Petrol & Diesel Price Today: লাগাতার তৃতীয় দিনও উর্ধ্বমুখী তরল সোনা, জানুন আপনার শহরে আজ পেট্রল-ডিজেলের কত দাম?

গত ৭ দিনের মধ্যে তেল কোম্পানিগুলি ৬দিন জ্বালানি তেলের দাম বাড়াল। প্রসঙ্গত জ্বালানি তেলের দাম প্রভাবিত করে বিশ্ববাজারে ক্রুড অয়েলের দাম। কিন্তু বর্তমানে ক্রুড অয়েলের দাম কমলেও পেট্রোল ডিজেলের দাম কমার কোনও লক্ষ্মণই দেখা যাচ্ছে না।

Petrol & Diesel Price Today: লাগাতার তৃতীয় দিনও উর্ধ্বমুখী তরল সোনা, জানুন আপনার শহরে আজ পেট্রল-ডিজেলের কত দাম?
Follow Us:
| Edited By: | Updated on: Oct 02, 2021 | 2:29 PM

কলকাতা: এই নিয়ে পরপর তৃতীয় দিন দেশে বাড়ল পেট্রোল ডিজেলের দাম। পেট্রোল ডিজেলের মূল্যবৃদ্ধির কারণে এই মুহূর্তে দেশের সমস্ত শহরে জ্বালানি তেলের দাম সর্বকালীন উচ্চতায় রয়েছে। বেশকিছু শহরে পেট্রোলের দাম ১১০ টাকা ছাড়িয়েছে। সরকারি তেল কোম্পানিগুলি আজ পেট্রোলের দাম ২৫ পয়সা এবং ডিজেলের দাম ৩০ পয়সা প্রতি লিটার বাড়িয়েছে। কলকাতায় আজ পেট্রোলের দাম প্রতি লিটার ১০২.৭৭ টাকা এবং ডিজেলের দাম ৯৩.৫৭ টাকা প্রতি লিটার।

পরিসংখ্যানের দিক দিয়ে দেখলে পেট্রোলের দাম সবচেয়ে বেশি মধ্য প্রদেশে। মধ্য প্রদেশের সিবনিতে পেট্রোলের দাম প্রতি লিটার ১১৩.২৮ টাকা প্রতি লিটার। অন্যদিকে রাজস্থানের শ্রীগঙ্গানগরে প্রতি লিটার পেট্রোলের দাম ১১৩.০১ টাকা।

মহানগরগুলিতে পেট্রোলের দাম:

দিল্লিতে আজ পেট্রোলের দাম প্রতি লিটার ১০২.১৪ টাকা। অন্যদিকে ডিজেলের দাম ৯০.৪৭ টাকা প্রতি লিটার। মুম্বইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৮.১৯ টাকা এবং ডিজেলের দাম ৯৫.০২ টাকা প্রতি লিটার। চেন্নাইতে প্রতি লিটার পেট্রোলের দাম ৯৯.৮০ টাকা এবং ডিজেলের দাম ৯৫.০২ টাকা প্রতি লিটার।

গত ৭ দিনের মধ্যে তেল কোম্পানিগুলি ৬দিন জ্বালানি তেলের দাম বাড়াল। প্রসঙ্গত জ্বালানি তেলের দাম প্রভাবিত করে বিশ্ববাজারে ক্রুড অয়েলের দাম। কিন্তু বর্তমানে ক্রুড অয়েলের দাম কমলেও পেট্রোল ডিজেলের দাম কমার কোনও লক্ষ্মণই দেখা যাচ্ছে না। এছাড়াও কেন্দ্রীয় সরকার গত বৃহস্পতিবার প্রাকৃতিক গ্যাসের দামও ৬২ শতাংশ বাড়িয়েছিল।

দেশের অন্যান্য শহরে পেট্রোল ডিজেলের দাম

শুক্রবার আহমেদাবাদে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৮.১৯ টাকা এবং ডিজেল প্রতি লিটার ৯৫.৬৩ টাকা। বেঙ্গালুরুতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৪.৮৪ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৪.১৯ টাকা। ভোপালে পেট্রোলের দাম ১০৯.৭৭ টাকা প্রতি লিটার এবং ডিজেল ৯৭.৫৭ টাকা প্রতি লিটার। চণ্ডীগঢ়ে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৭.৫৩ টাকা এবং ডিজেলের দাম ৮৮.৪৮ টাকা প্রতি লিটার। হায়দরাবাদে পেট্রোলের দাম ১০৫.৪০ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম ৯৬.৮৪ টাকা প্রতি লিটার। লখনউতে আজ পেট্রোলের দাম ৯৮.৪৩ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.১৫ টাকা পাটনাতে পেট্রোলের দাম ১০৩.৮৯ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৪.৬৫ টাকা।

এভাবে জানুন আপনার শহরের জ্বালানি তেলের দাম

প্রত্যেক রাজ্যে পেট্রোল-ডিজেলের উপর ভ্যাটের মূল্য আলাদা। এই অবস্থায় জ্বালানি তেলের দাম আলাদা আলাদা হতে পারে। একই রাজ্যের মধ্যেও শহরগুলিতে পরিবহন শুল্কের হিসাবে দামে সামান্য পার্থক্য থাকে। আপনি মাত্র একটি এসএমএসের মাধ্যমেই প্রতিদিন পেট্রোল ডিজেলের দাম জানতে পারেন। আপনি ইন্ডিয়ান অয়েল SMS সার্ভিসের মাধ্যমে ৯২২৪৯৯২২৪৯ নাম্বারে এসএমএস করতে পারেন। আপনার মোবাইলের ম্যাসেজ সার্ভিসে গিয়ে RSP<Space> পেট্রোল পাম্প ডিলার কোড টাইপ করে এই নাম্বারে পাঠিয়ে দিলেই আপনার এলাকার আজকের পেট্রোলের দাম জানতে পারবেন। আপনি আপনার এলাকার RSP কোড ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইট থেকেই জানতে পেরে যাবেন।