Share Market: নতুন বছরে পকেট ভরাতে চান? বিশেষ নজর দিন এই স্টকগুলিতে

Share Market: নতুন বছরের আগমনে মনের পাশাপাশি পকেটের আবহাওয়ায় ঝলমলে রোদ ফোটাতে উদ্যোগী আম জনতা। লাভবান স্টক কিনতে মগজে জোর দিতে ব্যস্ত অনেকেই।

Share Market: নতুন বছরে পকেট ভরাতে চান? বিশেষ নজর দিন এই স্টকগুলিতে
Follow Us:
| Edited By: | Updated on: Jan 18, 2023 | 12:32 AM

কলকাতা : এখনও পুরোপুরি কাটেনি করোনা ফাঁড়া। অন্যদিকে মন্দার নাগপাশে বন্দি গোটা বিশ্ব। এরইমধ্যে সংসারের ঘানি টানতে টানতে হাঁফিয়ে উঠে বহু মানুষই বর্তমানে অতিরিক্ত উপার্জনের আশায় ঝুঁকছেন শেয়ার মার্কেটের (Share Market) দিকে। কিন্তু, কোথায় বিনিয়োগ করলে মিলবে ভাল লাভ? কোন স্টকের হাত ধরে দেখতে পারেন বড় মুনাফার মুখ? এ বিষয়ে দিশাহীন অনেকেই। নতুন বছরের শুরুতেই তাই পকেটের হাওয়া বদলে উদ্যোগী হয়েছেন বহু মানুষই। লাভবান স্টক (Stock) কিনতে জোর দিচ্ছেন মগজে। নজর স্টক মার্কেটে।

সার্ভিস ইন্ড্রাস্টি

বিশেষজ্ঞরা বলছেন, চলতি বছরে বিনিয়োগকারীদের পকেট ভরাতে পারে পরিষেবা শিল্পের সঙ্গে যুক্ত সংস্থাগুলি। বিশেষজ্ঞদের অনুমান, মুদ্রাস্ফীতির হারে পতন দেখা যেতে পারে এই বছর। সেই সূত্র ধরে ভোক্তাকেন্দ্রিক সংস্থাগুলি আরও শক্তিশালী হয়ে উঠবে। অর্থাৎ, হসপিটালিটি, পর্যটন, পরিবহণ এবং অন্যান্য স্টকের (Stock) দামে বৃদ্ধি দেখা যেতে পারে। 

নজর দিন অটোমোবাইলেও

নতুন বছরে গাড়ি কেনার পরিকল্পনা করে ফেলেছেন অনেকেই। তবে গাড়ি কেনার পরিবর্তে পছন্দের গাড়ির কোম্পানিতে (Car company) অর্থ বিনিয়োগ করলে কেমন হয়? বিশেষজ্ঞরা বলছেন, বাজার সহায় হলে বেশ বড় অঙ্কের লাভ পকেটে ঢুকতে পারে আপনার। বিশেষজ্ঞদের ধারণা, চলতি বছরে যাত্রীবাহী গাড়ি ও অন্যান্য গাড়ি সংস্থাগুলির স্টকের দামে ভাল পরিমাণ বৃদ্ধি দেখা যাবে।

ব্যাঙ্কের স্টক

শুধু অটোমোবাইল ইন্ড্রাস্টি নয়, বিভিন্ন ব্যাঙ্কের স্টকে উর্ধ্বমুখী গতি লক্ষ্য করা যেতে পারে এই বছর। সেই ট্রেন্ড শুরু হয়ে গিয়েছে চলতি বছরে গোড়া থেকেই। সেই রেশ ধরেই বিশেষজ্ঞদের অনুমান, ২০২৩ সালে ব্যাঙ্কের স্টকে বিনিয়োগ করলে বড় লাভের মুখ দেখতে পারেন বিনিয়োগকারী। পাশাপাশি বিনিয়োগ করতে পারেন তেল উৎপাদনকারী সংস্থার স্টকগুলিতেও। বিগত কয়েকবছরে অপরিশোধিত তেলের আকাশছোঁয়া দাম চোখ রাঙিয়েছে আমজনতাকে। এই সময়কালে বেশ লাভবান হয়েছে তেল ও গ্যাস উৎপাদনকারী সংস্থাগুলি (Oil and Gas Production Company)। এই প্রসঙ্গে বহু বিশেষজ্ঞের ধারণা, গতবছর ন্যয় হয় তো এবছরও লাভবান হতে চলেছে এই সংস্থাগুলি। যার জেরে দ্রুতগতিতে বৃদ্ধি পেতে পারে সংস্থাগুলির স্টকের দাম।

বিঃ দ্রঃ – এটি একটি শেয়ার বাজার এবং মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ সম্পর্কিত শিক্ষামূলক প্রতিবেদন। এই প্রতিবেদনের উদ্দেশ্য কখনই বিনিয়োগে উৎসাহিত করা বা মুনাফা কামানোর সহজ উপায় খুঁজে দেওয়া নয়। শেয়ার বাজারের বিভিন্ন বিষয় সম্পর্কে জানানোই এই প্রতিবেদনের অন্যতম লক্ষ্য।  উল্লেখ্য, শেয়ার বাজারের বিনিয়োগ সর্বদাই ঝুঁকিুপূর্ণ।