Mutual Fund: মিউচুয়াল ফান্ডে ব্যাঙ্কের তথ্য আপডেট করা এখন আরও সহজ

MF Central: এই প্লাটফর্ম ব্যবহার করলে গ্রাহকরা মিউচুয়াল ফান্ডের লেনদেন সংক্রান্ত কাজ কিংবা তার উপর প্রতিমুহূর্তে নজর রাখা আরও সহজে করতে পারবেন।

Mutual Fund: মিউচুয়াল ফান্ডে ব্যাঙ্কের তথ্য আপডেট করা এখন আরও সহজ
মিউচুয়াল ফান্ডের সঙ্গে ব্যাঙ্কিং তথ্য আপডেট করবেন কীভাবে? (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 02, 2021 | 5:42 PM

নয়া দিল্লি: মিউচুয়াল ফান্ডের ব্যবস্থাকে আরও সহজ করে দিয়েছে এম এফ সেন্ট্রাল। এই এম এফ সেন্ট্রাল হল একটি মিউচুয়াল ফান্ডের প্লাটফর্ম। কে ফিনটেক এবং কম্পিউটার এজ ম্যানেজমেন্ট সার্ভিসেস (CAMS)যৌথভাবে এই প্লাটফর্মটি তৈরি করেছে। এম এফ সেন্ট্রাল ব্যবহারকারীরা অন্যান্য পরিষেবার পাশাপাশি তাঁদের মিউচুয়াল ফান্ডের সঙ্গে যুক্ত ব্যাঙ্কিং তথ্য, আইএফএসসি কোড, মোবাইল নম্বর, ইমেল আইডি সহ অন্যান্য তথ্য প্রয়োজনীয় আপডেট করতে পারবেন।

অর্থাৎ, এই প্লাটফর্ম ব্যবহার করলে গ্রাহকরা মিউচুয়াল ফান্ডের লেনদেন সংক্রান্ত কাজ কিংবা তার উপর প্রতিমুহূর্তে নজর রাখা আরও সহজে করতে পারবেন। মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের গোটা প্রক্রিয়াটাকেই আরও সহজ করে দিয়েছে এই প্লাটফর্ম।

বর্তমানে, প্ল্যাটফর্মটি কেবলমাত্র সেই ফোলিওগুলিকে আপডেট করার সুযোগ করে দেয়, যেখানে অ্যাকাউন্ট রেজিস্ট্রার করার সময় যে প্যান কার্ডের নম্বর এবং মোবাইল নম্বর দেওয়া হয়েছিল, তার সঙ্গে বর্তমানের প্যান কার্ড নম্বর এবং মোবাইল নম্বর একই হতে হবে। অন্যথায়, ডিম্যাট অ্যাকাউন্টে থাকা মিউচুয়াল ফান্ড বিনিয়োগের জন্য পরিষেবা অনুরোধগুলিও অনুমোদন দেয় না এই প্লাটফর্ম।

এম এফ সেন্ট্রাল প্লাটফর্ম ব্যবহার করে কীভাবে নিজের মিউচুয়াল ফান্ডের জন্য ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য আপডেট করবেন?

প্রথম ধাপ : প্রথমে আপনাকে আপনার প্যান এবং মোবাইল নম্বর এম এফ সেন্ট্রাল প্লাটফর্মে (mfcentral.com) নথিভুক্ত করতে হবে। অথবা, আপনি ওয়ান-টাইম-পাসওয়ার্ড (One Time Password) ব্যবহার করে লগ ইন করতে পারেন, কিন্তু আপনার সমস্ত মিউচুয়াল ফান্ড বিনিয়োগের বিবরণ দেখতে হলে, আপনাকে প্যান এবং মোবাইল নম্বর দিয়ে নিবন্ধন করতে হবে।

দ্বিতীয় ধাপ: সাইন আপ প্রক্রিয়ার জন্য পাঁচটি নিরাপত্তা প্রশ্নও (Security Questions) সেট করা প্রয়োজন। এই প্রশ্নগুলি প্রতিটি সাইন-ইন করার সময় জিজ্ঞাসা করা হবে। আপনার লেনদেন প্রক্রিয়াকে আরও সুরক্ষিত করতেই এই ধাপ।

তৃতীয় ধাপ : একবার সাইন ইন হয়ে গেলে, হোম পেজে ‘সার্ভিস রিকোয়েস্ট’ (Service Request) ট্যাবে ক্লিক করুন।

চতুর্থ ধাপ : ব্যাঙ্ক অ্যাকাউন্ট পরিবর্তন করতে, ‘ব্যাংক অ্যাকাউন্ট পরিবর্তন’ ট্যাবে ক্লিক করুন।

পঞ্চম ধাপ: এই পেজে আপনার সমস্ত ফোলিও এবং তার সঙ্গে সংযুক্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলি দেখাবে। এবার আপনি সেই মিউচুয়াল ফান্ড স্কিমটি বেছে নিন, যার জন্য আপনি পরিবর্তন করতে চান।

ষষ্ঠ ধাপ : নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ লিখুন এবং প্রমাণের সহায়ক দলিল হিসাবে চেকের একটি ‘কালার স্ক্যান’ আপলোড করুন। আপনাকে ডিফল্ট ব্যাঙ্ক অ্যাকাউন্টের চেক আপলোড করতে হবে।

আরও পড়ুন : Petrol & Diesel Price Today: লাগাতার তৃতীয় দিনও উর্ধ্বমুখী তরল সোনা, জানুন আপনার শহরে আজ পেট্রল-ডিজেলের কত দাম?

আরও পড়ুন : Gold Price Today: ৫৫৫ টাকা বাড়ল সোনা, প্রায় ১০০০ টাকা বাড়ল রুপোও, জানুন সোনা রুপোর দর