PPF: এই সরকারি স্কিমে ৩০০ টাকা করে বিনিয়োগ করুন, আপনি হবেন কোটিপতি

পাবলিক প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টে প্রতিদিন ৩০০ টাকা করে বিনিয়োগ করুন। বর্তমানে এই প্রকল্পে ৭.১ শতাংশ করে সুদ দেওয়া হচ্ছে। এই হারে ১৫ বছরে ২৯.২ লক্ষ টাকার তহবিল তৈরি করতে পারবেন।

PPF: এই সরকারি স্কিমে ৩০০ টাকা করে বিনিয়োগ করুন, আপনি হবেন কোটিপতি
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 20, 2023 | 7:33 AM

নয়া দিল্লি: আপনি যদি পিপিএফ স্কিমের অধীনে অ্যাকাউন্ট খুলে থাকেন, তাহলে আপনি এতে সামান্য বিনিয়োগ করেই প্রায় ২.৩৬ কোটি টাকার একটি তহবিল তৈরি করতে পারেন। এর জন্য আপনাকে প্রতিদিন ৩০০ টাকা বাঁচাতে হবে। অর্থাৎ, প্রতিদিন ৩০০ টাকা করে বা প্রতি মাসে ৯০০০ টাকা করে আপনাকে পিপিএফ অ্যাকাউন্টে বিনিয়োগ করতে হবে। বর্তমানে, পিপিএফ অ্যাকাউন্টে ৭.১ শতাংশ করে সুদের হার দেওয়া হচ্ছে। পিপিএফ ক্যালকুলেটর অনুযায়ী কোনও পিপিএফ অ্যাকাউন্টে ৯০০০ টাকার মাসিক বিনিয়োগে ৭.১ শতাংশ সুদের হারে ১৫ বছরে ২৯.২ লক্ষ টাকার তহবিল তৈরি করা যেতে পারে। পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) স্কিম বিনিয়োগকারীদের তিনগুণ কর সুবিধা প্রদান করে। আয়কর আইনের ৮০-র গ ধারার অধীনে পিপিএফ অ্যাকাউন্টে বিনিয়োগ করা অর্থের (প্রতি বছর ১.৫ লক্ষ টাকা পর্যন্ত) উপর শুধু নয়, মেয়াদপূর্তির সময়ে পিপিএফ স্কিমে অর্জিত সুদের উপরও কর ছাড়ের দাবি করা যেতে পারে। তুলে নেওয়া অর্থও কর ছাড়ের আওতায় আসে।

যদিও পিপিএফ অ্যাকাউন্টটি ১৫ বছরে ম্যাচিওর করে, গ্রাহকরা এই স্কিমের মেয়াদ আরও ৫ বছরের জন্য বাড়ানোর সুযোগ পান। এই অতিরিক্ত ৫ বছরে বাড়তি সুদ উপার্জন করেন বিনিয়োগকারীরা। এই অত্যন্ত জনপ্রিয় সঞ্চয় প্রকল্পের এই বিশেষ বৈশিষ্ট্যটি ব্যবহার করে, পিপিএফ গ্রাহকরা তাদের চাকরির বছরগুলিতে ১ কোটি টাকার বেশি একটি তহবিল তৈরি করতে পারেন।

প্রতিদিন সঞ্চয় করুন ৩০০ টাকা করে

পিপিএফ অ্যাকাউন্টে মাসিক ৯০০০ টাকার বিনিয়োগ বর্তমান ৭.১ শতাংশ সুদের হারে ১৫ বছরে ২৯.২ লক্ষ টাকা হতে পারে। এর জন্য প্রতিদিন মাত্র ৩০০ টাকা করে সঞ্চয় করতে হবে এবং মাসের শেষে পিপিএফ অ্যাকাউন্টে ৯০০০ টাকা করে জমা দিতে হবে। তবে, বেতনভোগীরা পিপিএফ-এর পরিবর্তে তাদের ভিপিএফ অ্যাকাউন্টে বেশি পরিমাণ বিনিয়োগ করতে পারেন।

বুঝে নিন হিসেব

  • আপনি যদি 20 বছরের জন্য প্রতি মাসে ৯০০০ টাকা করে বিনিয়োগ করেন, তাহলে মোট ম্যাচিওরিটির পরিমাণ হবে ৪৭.৯ লক্ষ টাকা এবং ২৫ বছরে ৭.১ শতাংশ সুদের হারে তা হবে ৭৪.২ লক্ষ টাকা।
  • আপনি যদি ৩০ বছর ধরে প্রতি মাসে ৯০০০ টাকা বিনিয়োগ চালিয়ে যান, তাহলে ম্যাচিওরিটির পরিমাণ ১.১১ কোটি টাকা হতে পারে।
  • প্রতি মাসে ৯০০০ টাকার একটি পিপিএফ অ্যাকাউন্ট ৭.১ শতাংশ সুদের হারে ৪০ বছরে ২.৩৬ কোটি টাকা এবং ৩৫ বছরে ১.৬৩ কোটি টাকা হতে পারে।
  • কেউ যদি ২০ বছর বয়স থেকে পিপিএফ অ্যাকাউন্টে বিনিয়োগ করা শুরু করে, তাহলে ৬০ বছর বয়সে অবসর নেওয়ার সময় তার অ্যাকাউন্টে ২.৩৬ কোটি টাকা থাকবে।