Indian Railway: EMI-তে কাটুন ট্রেনের টিকিট, নতুন পদ্ধতি চালু করল ভারতীয় রেল

ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং এবং টুরিজম কর্পোরেশন বা আইআরসিটিসি সম্প্রতি CASHe সঙ্গে গাঁটছড়া বেঁধে Travel Now Pay Later বা টিএনপিলের সুযোগ দিচ্ছে।

Indian Railway: EMI-তে কাটুন ট্রেনের টিকিট, নতুন পদ্ধতি চালু করল ভারতীয় রেল
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 22, 2022 | 9:30 AM

কলকাতা: কাছ থেকে দূরে যাতায়াতের ক্ষেত্রে সাধারণ মানুষের কাছে ভারতীয় রেলওয়ে অনেক বড় আস্থার জায়গা। দেশের সিংহভাগ মানুষ দূরে যাতায়াতের ক্ষেত্রে রেলের ওপরই আস্থা রাখেন। ট্রেনে চড়ার জন্য টিকিট থাকা বাধ্যতামূলক। কিন্তু দূরপাল্লার ট্রেনের টিকিটের দাম অনেক যাত্রীর ক্ষেত্রে একসঙ্গে দেওয়া কষ্টকর। তাদের জন্য সুবর্ণ সুযোগ নিয়ে এল ভারতীয় রেলওয়ে। এখন থেকে যাত্রীরা টিকিট কিনেও পরে তারা ভাড়া দিতে পারবেন।

ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং এবং টুরিজম কর্পোরেশন (Indian Railway Catering and Tourism Cooperation) বা আইআরসিটিসি সম্প্রতি CASHe সঙ্গে গাঁটছড়া বেঁধে Travel Now Pay Later বা টিএনপিলের সুযোগ দিচ্ছে। আইআরসিটিসি রেল কানেক্ট অ্যাপ থেকে এই সুযোগ পাওয়া যাবে। এই পদ্ধতিতে ট্রেনের টিকিট কেটে যাত্রার পর সহজ কিস্তিতে ভাড়ার টাকা মিটিয়ে দেওয়া যাবে। ৬ থেকে ৮ মাসের মধ্যে ভাড়া বাবদ টাকা মিটিয়ে দিতে হবে। বিবৃতি জারি করে CASHe জানিয়েছে ইএমআইতে রেলের টিকিট কাটতে বিশেষ কোনও নথি দেওয়ারও প্রয়োজন নেই। CASHe মূলত আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নির্ভর একটি সংস্থা। তারা জানিয়ে যাত্রীস্বার্থ ও তাদের সুবিধার কথা মাথায় রেখেই রেলের সঙ্গে তারা হাত মিলিয়েছে।

রেল কানেক্ট অ্যাপের মাধ্যমেই এই পরিষেবা মিলবে। এখনও অবধি প্রায় ৯ কোটি মানুষ এই অ্যাপটি ডাউনলোড করেছে এবং প্রতিদিন গড়ে এই অ্যাপ থেকে দেড় লক্ষ ট্রেনের টিকিট কাটা হয়ে থাকে। স্বাভাবিকভাবে এই নতুন পদ্ধতিতে ট্রেনের টিকিট কাটার পদ্ধতি চালু হওয়ার কারণে অসংখ্য মধ্যবিত্ত ও গরিব মানুষ দূরপাল্লার ট্রেনের টিকিট কাটার ক্ষেত্রে উপকৃত হবেন।