Tomato price hike: ১০০ টাকা কেজি! মোদী সরকারের নয়া মাথাব্যথা অগ্নিমূল্য টম্যাটো

Tomato price hike: আটা-চিনির পর এবার অগ্নিমূল্য টম্য়াটোর দাম। গত একমাসে সারা ভারতে গড়ে ৭০ শতাংশ বৃদ্ধি পেয়েছে টম্যাটোর দাম।

Tomato price hike: ১০০ টাকা কেজি! মোদী সরকারের নয়া মাথাব্যথা অগ্নিমূল্য টম্যাটো
ভারতীয় রান্নাঘরে অপরিহার্য টম্যাটো
Follow Us:
| Edited By: | Updated on: Jun 02, 2022 | 8:24 PM

নয়া দিল্লি: মোদী সরকারের সামনে এখন সবথেকে বড় সমস্যা মূল্যবৃদ্ধি। মূল্যবৃদ্ধির মোকাবিলা করতে ইতিমধ্য়েই সরকারের পক্ষ থেকে বেশ কিছু ব্যবস্থা নেওয়া হয়েছে। তবে, তারপরও স্বস্তি ফেরেনি সাধারণ মানুষের। পরিস্থিতি যেদিকে এগোচ্ছে, তাতে অগ্নিমূল্যের তালিকায় শীঘ্রই যুক্ত হতে চলেছে টম্য়াটো। কেন্দ্রীয় খাদ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী গত একমাস সারা ভারতে গড়ে ৭০ শতাংশ বৃদ্ধি পেয়েছে টম্যাটোর দাম। শুধু তাই নয়, এক বছর আগের দামের সঙ্গে, টম্যাটোর বর্তমান মূল্য তুলনা করলেই মূল্যবৃদ্ধির অঙ্কটা আরও পরিষ্কার হবে। এক বছর আগে প্রতি কেজি টম্যাটোর দাম ছিল ৫৩.৭৫ টাকা। গত মঙ্গলবার (৩১ মে) প্রতি কেজি টম্যাটোর দাম ছিল এর থেকে ১৬৮ শতাংশ বেশি!

উপভোক্তা বিষয়ক মন্ত্রকের তথ্য অনুযায়ী, খুচরো বাজারে টম্যাটোর দাম সবথেকে বেশি বেড়েছে। দক্ষিণের বিভিন্ন রাজ্যে টম্যাটোর দাম এখন ঘোরাফেরা করছে ৬০ থেকে ১০৬ টাকা প্রতি কেজির মধ্যে। উত্তরপ্রদেশেও বিভিন্ন শহরে টম্যাটোর দাম ১০০ ছুঁয়েছে। মেট্রো শহরগুলির মধ্যে একমাত্র দিল্লি শহরেই টম্যাটোর দাম এখনও প্রতি কেজি ৪০ টকা করে বিক্রি হচ্ছে। তবে কলকাতা এবং মুম্বইয়ে টম্যাটোর দাম পৌঁছেছে ৭৭ টাকা প্রতি কেজিতে, আর চেন্নাইয়ে ৬০ টাকা প্রতি কেজি।

কিন্তু, কেন এরকম রকেটের গতিতে বাড়ল টম্যাটোর দাম? কৃষিবিজ্ঞানীরা জানিয়েছেন, অত্যধিক গরমের জন্য এই বছর উৎপাদন অনেক কম হয়েছে। এই কারণেই বাজারে প্রায় দেখাই যাচ্ছে না টম্যাটো। এদিকে, ভারতীয় রান্নাঘরে আলু-পেঁয়াজের পাশাপাশি টম্যাটোর উপস্থিতি আবশ্যিক। যে কোনও রান্নাতেই টম্যাটো ব্যবহার করা হয়। সবজি বিক্রেতারা জানিয়েছেন, পুরোনো মজুত টম্যাটোর জোগান এখন খুবই কম। নতুন ফসল বাজারে আসতে আসতে অন্তত আরও তিনমাস লাগবে। চাহিদা আর জোগানের এই ফারাকের জন্য়ই দিন দিন বাড়ছে টম্যাটোর দাম।

চলতি বছরের মার্চ এবং এপ্রিল মাসে রেকর্ড গরমের সাক্ষী হয়েছে ভারত। কোনও কোনও রাজ্যে পারদ প্রায় ৫০ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছিল। তার জেরে শুধু টম্যাটো নয়, প্রায় সমস্ত শাক-সবজিরই দাম বাড়ছে। এমনকী কলকাতায় গত বছর যেখানে হিমসাগর আমের দাম ছিল ৫০ টাকা প্রতি কেজি, এই বছর একই আম বিক্রি হচ্ছে দ্বিগুণ দামে। তবে শুধু শাক-সবজি বা ফল নয়, বর্তমানে রান্নার তেল থেকে আটা – ভারতে বর্তমানে প্রায় সমস্ত নিত্য প্রয়োজনীয় পণ্যই বিক্রি হচ্ছে অগ্নিমূল্যে। গত ৮ বছরে এতটা মূল্যবৃদ্ধি দেখেনি ভারতবাসী।

এই অবস্থায়, সাধারণ মানুষকে কিছুটা স্বস্তি দিতে একাধিক পদক্ষেপ করেছে মোদী সরকার। জ্বালানী তেলের দাম কিছুটা কমাতে, আবগারি শুল্ক কমানো হয়েছে। আন্তর্জাতিক মহলের রোষের ঝুঁকি নিয়েও, ভারত থেকে গম ও চিনি রফতানির উপর বিভিন্ন নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। চাল রফতানিও সীমাবদ্ধ করা হতে পারে বলে শোনা যাচ্ছিল। তবে, বুধবার কেন্দ্র জানিয়ে দিয়েছে, এই ধরনের কোনও পরিকল্পনা এখনও নেই। অন্যদিকে রিজার্ভ ব্যাঙ্কের পক্ষ থেকে রেপো রেট বাড়িয়ে চাহিদা কমানোর চেষ্টা করা হচ্ছে।