Mobile Tarrif Plans Hike : আমজনতার জন্য বড় খবর, Jio, Airtel ও VI-র প্ল্যানের দামে আসতে পারে বড় পরিবর্তন

Mobile Tarrif Plans Hike : ফের বাড়তে পারে Jio, Airtel, Vi এর প্ল্যানের দাম। কয়েক মাস আগেই নিজেদের বিভিন্ন পরিষেবার দাম বাড়িয়েছিল। সেই কারণে তিন সংস্থার গ্রাহক প্রায় ৩৭ মিলিয়ন কমে গিয়েছিল।

Mobile Tarrif Plans Hike : আমজনতার জন্য বড় খবর, Jio, Airtel ও VI-র প্ল্যানের দামে আসতে পারে বড় পরিবর্তন
ছবি সৌজন্যে : গুগল
Follow Us:
| Edited By: | Updated on: Jun 02, 2022 | 9:31 PM

টেলিকম গ্রাহকদের জন্য খারাপ খবর! এমনিতেই দেশে মুদ্রাস্ফাীতির কারণে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সামগ্রীর দাম চড়চড়িয়ে বাড়ছে। এই পরিস্থিতিতে টেলিকম পরিষেবার খরচ বাড়া নিঃসন্দেহে মধ্যবিত্তদের জন্য চিন্তার বিষয়। আর আজকের ডিজিটাল দুনিয়ায় টেলিকম পরিষেবা ছাড়া সবকিছুই অচল। এই পরিস্থিতিতে আবারও বাড়তে চলেছে Jio, Airtel ও VI-র প্ল্যানের দাম। চলতি অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে ট্যারিফ প্ল্যানের দাম বাড়াতে পারে। তবে কয়েক মাস আগে ট্যারিফ প্ল্যান বাড়ানোর জন্য়ই এই তিন সংস্থার গ্রাহক প্রায় ৩৭ মিলিয়ন কমে গিয়েছিল। তবে সক্রিয় গ্রাহকের সংখ্যা বেড়েছিল ৩ শতাংশ। এই অবস্থায় পরিষেবা ট্যারিফ বাড়াতে চলেছে এই তিন টেলিকম সংস্থা।

রেটিং সংস্থা ক্রিসিলের রিপোর্ট

ক্রিসিলের তরফে প্রকাশিত একটি গবেষণার রিপোর্টে বলা হয়েছে যে, নেটওয়ার্ক ও স্পেকট্রামে বিনিয়োগের জন্য প্রতি গ্রাহকের মাথা পিছু গড় আয় বাড়ানোর প্রয়োজন আছে। টেলিকম সংস্থাগুলির তরফে এই পদক্ষেপ না করলে পরিষেবার মান খারাপ হতে পারে। ফলে পরিষেবার মান ঠিকঠাক রাখতে বাধ্য হয়েই দাম বাড়াতে পারে Jio, Airtel ও VI।

কত হারে দাম বাড়বে?

প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, ‘চলতি অর্থবর্ষে আয় ২০-২৫ শতাংশ বৃদ্ধি পেতে পারে বলে সম্ভাবনা রয়েছে।’ এই রিপোর্টে আরও উল্লেখ করা হয়েছে যে, ২০২১-২২ এ গ্রাহক প্রতি গড় আয় বেড়েছে ৫ শতাংশ। ২০২২-২৩ সালে সেটা অন্তত ১৫-২০ শতাংশ বৃদ্ধির পরিকল্পনা রয়েছে।

গত বছরেও টেলিকম পরিষেবার দাম বেড়েছিল

গত বছরের শেষের দিকে Jio, Airtel ও VI প্রায় সব প্ল্যানেরই দাম বাড়িয়েছিল। এর উপরে ফের দাম বাড়াতে পারে এই সংস্থাগুলি। ইতিমধ্যেই প্ল্যান রিচার্জ করাতে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে গ্রাহকদের। এর উপর প্ল্যানের পুনরায় দাম বাড়লে মধ্যবিত্তদের অবস্থা নাজেহাল হবে তা বলাই বাহুল্য। দীপাবলির আগেই পরিষেবার খরচ বৃদ্ধি নিয়ে ঘোষণা করতে পারে এই টেলিকম সংস্থাগুলি।