Fixed Deposit for Senior Citizen: প্রবীণ নাগরিকদের জন্য সুখবর, স্থায়ী আমানতে বিশেষ ‘স্কিমে’র সময়সীমা বাড়াল এসবিআই

SBI: ২০২২ সালের মার্চ মাস পর্যন্ত এই প্রকল্পের সুবিধা পাবেন গ্রাহকরা।

Fixed Deposit for Senior Citizen: প্রবীণ নাগরিকদের জন্য সুখবর, স্থায়ী আমানতে বিশেষ 'স্কিমে'র সময়সীমা বাড়াল এসবিআই
ব্যাঙ্ক ধর্মঘটের হুঁশিয়ারি নয়টি সংগঠনের মিলিত মঞ্চের (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 01, 2021 | 10:58 PM

নয়া দিল্লি : ২০২০ সালে ‘উই কেয়ার’ নামে প্রবীণ নাগরিকদের জন্য একটি বিশেষ টার্ম ফিক্সড ডিপোজ়িট প্ল্যান চালু করেছিল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। এই প্রকল্পটির মাধ্যমে প্রবীণ নাগরিকরা স্থায়ী আমানতের উপর সাধারণের তুলনায় বেশি পরিমানে সুদ পাবেন। মূলত করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়েছিল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া কর্তৃপক্ষ। এবার সেই স্থায়ী আমানতের সুবিধার এই প্রকল্পের সময়সীমা আরও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে এসবিআই। ২০২২ সালের মার্চ মাস পর্যন্ত এই প্রকল্পের সুবিধা পাবেন গ্রাহকরা।

২০২০ সালে এই বিশেষ ফিক্সড ডিপোজ়িট প্ল্যানটি চালু করার সময় ঘোষণা করা হয়েছিল তা সেই বছরের সেপ্টেম্বর মাস পর্যন্ত চালু থাকবে। পরে তা আরও একবছর বাড়িয়ে ২০২১ সালের সেপ্টেম্বর পর্যন্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এবার তা আরও একবার বাড়ানোর সিদ্ধান্ত নিল স্টেট ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

ব্যাঙ্কের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, “রিটেল টার্ম ডিপোজ়িটে প্রবীণ নাগরিকদের জন্য বিশেষ এসবিআই উই কেয়ার ডিপোজ়িট প্রকল্পের মেয়াদ ৩১ মার্চ ২০২২ পর্যন্ত বাড়ানো হয়েছে।” উল্লেখ্য, এখন স্টেট ব্যাঙ্কে যা নিয়ম রয়েছে, তাতে পাঁচ বছর পর্যন্ত ফিক্সড ডিপোজ়িটে ৫.৪ শতাংশ হারে সুদ পান সাধারণ গ্রাহকরা। আর সেখানে প্রবীণ নাগরিকদের এই বিশেষ ইউ কেয়ার প্রকল্পে ওই একই সময়ের মধ্যে ফিক্সড ডিপোজিটে সুদের হার ৬.২০ শতাংশ। ৬০ বছর বা তার বেশি বয়সি যে কেউ এই ফিক্সড ডিপোজ়িট খুলতে পারবেন। তবে স্থায়ী আমানতের সময়সীমা কমপক্ষে ৫ বছর হতেই হবে।

৫ বছর হওয়ার আগেও অবশ্য টাকা তুলে নেওয়া যায়। তবে সেক্ষেত্রে বাড়তি সুদ পাবেন না গ্রাহকরা।

উল্লেখ্য, পুজোর মরশুমে গ্রাহকদের জন্য দারুন উপহার ডালি সাজিয়ে বসেছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। গৃহ ঋণের উপর সুদের হার কমিয়ে ৬.৭ শতাংশ করে দিয়েছে ভারতের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। একইসঙ্গে ছাড় দেওয়া হচ্ছে প্রসেসিং ফি-র উপরেও। মূলত পুজোর মরশুমে যাঁরা বাড়ি কেনার কথা ভাবছেন, সেই গ্রাহকদের কথা মাথায় রেখেই এই সুবিধা দিচ্ছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া।

এসবিআইয়ের তরফে সম্প্রতি এই সংক্রান্ত তথ্য দেওয়া হয়েছে। তাতে বলা হয়েছে এখন থেকে গৃহ ঋণের উপর সুদের হার কমিয়ে ৬.৭০ শতাংশ করা হয়েছে। কম টাকার ঋণ নিন, কিংবা মোটা অঙ্কের ঋণ, উভয় ক্ষেত্রেই একই সুবিধা পাবেন গ্রাহকরা। নতুন এই নিয়মে প্রায় ৪৫ বেসিস পয়েন্ট কম ফেরত দিতে হবে গ্রাহকদের। আগের নিয়ম অনুযায়ী, ৭৫ লাখ টাকার বেশি অঙ্কের গৃহ ঋণ নিতে হলে, ৭.১৫ শতাংশ হারে সুদ দিতে হত। এখন নতুন সুদের হার অনুযায়ী, ৩০ বছরে দেয় ৭৫ লাখ টাকার গৃহ ঋণের উপর ৮ লাখ টাকারও বেশি সঞ্চয় হবে গ্রাহকদের।

আরও পড়ুন : Online Fraud: অনলাইন জালিয়াতি সব থেকে বেশি হয় এই সময়ে, চোখ-কান খোলা না রাখলেই বিপদ