Gold Price Today: ৫৫৫ টাকা বাড়ল সোনা, প্রায় ১০০০ টাকা বাড়ল রুপোও, জানুন সোনা রুপোর দর

শুক্রবার কলকাতায় বাজার বন্ধের সময় সোনার দাম সামান্য বেড়েছিল। এদিন কলকাতায় ১ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ১ টাকা বেড়ে হয়েছে ৪,৫৮৬ টাকা।

Gold Price Today: ৫৫৫ টাকা বাড়ল সোনা, প্রায় ১০০০ টাকা বাড়ল রুপোও, জানুন সোনা রুপোর দর
Follow Us:
| Edited By: | Updated on: Oct 02, 2021 | 4:19 PM

কলকাতা: গত কয়েকদিন ক্রমাগত দাম কমার পর সোনা রুপোর দাম অনেকটাই বেড়েছে। ভারতীয় গয়নার বাজারে গতকাল অর্থাৎ ১ অক্টোবর সোনা-রুপোর দাম বাড়তে দেখা গেছে। গতকাল অক্টোবর মাসের ১০ গ্রাম সোনার দাম ৪৫ হাজার টাকা ছাড়িয়েছিল। অন্যদিকে রুপোর দামও বেড়েছে। রুপোর দাম আবারও প্রতি কেজি ৫৮ হাজার টাকা ছাড়িয়েছে। গত পরশুদিন বাজার বন্ধের সময় দিল্লির সোনা-রুপোর বাজারে ১০ গ্রাম সোনার দাম ছিল ৪৪,৯১৭ টাকা এবং রুপোর দাম ছিল প্রতি কেজি ৫৭,৪২৫ টাকা। অন্যদিকে আন্তর্জাতিক বাজারে সোনার দাম কমেছে এবং রুপোর দামে কোনও পরিবর্তন হয়নি। শুক্রবার সোনার দাম ৫৫৫ টাকা প্রতি ১০ গ্রামে বেড়ে দাম হয়েছিল ৪৫,৪৭২ টাকা। আন্তর্জাতিক বাজারে সোনার দাম কমে প্রতি আউন্স ১,৭৫২ ডলারে পৌঁছেছে।

কলকাতার সোনা-রুপোর দর

শুক্রবার কলকাতায় বাজার বন্ধের সময় সোনার দাম সামান্য বেড়েছিল। এদিন কলকাতায় ১ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ১ টাকা বেড়ে হয়েছে ৪,৫৮৬ টাকা। অন্যদিকে ৮ গ্রাম ২২ ক্যারেট সোনা ৮ টাকা বেড়ে হয়েছে ৩৬,৬৮৮ টাকা। এছাড়াও ১০ গ্রাম এবং ১০০ গ্রাম সোনার দাম ১০ টাকা এবং১০০ টাকা বেড়ে হয়েছে যথাক্রমে ৪৫,৮৬০ টাকা এবং ৪,৫৮,৬০০ টাকা। এদিন কলকাতায় ১ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম ছিল ৪,৮৫৬ টাকা। এবং ৮ গ্রাম সোনার দাম ৩৮,৮৪৮ টাকা। এছাড়াও ১০ গ্রাম এবং ১০০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম যথাক্রমে ৪৮,৫৬০ টাকা এব ৪,৮৫,৬০০ টাকা।

শেয়ার বাজারে সোনা-রুপোর দর

শুক্রবার সোনার দাম শেয়ার বাজারে সামান্য কমেছে। এদিন কমোডিটির (MCX) বাজার বন্ধের সময় অক্টোবর মাসের সোনার দাম -০.০৯ শতাংশ অর্থাৎ ৪০ টাকা কমে হয়েছিল ৪৬,২৮৩.০০ টাকা। অন্যদিকে ডিসেম্বর মাসের রুপোর দাম এদিন ১.৫২ শতাংশ বেড়ে হয়েছিল ৬০,৫২৫ টাকা।

জুয়েলারি শেয়ার হালহকিকত

সোনা-রুপোর দাম শুক্রবার সামান্য কমেছে জুয়েলারি মার্কেটের শেয়ারেও। এদিন বাজার বন্ধের সময় টাইটান কোম্পানির শেয়ারের দাম ০.১৭ শতাংশ বেড়ে হয়েছিল ২,১৬৩.৬০ টাকা। রাজেশ এক্সপোর্টের শেয়ারের দাম -০.০৯ শতাংশ কমে হয়েছিল ৫৮৬.০০ টাকা। অন্যদিকে বৈভব গ্লোবালের শেয়ারের দাম -০.২০ শতাংশ কমে হয়েছিল ৬৯৭.৮০ টাকা। এছাড়াও কল্যাণ জুয়েলার্সের শেয়ারের দাম ০.৭৫ বেড়ে হয়েছিল ৭৩.৪৫ টাকা। গোল্ডিয়াম ইন্টারের শেয়ারের দাম -০.০৪ শতাংশ কমে হয়েছিল ৯৩৩.৯০ টাকা।

বিশ্বে সোনা-রুপোর বাজার

বিশ্ববাজারে শুক্রবার সোনার দাম সামান্য বেড়েছিল। পাশাপাশি রুপোর দামও এদিন বৃহস্পতি বারের তুলনায় অনেকটাই বাড়তে দেখা গিয়েছিল। এদিন বিশ্ববাজারে সোনার দাম ০.৪৫ শতাংশ অর্থাৎ ৭.৮৭ ডলার বেড়ে প্রতি আউন্সের দাম ছিল ১,৭৬১.০২ টাকা। অন্যদিকে রুপোর দামও ১.৯৬২ শতাংশ অর্থাৎ ০.৪৩ সেন্ট বেড়ে হয়েছে ২২.৫৩ ডলার প্রতি আউন্স।

সোনার মিউচুয়াল ফান্ড

শুক্রবার মিউচুয়াল ফান্ডের দামও বাড়তে দেখা গিয়েছে।। এদিন বাজার বন্ধের সময় অ্যক্সিস গোল্ড ইটিএফ- এর দাম ০.৭৮ শতাংশ বেড়ে হয়েছিল ৪০.১৪ টাকা। বিড়লা গোল্ড ইটিএফ-এর দাম এদিন ছিল ১.৩২ শতাংশ বেড়ে ৪,২৪৮.৫০ টাকা। গোল্ড বিইএএস (Gold BeES) দাম ১.১১ শতাংশ বেড়ে হয়েছে ৪০.২১ টাকা হয়েছে। এছাড়াও এইচডিএফসি এবং আইসিআইসিআই গোল্ড ইটিএফ এর দাম যথাক্রমে ১.২৫ শতাংশ এবং ০.৮৮ শতাংশ বেড়ে হয়েছে ৪১.৩১ টাকা ও ৪১.১৫ টাকা।

আরও পড়ুন: Petrol & Diesel Price Today: লাগাতার তৃতীয় দিনও উর্ধ্বমুখী তরল সোনা, জানুন আপনার শহরে আজ পেট্রল-ডিজেলের কত দাম?