New Labour Law: নয়া শ্রম আইনে চাকরি ছাড়ার ৪৮ ঘণ্টার মধ্যে সত্যিই কি মিটিয়ে দেওয়া হচ্ছে পাওনা-গন্ডা?

New Labour Law: বর্তমানে কোনও ব্যক্তি চাকরি ছাড়লে ১৫ থেকে ৬০ দিনের মধ্য়ে তাঁর অ্যাকাউন্টের সেটেলমেন্ট হয়ে যায়। অর্থাৎ ওই ব্যক্তি তাঁর পাওনা-গন্ডা পেয়ে যান। তবে অনেক সময় এই সময়সীমা ৯০ দিন অবধিও পৌঁছয়। কেন্দ্রের নতুন শ্রমবিধি আইনে যাবতীয় সেটেলমেন্ট কাজের শেষদিনের ৪৮ ঘণ্টার মধ্যে মিটিয়ে দিতে বলা হয়েছে।

New Labour Law: নয়া শ্রম আইনে চাকরি ছাড়ার ৪৮ ঘণ্টার মধ্যে সত্যিই কি মিটিয়ে দেওয়া হচ্ছে পাওনা-গন্ডা?
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 11, 2022 | 12:10 PM

নয়া দিল্লি: সময়ের সঙ্গে সঙ্গে বদলেছে মানুষের চাহিদা। আর তার সঙ্গেই তাল মিলিয়ে বদলেছে কাজের ধরনও। বিশ্বের একাধিক দেশই এখন কাজের তুলনায় কর্মী সন্তুষ্টির দিকেই বেশি ঝুঁকছে। মানসিক স্বাস্থ্যের কথা মাথায় রেখে একাধিক দেশে চালু করা হয়েছে সপ্তাহে চারদিন কাজের নিয়ম। বাকিদের দেখাদেখি ভারতও সেই পথেই চলছে। কাজের পদ্ধতিতে আমূল পরিবর্তন আনতেই তৈরি করা হয়েছে নতুন শ্রম আইন। গত ১ জুলাই থেকেই কার্যকর হওয়ার কথা ছিল এই আইন। কিন্তু এখনও অবধি কা কার্যকর হয়নি। আর সেই কারণেই নতুন শ্রম আইনের অধীনে আনা একাধিক সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন কর্মীরা। এরমধ্যে অন্যতম হল চাকরি ছাড়ার পর পাওনা মিটিয়ে দেওয়ার সময়সীমা।

নতুন শ্রম আইনে বলা হয়েছে, যদি কোনও কর্মী চাকরি ছেড়ে দেন, তবে তাঁর কাজের শেষদিনের ৪৮ ঘণ্টা বা আগামী দুইদিনের মধ্যে যাবতীয় পাওনা-গন্ডা মিটিয়ে দিতে হবে। কর্মীরা ইস্তফাই দিক বা তাদের কাজ থেকে বরখাস্ত করা হোক, তাদের কাজের শেষদিন যেদিন হবে, তার দুই দিনের মধ্যেই কর্মীর যাবতীয় অ্যাকাউন্টের সেটেলমেন্ট করে দিতে হবে। কেন্দ্রের এই নিয়মকে প্রায় সকল রাজ্যই স্বাগত জানালেও, তা বেশ কিছু নথির জন্য এখনও অবধি বাস্তবে কার্যকর করা সম্ভব হয়নি।

কেন্দ্রীয় সূত্রে জানা গিয়েছে, এই নতুন শ্রম আইন অনুযায়ী কেন্দ্রকে বেতন দেওয়া, কর্মীর সামাজিক সুরক্ষা, সংস্থা-কর্মীর সম্পর্ক, কাজের জায়গায় সুরক্ষা, স্বাস্থ্য ও কাজ করার পরিবেশের মতো একাধিক ক্ষেত্রে ফর্মে বদল আনতে হবে, যা এখনও তৈরি করা হয়নি।

বর্তমানে কোনও ব্যক্তি চাকরি ছাড়লে ১৫ থেকে ৬০ দিনের মধ্য়ে তাঁর অ্যাকাউন্টের সেটেলমেন্ট হয়ে যায়। অর্থাৎ ওই ব্যক্তি তাঁর পাওনা-গন্ডা পেয়ে যান। তবে অনেক সময় এই সময়সীমা ৯০ দিন অবধিও পৌঁছয়। কেন্দ্রের নতুন শ্রমবিধি আইনে যাবতীয় সেটেলমেন্ট কাজের শেষদিনের ৪৮ ঘণ্টার মধ্যে মিটিয়ে দিতে বলা হয়েছে। তবে এরমধ্যে গ্রাচুয়িটি ও প্রভিডেন্ট ফান্ড অন্তর্ভুক্ত নয়, কারণ এই দুটি বিষয় ভিন্ন আইনের অন্তর্ভুক্ত। এক্ষেত্রে পাওনা বলতে মাসিক বেতন, বিভিন্ন অ্যালায়েন্স বা ভাতাকেই বোঝানো হয়েছে। এই নতুন নিয়মের ফলে কর্মীদের চাকরি ছাড়ার পর শেষ মাসের বেতন পাওয়ার জন্য এক থেকে ছয় মাস অপেক্ষা করতে হবে না।