Share Market: শেয়ার বাজারে কেরিয়ার গড়বেন? এই ভুলগুলি এড়িয়ে চললেই জীবনে আসবে ‘বুল রান’

Share Market: শেয়ার মার্কেটেই (Share Market) তৈরি করতে চান কেরিয়ার? উপার্জনের রাস্তা শক্ত করতে এড়িয়ে চলতে হবে এই ভুলগুলি।

Share Market: শেয়ার বাজারে কেরিয়ার গড়বেন? এই ভুলগুলি এড়িয়ে চললেই জীবনে আসবে ‘বুল রান’
Follow Us:
| Edited By: | Updated on: Jan 15, 2023 | 11:50 AM

কলকাতা : চটজলদি লাভের আশায় যেমন বহু মানুষই বর্তমানে শেয়ার মার্কেটে (Share Market) বিনিয়োগের পথে হাঁটছেন তেমনই অনেকেই আবার এই শেয়ার মার্কেটেই বেছে নিচ্ছেন কেরিয়ারের পথ হিসাবে। পরিসংখ্যান বলছে বর্তমানে ভারতের প্রায় ১৪০ কোটি জনসংখ্যার মধ্য়ে ৪১ শতাংশেরই বয়স বিশের নীচে। কলেজের গণ্ডি পেরিয়ে অনেকেই দ্রুত যোগ দিতে চাইছেন চাকরিতে। কেউ কেউ নিজ উদ্যোগে শুরু করছেন ব্যবসা। তারমধ্যেই অনেকেই হাত লাগাচ্ছেন স্টক মার্কেটেও। কিন্তু, এই রাস্তায় দ্রুত যেমন উন্নতি করা যায়, তেমনই রয়েছে বিস্তর ঝুঁকিও। সহজ কথায় শেয়ারের অতল সমুদ্রে ঝাঁপিয়ে পড়লেই চলবে না, জানতে হবে সাঁতার। এড়িয়ে যেতে হবে কিছু ভুল। যা ডুবিয়ে দিতে পারে আপনার সদ্য শুরু হওয়া শেয়ার বাজারের কেরিয়ারকে।

বাজার খোলার শুরুতেই বিনিয়োগ নয়

সাধারণভাবে বর্তমানে প্রত্যহ সকাল ৯.১৫ মিনিটে খুলে যায় শেয়ার মার্কেট। ঝাঁপিয়ে পড়েন বিনিয়োগকারীরা। বিশেষজ্ঞরা বলছেন বিপদকে এড়িয়ে চলতে এই সময় অর্থাৎ সদ্য খোলা বাজারে বিনিয়োগ না করাই ভাল। কারণ, সিংহভাগ ক্ষেত্রে দেখা যায় এই সময় শেয়ারের দাম দ্রুত গতিতে চড়লেও, কিছু মুহূর্তের মধ্যে তা আবার তলানিতে ঠেকে যায়। বিনিয়োগের জন্য অপেক্ষা করতে হবে আরও বেশ কিছুটা সময়। বাজার গতি পেলে তার হালহকিকত বুঝে নিয়ে বিনিয়োগ করলে দিনের শেষে ভাল লাভ ঘরে তোলা সম্ভব। 

আয় বুঝে ব্যয়

বিশেষজ্ঞরা বলছেন শেয়ার মার্কেটে (Share Market) নিজের কর্মজীবনকে সুনিশ্চিত করতে ওভার ট্রেডিং এড়িয়ে চলতে হবে। অর্থাৎ, আয় বুঝে ব্যয়। একটি নির্দিষ্ট সীমারেখায় দৈনন্দিন জীবনের খরচকে আটকে ফেলতে হবে। এমনকী বাড়তি আয়ের লোভ সংবরণ করতে হবে। অনেক ক্ষেত্রে দেখা যায়, বড় লাভের পর সেখানে থেমে না গিয়ে আবারও ট্রেডিংয়ে মেতে ওঠেন বহু বিনিয়োগকারী। যাতে বাড়ে বিপদ। এক ধাক্কায় বড় লোকসানের মুখোমুখি হন অনেকেই।

লোভে পাপ, পাপে…

বাজারে প্রবেশ করে কোনও শেয়ারের দ্রুত বৃদ্ধি দেখে সেখানে বিনিয়োগ করে বসেন অনেকেই। এরপর অনেক সময়েই দেখা যায়, শেয়ারটির (Stock) আচমকা বাড়তে থাকলেও মুহূর্তেই আবার তার গতি শ্লথ হতে শুরু করে। তখন অল্প ক্ষতির সম্মুখীন হয়ে পরিস্থিতিটিকে সামলে নেওয়ার পরিবর্তে বিনিয়োগকারী (Investor) সেই শেয়ারের উর্দ্ধমুখী হওয়ার অপেক্ষায় বসে থাকে। ফলত, ক্ষতির পরিমাণ ক্রমাগত বাড়তে থাকে। অনেক সময় ব্যাতিক্রম পরিস্থিতিতে সেই শেয়ারের দাম উঠলেও বড় অঙ্ক লাভের আশায় নিজের অর্থকে সেখানেই রেখে দেন অনেকে, যা বিপজ্জনক প্রমাণিত হতে পারে দিনের শেষে। অবশ্য দীর্ঘ মেয়াদের বিনিয়োগের (Long Term Investment) ক্ষেত্রে এই পদ্ধতি যে ভুল, তা সর্বদা বলা চলে না। 

সাফল্যের চাবিকাঠি স্টপ লসে

স্টপ লস (Stop Loss) বা ক্ষতির বাঁধ শেয়ার বাজারের এমন একটি যান্ত্রিক কৌশল যা একজন বিনিয়োগকারীকে বিরাট অঙ্কের ক্ষতির মুখ থেকে রক্ষা করে। শেয়ার বাজারে নিজের কেরিয়ারের ভিত পোক্ত করতে জানতে হবে এই স্টপ লসের ফান্ডা। জানতে হবে সঠিক ব্যবহার।

বিঃ দ্রঃ – এটি একটি শেয়ার বাজার এবং বিনিয়োগ সম্পর্কিত শিক্ষামূলক প্রতিবেদন। এই প্রতিবেদনের উদ্দেশ্য কখনই বিনিয়োগে উৎসাহিত করা বা মুনাফা কামানোর সহজ উপায় খুঁজে দেওয়া নয়। শেয়ার বাজারের বিভিন্ন বিষয় সম্পর্কে জানানোই এই প্রতিবেদনের অন্যতম লক্ষ্য। উল্লেখ্য, শেয়ার বাজারের বিনিয়োগ সর্বদাই ঝুঁকিুপূর্ণ।