Share Market : শেয়ার বাজারে বিনিয়োগের সময় এই ভুলগুলি এড়িয়ে চলুন, না হলে ফাঁকা হতে পারে পকেট

Share Market : লাভের মুখ দেখতে গিয়ে শেয়ার বাজারে (Share Market) পা রেখেই লোভের চক্রব্যূহে আটকা পড়েন অনেকেই। শেয়ার বিশেষজ্ঞদের মতে, এখান থেকে ভাল লাভ করতে গেলে সর্বদাই ধরতে হবে ধৈর্য।

Share Market : শেয়ার বাজারে বিনিয়োগের সময় এই ভুলগুলি এড়িয়ে চলুন, না হলে ফাঁকা হতে পারে পকেট
Follow Us:
| Updated on: Jan 19, 2023 | 12:36 AM

কলকাতা : চড়া মূল্যবৃষ্টির বাজারে পকেটে টান মধ্যবিত্তের। বাঁধাধরা উপার্জনের বাইরে বাড়তি ইনকামের রাস্তা খুঁজতে এখন অনেকেই কড়া নাড়ছেন শেয়ার মার্কেটের (Share Market) দরবারে। অনেকের ধারণা, শেয়ার বাজারে বিনিয়োগ (Investment) করলে এক বছরের মধ্যে লাখ টাকা কিংবা কোটি টাকার মুখ দেখা যেতে পারে। আর এই ধারণার জেরে বিপদেও পড়েন অনেকে। কিন্তু, তাহলে কী শেয়ার বাজারে বিনিয়োগ সবটাই ঝুঁকিপূর্ণ? বিশেষজ্ঞরা বলছেন কিছু বিষয়ে নজর রেখে বিনিয়োগ করলে অবশ্যই দেখা যেতে পারে লাভের মুখ।  

বিপদ হতে পারে ইন্ট্রাডে ট্রেডিংয়েও

সাধারণভাবে, একই দিনে স্টকের কেনা ও বিক্রিকে ইন্ট্রাডে ট্রেডিং (Intraday Trading) বলে থাকেন শেয়ার বাজার বিশেষজ্ঞরা। তবে পাকা খেলোয়াড় না হলে এই পথে পা না বাড়ানোই ভাল। এক্ষেত্রে একজন প্রথমবার বিনিয়োগকারী হিসাবে আপনাকে যথেষ্ট সর্তক থাকতে হবে। এই পদ্ধতিতে বিনিয়োগের ক্ষেত্রে বিনিয়োগকারীকে খুব দ্রুত সিদ্ধান্ত নিতে হয়, না হলে ঘোর বিপদ। বাজার সম্পর্কে থাকতে ভাল ধারণা। অন্যথায় এক নিমিষে বড় ক্ষতির সম্মুখীন হতে পারে বিনিয়োগকারী। 

ধরতে হবে ধৈর্য

লাভের মুখ দেখতে গিয়ে শেয়ার বাজারে পা রেখেই লোভের চক্রব্যূহে আটকা পড়েন অনেকেই। শেয়ার বিশেষজ্ঞদের মতে, এখান থেকে ভাল লাভ করতে গেলে সর্বদাই ধরতে হবে ধৈর্য। কোন শেয়ারের ভবিষ্যতের বাজারদর কেমন হতে পারে, কোন শেয়ার পড়তির দিকে, কোন শেয়ারের অতীতের রেকর্ড কেমন, এই সম্পর্কে ভাল জ্ঞান রেখেই তবে করা উচিৎ বিনিয়োগ। একইসঙ্গে শেয়ারের ওঠানামার দিকে রাখতে হয় ভাল নজর। দ্রুত লাভের লোভে কেনার পরেই শেয়ার বিক্রি করে দেন অনেকেই। কিন্তু, ধৈর্য ধরলে লাভের অঙ্ক সিংহভাগ ক্ষেত্রেই অনেক বাড়ে বলে মত শেয়ার বিশেষজ্ঞদের। তবে তার অন্যথাও দেখা যায়।

বাস্তবের মাটিতে পা রেখেই দেখুন স্বপ্ন

বাড়তি আয় ও স্বপ্ন পূরণের আশায় শেয়ার বাজারে প্রতি নিয়ত বিনিয়োগ করে থাকেন বহু মানুষ। অনেকের ধারণা, শেয়ার বাজারে বিনিয়োগ করলে এক বছরের মধ্যে হওয়া যায় লাখপতি, কোটিপতি হওয়ারও স্বপ্ন দেখেন অনেকে। এই ধারণার জেরে বিপদে পড়েন অনেকে। এক রাতে কোটিপতি হওয়ার স্বপ্ন পূরণের জেদে নিজের সর্বস্ব বিনিয়োগ করে দেন বহু বিনিয়োগকারী।বিশেষজ্ঞদের মতে, কোনও ভালো স্টকে বিনিয়োগ করেও একজন ব্যাক্তি বছরে ১২ থেকে ১৮ শতাংশ মুনাফা অর্জন করতে পারেন, তার বেশি নয়। সামগ্রিকভাবেও দেখা যায় এই চিত্র। তাই ব্যাঙ্কের থেকে দ্রুত গতিতে আপনার বিনিয়োগ করা টাকা বাড়লেও পাহাড়প্রমাণ স্বপ্ন না দেখাই শ্রেয়। 

ঋণের টাকায় বিনিয়োগ নয়

বাড়তি লাভের আশায় অনেকেই আবার পার্সোনাল লোন নিয়ে বিনিয়োগ করে থাকেন শেয়ার মার্কেটে। বিপদ ঘটতে পারে এই পথেও। কোনও ভাবে ক্ষতির সম্মুখীন হলে ঋণের জালে জ্বজরিত হয়ে যেতে পারেন বিনিয়োগকারী। আর লাভের মুখ দেখলেও তাতে যে বিশেষ লাভ হবে এমনটা নয়। কারণ, বেশিরভাগ ক্ষেত্রেই আমাদের দেশে পার্সোনাল ঋণে সুদের হার থাকে ১২ থেকে ১৮ শতাংশ। তাই যে লাভ শেয়ার থেকে হবে তা সবটাই বেরিয়ে যেতে পারে সুদ দিতে গিয়ে।

জয়ের টোটকা

প্রথমবার শেয়ার বাজারে বিনিয়োগ করার ক্ষেত্রে বেশিরভাগ মানুষ নির্ভর করেন সোশ্যাল মিডিয়াভিত্তিক টিপসের উপর। আর সেই ভিত্তিতে কোনও নির্দিষ্ট কোম্পানির শেয়ারে কিনতে নিজের কষ্টের উপার্জন না বুঝে ঢেলে দেন অনেকেই। যা একেবারে ভুল। শুধুমাত্র সোশ্যাল মিডিয়ায় সংগ্রহ করা টোটকা নয়, নিজের গবেষণার উপর ভিত্তি করে শেয়ার বাজারে বিনিয়োগ করা প্রয়োজন। যা ভবিষ্যতে বিনিয়োগকারীকে বেশি মাত্রায় লাভ এনে দেওয়ার সম্ভবনা রাখে।