OLA ইলেকট্রিক স্কুটারের অপেক্ষার শেষ, শুরু হল ওলা S1এর ডেলিভারি

ওলা এই স্কুটারগুলিতে ৩.৯ KWH ক্ষমতাসম্পন্ন ব্যাটরি প্যাক দিচ্ছে। কোম্পানি দাবি করেছে এই স্কুটারটি একবার চার্জ করার পর ১৮১ কিলোমিটার পর্যন্ত চলতে পারে। এই ব্যাটরিটিকে চার্জ করার জন্য ৬ ঘন্টার সময় লাগে। এর সঙ্গেই এই ব্যাটরিটি ১৮ মিনেটে ৫০ শতাংশ পর্যন্ত চার্জ করা যায়।

OLA ইলেকট্রিক স্কুটারের অপেক্ষার শেষ, শুরু হল ওলা S1এর ডেলিভারি
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 15, 2021 | 8:39 PM

ওলার ইলেকট্রিক স্কুটার যারা বুক করেছিলেন, এবার সেই কয়েক লক্ষ গ্রাহকদের প্রতীক্ষার অবসান হতে চলেছে। কোম্পানি আজ থেকেই নিজেদের স্কুটার ডেলিভারি শুরু করে দিয়েছে। একটি বিশেষ অনুষ্ঠানে ওলা আজ থেকে গ্রাহকদের স্কুটারের প্রথম ডেলিভারি করেছে।

S1এর ডেলিভারি শুরু

আজ ওলা কোম্পানি নিজেদের এস১ স্কুটারের ডেলিভারি শুরু করে দিয়েছে। কোম্পানির তরফে জানানো হয়েছে, তারা নিজেদের প্রথম ১০০জন গ্রাহককে এস ১ আর এস ১ প্রো মডেলের ডেলিভারি দেওয়ার জন্য বেঙ্গালুরু আর চেন্নাইতে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে। ওলা ইলেকট্রিকের চিফ মার্কেটিং অফিসার (CMO) বরুণ দুবে একটি বয়ানে বলেছেন, ‘আজ সেইসব মানুষের জন্য একটি ঐতিহাসিক দিন, যারা আমাদের এই বিপ্লবে শামিল হয়েছেন। কারণ আমরা ওলা এস ১ এর ডেলিভারি শুরু করছি।’ তিনি আরও বলেন,’আমরা নিজেদের গ্রাহকদর ইচ্ছা অনুযায়ী স্কুটারের ডেলিভারি করার জন্য ওলা ফিউচার ফ্যাক্টরিতে উৎপাদন বাড়াতে কড়া মেহেনত করছি।’ কোম্পানি নিজেদের তামিলনাড়ু ম্যানুফ্যাকচারিং প্ল্যান্টে ওলা এস ১ স্কুটারের উৎপাদন করছে। এর সঙ্গেই ওলার কো-ফাউন্ডার ভাবিশ আগরওয়াল একটি টুইট করে জানিয়েছেন, ‘গাড়ি বেরিয়ে গিয়েছে।’

ওলা স্কুটারের বুকিং গড়েছিল রেকর্ড

ওলা স্কুটারের বুকিং সেপ্টেম্বর মাসে একটি টোকেন মানি দিয়ে শুরু হয়েছিল। মাত্র দুদিনেই কোম্পানি ১১০০ কোটি টাকার সমান বুকিং পেয়ে যায়। কোম্পানির প্রধান ভাবিশ আগরওয়াল এই কথা জানিয়েছিলেন। নিজের ব্লগে ভাবিশ জানিয়েছিলেন যে মাত্র দুদিনেই ওলা বাইক যা বিক্রি হয়েছে, তা না শুধু অটো ইন্ডাস্ট্রিতে বরং ভারতীয় ই-কমার্স ইন্ডাস্ট্রির ইতিহাসেও কোনও একটি প্রোডাক্টের বিক্রির ক্ষেত্রে রেকর্ড।

ই-স্কুটারের বিশেষত্ব কী

ওলা এই স্কুটারে ওয়াই-ফাই কানেকশনের সুবিধা দিচ্ছে। সেই সঙ্গে এই স্কুটার ১০টি কালার অপশনে লঞ্চ করা হচ্ছে। পাশাপাশি এই স্কুটারগুলিতে আর্টিফিসিয়াল সাউন্ড সিস্টেমও দেওয়া হচ্ছে। ওলার এই স্কুটার ৪জি কানেক্টিভিটিতে পরিপূর্ণ হয়ে বাজারে আসছে। এই স্কুটারগুলিতে ইন্টারনেট কানেকশন দেওয়া হতে পারে। এই স্কুটারটিকে চালক নিজের স্মার্টফোনের সঙ্গে কানেক্ট করতে পারে আর অ্যাপের মাধ্যমে স্কুটারকে লক এবং আনলক করতে পারবেন। এছাড়াও চালক নিজের স্কুটারকে ভয়েস কমান্ডেক মাধ্যমে নেভিগেট করতে পারবেন। এছাড়াও আপনি যে কাউকে কলও করতে পারবেন। এই সমস্ত তথ্য দেখার জন্য এই স্কুটারটিতে ৭ ইঞ্চির টাচ স্ক্রিন ডিসপ্লেও মজুত রয়েছে আর এতে ইনবিল্ট স্পিকারও রয়েছে।

১৮ মিনিটে ৫০ শতাংশ চার্জ হবে ব্যাটারি

ওলা এই স্কুটারগুলিতে ৩.৯ KWH ক্ষমতাসম্পন্ন ব্যাটরি প্যাক দিচ্ছে। কোম্পানি দাবি করেছে এই স্কুটারটি একবার চার্জ করার পর ১৮১ কিলোমিটার পর্যন্ত চলতে পারে। এই ব্যাটরিটিকে চার্জ করার জন্য ৬ ঘন্টার সময় লাগে। এর সঙ্গেই এই ব্যাটরিটি ১৮ মিনেটে ৫০ শতাংশ পর্যন্ত চার্জ করা যায়। এই স্কুটারটিতে ৮.৫KW পর্যন্ত পাওয়ার জেনারেট করার ক্ষমতা সম্পন্ন মোটর লাগানো হয়েছে। কোম্পানির দাবি, এই স্কুটারটি মাত্র ৩ সেকেন্ডে ০ থেকে ৪০ কিলোমিটার প্রচি ঘন্টা গতিতে চলতে পারে। এর টপ স্পিড রাখা হয়েছে ১১৫ কিমি প্রতি ঘন্টা। এই স্কুটারটিকে তিনটি আলাদা আলাদা ড্রাইভিং মোডস দেওয়া আছে – নর্মাল, স্পোর্ট এবং হাইপার। রেঞ্জ আর পাওয়ার মোডের অনুযায়ী বদলানো যায়। আদালা আদালা মোডে রেঞ্জও আলাদা আলাদা হয়।

আরও পড়ুন: Bank Strike: আগামীকাল এবং পরশু বন্ধ থাকবে ব্যাঙ্ক, SBI-এর অনুরোধ সত্ত্বেও ধর্মঘটে অনড় কর্মচারীরা