Share Market : বাড়তি আয়ের খোঁজে ঘুরছেন শেয়ার বাজারে? এই ভুল করলেই মহাবিপদ, না করলেই কোটিপতি

Share Market : প্রথমবার বিনিয়োগের সময় ভুল সিদ্ধান্ত নেওয়া খুব একটা অস্বাভাবিক ঘটনা নয়। সাধারণভাবে, শেয়ার মার্কেট সম্পর্কে অল্প বিস্তর জ্ঞান হাতে করে বিনিয়োগের ময়দানে নেমে পড়েন বহু মানুষ।

Share Market : বাড়তি আয়ের খোঁজে ঘুরছেন শেয়ার বাজারে? এই ভুল করলেই মহাবিপদ, না করলেই কোটিপতি
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 13, 2023 | 6:59 PM

কলকাতা : মাথার উপর থেকে করোনা (Coronavirus) ফাঁড়া খানিকটা কাটলেও, আর্থিক সঙ্কটের রেশ এখনও কাটেনি। আজও আর্থিক মন্দার নাগপাশে জর্জরিত গোটা বিশ্ব। আম-আদমির পকেট যেন গড়ের মাঠ। সংসারের ঘানি টানতে বাড়তি আয়ের চিন্তায় বিভোর আম জনতা। বাধা-ধরা মাসিক আয়ের পাশাপাশি কিছু বাড়তি টাকা হাতে এলে তা মোটেই মন্দ নয়! আর এই ভাবনা থেকেই বর্তমানে বহু মানুষ ছুটছেন শেয়ার বাজারের (Share Market) পথে। তবে এখানে বিনিয়োগের (Investment) কথা ভাবা যতটা সহজ, আয়ের পদ্ধতিটি ঠিক ততটা সহজ নয়। জীবনে প্রথমবার বিনিয়োগের রাস্তায় পা রাখলে হাতেগোনা কয়েকটি বিষয় অবশ্যই প্রয়োজন।

ধরতে হবে ধৈর্য

প্রথমবার বিনিয়োগ করতে চলেছেন? সুতরাং, মাথায় রাখা উচিত গড় মুনাফার কথাও। শেয়ার বিশেষজ্ঞদের মতে, প্রথমবার বিনিয়োগের সময় অবশ্যই যে স্টক কেনা হচ্ছে তাঁর অতীত রেকর্ড, বর্তমান রেকর্ড ও ভবিষ্যতের সম্ভাবনার কথা মাথায় রাখা প্রয়োজন। ধরতে হবে ধৈর্য। বিনিয়োগের পর চারদিনের মাথায় শেয়ারের দাম আচমকা বেড়ে গেলে মুনাফা লাভের উদ্দেশ্যে শেয়ারটিকে বিক্রি করে দেওয়া উচিত হবে না। আরও বেশি মুনাফার জন্য ধরতে হবে ধৈর্য। লোকসান হবে, আয়ও হবে। কিন্তু, দিনের শেষে আপনার সামগ্রিক বিনিয়োগের তুলনায় গড় মুনাফা ঠিক থাকা প্রয়োজন। 

ক্ষতির সম্মুখীন হওয়ার সৎ সাহস আছে? তাহলে এই মাঠ আপনার 

প্রথমবার বিনিয়োগের সময় ভুল সিদ্ধান্ত নেওয়া খুব একটা অস্বাভাবিক ঘটনা নয়। সাধারণভাবে, শেয়ার মার্কেট সম্পর্কে অল্প বিস্তর জ্ঞান হাতে করে বিনিয়োগের ময়দানে নেমে পড়েন বহু মানুষ। এ ক্ষেত্রে মাথায় রাখতে হবে, বিনিয়োগের অর্থ পুরোটাই ডুবে যেতে পারে। আবার দ্বিগুণ, তিনগুণ বা তারও বেশি লাভ হতে পারে। সুতরাং, সেই বুঝে বিনিয়োগকারীকে কে এই পথে আসার বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। সহজ কথায়, লাভ যেমন দ্রুত হতে পারে, ঝুঁকিও কিন্তু তেমনই আছে। সহজ কথায় এটা বলা যেতে পারে শেয়ার মার্কেটে প্রথমবার বিনিয়োগের কোনও নির্দিষ্ট নিয়ম নেই। বিনিয়োগকারীর পরিশ্রম, ভাবনা ও বুদ্ধিমত্তা তাঁকে পৌঁছে দিতে পারে সাফল্যের শিখরে। বিনিয়োগকারীকে হতে হবে ধৈর্যশীল, মাথায় রাখতে হবে কোনও কোম্পানির কী বাজার পরিস্থিতি। ভুল সিদ্ধান্ত নিলে ক্ষতির সম্মুখীন হওয়ার সৎ সাহস কিন্তু রাখতে হবে! যদি থাকে তবে অবশ্যই এই ময়দান আপনার। 

সময়কে সময় দিন

সাফল্যের নেপথ্যে পরিশ্রমের পাশাপাশি থাকে সময়েরও হাত। ঠিক কতটা পরিমাণ সময় আপনি দিতে পারবেন, তার উপরে দাঁড়িয়ে শেয়ারের ভবিষ্যত। শেয়ার মার্কেটে অর্থ বিনিয়োগ বলতে বোঝায়, কোনও একটি কোম্পানিতেই আপনি ঘুরপথে টাকা ঢালছেন। তার ক্ষতি, শ্রীবৃদ্ধি সবই কিন্তু সেই সময় থেকে আপনারি পকেটের সঙ্গে জুড়ে গেল। তাই সংশ্লিষ্ট কোম্পানি সম্পর্কে ভাল করে খোঁজখবর নিয়ে বিনিয়োগ করলে ভাল লাভের আশা করা যায়। একটি কোম্পানির বড় হতে প্রয়োজন সময়ের। সে ক্ষেত্রে বিনিয়োগ থেকে বড় মুনাফা তুলতেও কিন্তু এই নিয়মই খাটে।