New Debit-Credit Card Rules : শীঘ্রই কার্যকর হতে চলেছে নয়া ডেবিট-ক্রেডিট কার্ড নিয়ম, জেনে নিন কী কী সুবিধা পাবেন

New Debit-Credit Card Rules : শীঘ্রই কার্যকর হতে চলেছে নয়া ডেবিট-ক্রেডিট কার্ড নিয়ম, জেনে নিন কী কী সুবিধা পাবেন
ছবি- প্রতীকী চিত্র

New Debit-Credit Card Rules : নয়া ডেবিট-ক্রেডিট কার্ড নিয়ম কার্যকর হতে চলেছে ১ জুলাই থেকে। এর ফলে কোনও মার্চেন্ট গ্রাহকের ডেবিট ও ক্রেডিট কার্ডের নিয়ম সংরক্ষণ করতে পারবে না।

TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Jun 22, 2022 | 8:45 AM

ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ড হোল্ডারদের জন্য ভাল খবর আসতে চলেছে। কারণ ১ জুলাই থেকে বদলে যাচ্ছে নিয়ম। এবার থেকে অনলাইন বিক্রেতা বা মার্চেন্টরা আর গ্রাহকদের কার্ডের তথ্য সংরক্ষণ করতে পারবেন না। ফলে একদিক থেকে নিশ্চিন্ত হবেন কার্ড হোল্ডাররা। কারণ অনলাইন পেমেন্টের দুনিয়ায় গ্রাহকরা কোনও কিছু কেনার ক্ষেত্রে অনলাইন শপিং সাইটগুলিতে নিজেদের কার্ডের তথ্য় দিয়ে থাকেন। সেখান থেকে কোনও কোনও সময় জালিয়াতির ভয় পান কার্ড ব্যবহারকারীরা। কিন্তু এই নয়া নিয়মে গ্রাহকদের চিন্তা দূর হবে বলেই মনে করা হচ্ছে।

গত বছরই ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (The Reserve Bank of India) গ্রাহকদের নিরাপত্তার কথা মাথায় রেখেই ডেবিট ও ক্রেডিট কার্ড টোকেনাইজ়েশন নিয়ম চালু করেছিল। এই নয়া নিয়মের ফলে মার্চেন্টরা তাঁদের সার্ভারে কোনও গ্রাহকের কার্ডের তথ্য জমাতে পারবেন না বলে জানানো হয়েছিল। এই কার্ড টোকেনাইজ়েশন নিয়ম ২০২২ সালের ১ জুলাই থেকে কার্যকর হবে বলে জানা যাচ্ছে। ১ জুলাইয়ের আগেই সংরক্ষিত থাকা গ্রাহকদের কার্ডের সমস্ত তথ্য মুছে ফেলতে হবে মার্চেন্টদের। এবার থেকে অনলাইনে যেকোনও লেনদেনের সময় গ্রাহকদের নিজের কার্ডের সমস্ত তথ্য বিস্তারিত দিতে হবে। কারণ কোনও মার্চেন্টের ওয়েবসাইটেই আর ‘সেভ ইওর কার্ড ডিটেলস’ অপশনটি আসবে না।

তবে টোকেনাইজেশন সিস্টেম আবশ্যক নয়। কোনও গ্রাহক যদি তাঁর কার্ডের টোকেনাইজেশনের জন্য সম্মত না হয় তাহলে গ্রাহককে অনলাইন পেমেন্টের সময় কার্ডের সব তথ্য দিতে হবে। নাম, কার্ড নম্বর, কার্ডের মেয়াদ এই সমস্ত কিছু তথ্য দিতে হবে। তবে গ্রাহকরা যদি কার্ডের টোকেনাইজ়েশনের জন্য সম্মত হন তাহলে লেনদেনের সময় তাঁদের সিভিভি কোড বা ওটিপি দিলেই চলবে। এক্ষেত্রে উল্লেখ্য, টোকেনাইজ়েশনের জন্য কোনও খরচ লাগবে না। টোকেনাইজ়েশনের ফলে কার্ডের তথ্য সুরক্ষিত থাকার পাশাপাশি অনেক বেশি সহজও হয়। তবে এই প্রক্রিয়া শুধুমাত্র ডোমেস্টিক অনলাইন লেনদেনের ক্ষেত্রেই সম্ভব।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA