আবারও বাড়ল ডিজেলের দাম, পেট্রোলও কি বাড়ল? জেনে নিন

পেট্রোল ডিজেলের দাম নিয়ে পেট্রোলিয়াম মন্ত্রি হরদীপ সিং পুরী জানিয়েছেন, দেশে পেট্রোল-ডিজেলের দাম কমছে না, কারণ রাজ্যগুলি জ্বালানি তেলকে জিএসটির আওতায় আনতে চাইছে না।

আবারও বাড়ল ডিজেলের দাম, পেট্রোলও কি বাড়ল? জেনে নিন

কলকাতা:

রবিবার আরও একবার বাড়ল ডিজেলের দাম। তবে অপরিবর্তিত রয়েছে পেট্রোলের দাম। এদিন ডিজেলের দামে ২৫ থেকে ২৭ পয়সা পর্যন্ত বাড়ানো হয়েছে। শনিবার ডিজেলের দাম অপরিবর্তিত ছিল কিন্তু শুক্রবার ডিজেলের দাম প্রতি লিটার ২২ পয়সা বেড়েছিল।

IOCL-এর ওয়েবসাইটের মোতাবেক এদিন কলকাতায় ডিজেলের জাম প্রতিলিটার ৯২.১৭ টাকা এবং পেট্রোলের দাম প্রতি লিটার ১০১.৬২ টাকা। রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম ১০১.১৯ টাকা প্রতি লিটার এবং ডিজেল প্রতি লিটার ৮৯.০৭ টাকা। মুম্বইতে রবিবার পেট্রোলের দাম প্রতি লিটার ১০৭.২৬ টাকা এবং ডিজেলের দাম ৯৬.৬৮ টাকা প্রতি লিটার।

 

তবে সস্তা হবে পেট্রোল

পেট্রোল ডিজেলের দাম নিয়ে পেট্রোলিয়াম মন্ত্রি হরদীপ সিং পুরী জানিয়েছেন, দেশে পেট্রোল-ডিজেলের দাম কমছে না, কারণ রাজ্যগুলি জ্বালানি তেলকে জিএসটির আওতায় আনতে চাইছে না। পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে পেট্রোলিয়াম মন্ত্রি জানিয়েছেন, পশ্চিমবঙ্গে পেট্রোলের দাম ১০০ টাকা ছাড়িয়েছে, কারণ টিএমসি সরকার বেশি ট্যাক্স চাপাচ্ছে। তিনি আরও বলেছেন, যদি আপনাদের প্রশ্ন থাকে পেট্রোলের দাম কেনও কমছে না, তাহলে এর জবাব হল রাজ্যগুলি একে জিএসটির অধীনে আনতে চায় না কেন্দ্র ৩২ টাকা (ট্যাক্স হিসেবে) প্রতি লিটার নেয়। যখন জ্বালানি তেলের দাম ১৯ মার্কিন ডলার প্রতি ব্যারল ছিল, তখন থেকে আমরা এখনও তাই-ই নিচ্ছি, কিন্তু এখন জ্বালানি তেলের দাম বেড়ে প্রতি ব্যারেল ৭৫ মার্কিন ডলার হয়ে গিয়েছে।

 

কোন শহরে কত দাম

দেশের প্রধান বেশকিছু শহরে জ্বালানি তেলের দাম ১০০ ছাড়িয়েছে। এর মধ্যে ঔরঙ্গাবাদে পেট্রোলের দাম ১০৮.৭১ টাকা প্রতি লিটার, বেঙ্গালুরুতে প্রতি লিটার পেট্রোলের দাম ১০৪.৮৪ টাকা। ভোপালে পেট্রোলের দাম ১০৯.৭৭ টাকা প্রতি লিটার। ভুবনেশ্বরে পেট্রোলের দাম ১০২.১৮ টাকা প্রতি লিটার। পাশাপাশি এই শহরগুলিতে ডিজেলের দামও আকাশছোঁয়া। ঔরঙ্গাবাদে রবিবার ডিজেলের দাম প্রতি লিটার ৯৭.৬৫ টাকা। বেঙ্গালুরুতে ডিজেলের দাম ৯৪.১৯ টাকা প্রতি লিটার। এব ভোপালে এই দাম প্রতি লিটার ৯৭.৫৭ টাকা। ভুবনেশ্বরে ডিজেলের দাম ৯৬.৭৬ টাকা প্রতি লিটার।

 

কীভাবে জানবেন আপনার শহরের জ্বালানি তেলের দাম

প্রত্যেক রাজ্যে পেট্রোল-ডিজেলের উপর ভ্যাটের মূল্য আলাদা। এই অবস্থায় জ্বালানি তেলের দাম আলাদা আলাদা হতে পারে। একই রাজ্যের মধ্যেও শহরগুলিতে পরিবহন শুল্কের হিসাবে দামে সামান্য পার্থক্য থাকে। আপনি মাত্র একটি এসএমএসের মাধ্যমেই প্রতিদিন পেট্রোল ডিজেলের দাম জানতে পারেন। আপনি ইন্ডিয়ান অয়েল SMS সার্ভিসের মাধ্যমে ৯২২৪৯৯২২৪৯ নাম্বারে এসএমএস করতে পারেন। আপনার মোবাইলের ম্যাসেজ সার্ভিসে গিয়ে RSP<Space> পেট্রোল পাম্প ডিলার কোড টাইপ করে এই নাম্বারে পাঠিয়ে দিলেই আপনার এলাকার আজকের পেট্রোলের দাম জানতে পারবেন। আপনি আপনার এলাকার RSP কোড ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইট থেকেই জানতে পেরে যাবেন।

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla