সপ্তাহেই গত বছরের শেষ তিন মাসে সংস্থা কত লাভ করেছে, তার রিপোর্ট পেশ করার কথা। ঠিক তার আগেই ফের কর্মী ছাঁটাইয়ের খবর মিলল।

Microsoft Layoff: অফিস যাওয়ার পথেই দুঃসংবাদ! আজই চাকরি হারাচ্ছেন এই সংস্থার শয়ে শয়ে কর্মী
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 18, 2023 | 12:11 PM

সান ফ্রান্সিসকো: সকালে অফিস যাবে বলে রেডি হচ্ছিলেন, হঠাৎ মোবাইলে নোটিফিকেশন। দেখলেন, যে সংস্থায় কাজ করেন, সেখানে আজ থেকেই কর্মী ছাঁটাই শুরু হচ্ছে।  সাত-সকালে এমনই খবর পেলেন মাইক্রোসফ্ট (Microsoft) সংস্থার কর্মীরা। আন্তর্জাতিক এই প্রযুক্তি সংস্থার তরফে জানানো হয়েছে, কঠিন আর্থিক পরিস্থিতির সঙ্গে লড়াই করতে সংস্থার তরফে ফের একবার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানা গিয়েছে, আজ, বুধবার থেকেই সংস্থায় কর্মী ছাঁটাই শুরু করা হবে। চাকরি খোয়াবেন ইঞ্জিনিয়ারিং বিভাগেই (Engineering Department) ছাঁটাই করা হবে।

ব্লুমবার্গের রিপোর্ট অনুযায়ী, আর্থিক মন্দার কারণে সংস্থাকে ব্যাপক আর্থিক ক্ষতির মুখে পড়তে হয়েছে। সেই কারণেই কর্মী ছাঁটাই করা হচ্ছে। গত বছরই দুই দফায় কর্মী ছাঁটাই করা হয় মাইক্রোসফ্ট সংস্থায়। এবার ফের একবার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও মাইক্রোসফ্টের মুখপাত্র এই বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করেছেন এবং কর্মী ছাঁটাইয়ের খবরকে জল্পনা বলে উড়িয়ে দিয়েছেন।

ওয়াশিংটনের এই সংস্থায় ২ লক্ষ ২০ হাজারেরও বেশি কর্মী ছিল গত বছরে। এরপরে দুই দফায় কর্মী ছাঁটাই করা হয়। আগামী সপ্তাহেই গত বছরের শেষ তিন মাসে সংস্থা কত লাভ করেছে, তার রিপোর্ট পেশ করার কথা। ঠিক তার আগেই ফের কর্মী ছাঁটাইয়ের খবর মিলল। এবারে মাইক্রোসফ্ট সংস্থায় ৫ থেকে ১০ শতাংশ কর্মী ছাঁটাই করা হতে পারে বলে সূত্রের খবর।

মাইকোসফ্টই প্রথম নয়, জানুয়ারি মাসের শুরুতে আরেক সংস্থা অ্যামাজনের তরফেও জানানো হয়েছিল, তারা ফের কর্মী সংখ্য়া কমানোর পরিকল্পনা করছেন। নতুন করে আরও ১৮ হাজার কর্মী ছাঁটাই করা হবে। করোনাকালে ব্যাপক সংখ্যক কর্মী নেওয়া হয়েছিল, বর্তমানে সেই পদগুলির আর প্রয়োজন না থাকায় কর্মী ছাঁটাই করা হচ্ছে। ইউরোপ থেকেই অ্যামাজনে কর্মী ছাঁটাই করা শুরু হচ্ছে। আজ, ১৮ জানুয়ারি থেকেই কর্মীদের ছাঁটাই সম্পর্কে জানিয়ে দেওয়া হবে।