Indian Rail: টিকিট হারিয়ে গেলেও ট্রেনে ভ্রমণ করতে বাধা নেই, এই ছোট্ট কাজটি করলেই হবেন টেনশনমুক্ত

Indian Rail Duplicate Ticket: ট্রেনের টিকিট হারিয়ে গেলে ভারতীয় রেল ডুপ্লিকেট ট্রেনের টিকিট তৈরির সুবিধা দেয়। এর জন্য আপনি টিকিট চেকার বা টিকিট কাউন্টারে যোগাযোগ করতে পারেন। ডুপ্লিকেট টিকিটের জন্য অবশ্য আপনাকে কিছু খরচ করতে হবে।

Indian Rail: টিকিট হারিয়ে গেলেও ট্রেনে ভ্রমণ করতে বাধা নেই, এই ছোট্ট কাজটি করলেই হবেন টেনশনমুক্ত
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 16, 2023 | 8:00 PM

নয়া দিল্লি: টিকিট ছাড়া ট্রেনে ভ্রমণ করা যায় না। টিকিট ছাড়া ট্রেনে উঠলে জেল, জরিমানা বা দুই সাজাই হতে পারে। অনেক সময় এমন পরিস্থিতি তৈরি হয় যে, কনফার্ম টিকিট পাওয়া সত্ত্বেও ট্রেনে ওঠার সময় টিকিট সঙ্গে থাকে না। ধরা যাক, টিকিটটি কোথাও হারিয়ে গিয়েছে। এই অবস্থায় কী করবেন? নতুন করে টিকিট কিনতে গেলে, আসন পাওয়ার নিশ্চয়তা থাকে না। তবে, এরও একটা সমাধান আছে। ট্রেন ধরার আগে যদি আপনার টিকিট কোথাও হারিয়ে যায়, তাহলে চিন্তার কিছু নেই। এমন পরিস্থিতিতে ডুপ্লিকেট বা বিকল্প টিকিট দেয় ভারতীয় রেল। এর জন্য যাত্রীরা টিকিট চেকারের সঙ্গে যোগাযোগ করতে পারেন। এছাড়া, টিকিট কাউন্টারে গিয়ে ডুপ্লিকেট টিকিট কাটা যাবে। ডুপ্লিকেট টিকেট পেতে অবশ্য আপনাকে কিছু টাকা খরচ করতে হবে। বিভিন্ন শ্রেণির ডুপ্লিকেট টিকিট তৈরির নিয়ম ও খরচে পার্থক্য আছে। কত টাকা চার্জ করা হবে, তা নির্ভর করে আপনি কোন শ্রেণিতে ভ্রমণ করছেন এবং আপনি কখন ডুপ্লিকেট টিকিটটি তৈরি করছেন তার উপরে।

ডুপ্লিকেট টিকিট তৈরির খরচ কত?

এই বিষয়ে বিস্তারিত তথ্য দেওয়া আছে ভারতীয় রেলের সরকারি ওয়েবসাইট, indianrail.gov.in-এ। তৃতীয় এবং স্লিপার ক্লাসের ডুপ্লিকেট টিকিট তৈরির জন্য ৫০ টাকা খরচ হবে। এর উপরের শ্রেণিগুলির জন্য, আপনাকে ১০০ টাকা জরিমানা দিতে হবে। রিজার্ভেশন চার্ট তৈরি করার পর যদি আপনার কনফার্ম টিকিট হারিয়ে যায়, তাহলে আপনাকে ভাড়ার ৫০ শতাংশ দিয়ে ডুপ্লিকেট টিকিট তৈরি করতে হবে। টিকিট ছিঁড়ে গেলেও ডুপ্লিকেট টিকিট তৈরি করা যাবে। এর জন্য আপনাকে ভাড়ার ২৫ শতাংশ দিতে হবে। তবে, ওয়েটিং টিকিটের ডুপ্লিকেট টিকিট তৈরি করা যায় না।

যদি হারানো টিকিট ফের খুঁজে পাওয়া যায়?

আপনি যদি ডুপ্লিকেট টিকিট তৈরির পর, ফের আপনার হারানো টিকিটটি খুঁজে পান, সেই ক্ষেত্রে কিন্তু টিকিট কাউন্টারে দুটি টিকিটই দেখাতে পারলে ডুপ্লিকেট টিকিটের অর্থ ফেরত পাবেন। টিটিই আসার আগে যদি আপনার টিকিট হারিয়ে যায়, তাহলে আপনার কাছে রাখা যেকোনও আইডি প্রুফ বা পরিচয়ের প্রমাণ, টিকিট চেকারকে দেখালেই চলবে। তাদের কাছে কনফার্ম টিকিটের নামের তালিকা থাকে। যদি আপনার নামের সঙ্গে আপনার আসনের নম্বর মিলে যায়, তাহলে টিকিট চেকার আপনাকে একটি স্লিপ দেবে। ওই এন্ট্রি স্লিপ দিয়েই আপনি বাকি যাত্রাপথ আরামে যেতে পারবেন।