Petrol Prices Today: ৯৬ নটআউট পেট্রোল-ডিজেল, জানুন আপনার শহরের জ্বালানি তেলের মূল্য

Petrol Prices Today: মর্গ্যান স্ট্যানলির অনুমান, এই বছরের তৃতীয় ত্রৈমাসিক পর্যন্ত অপরিশোধিত তেলের দাম ৯০ ডলার পর্যন্ত পৌঁছে যাবে। সম্প্রতি এনার্জি ইনফরমেশন অ্যাডমনিস্ট্রেশন অর্থাৎ EIA আর ব্লুমবার্গ ২০২২ সালের জন্য OPEC দেশগুলির তেল উৎপাদনের ক্ষমতা কমিয়ে ০.৮ মিলিয়ন আর ১.২ মিলিয়ন ব্যারেল প্রতিদিন করে দিয়েছিল।

Petrol Prices Today: ৯৬ নটআউট পেট্রোল-ডিজেল, জানুন আপনার শহরের জ্বালানি তেলের মূল্য
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 06, 2022 | 1:20 PM

কলকাতা: প্রতিদিনই সকাল ৬টায় পেট্রোল ডিজেলের সংশোধিত মূল্য প্রকাশ করে সরকারি তেল কোম্পানিগুলি। সেই মতো আজ রবিবারও পেট্রোল ডিজেলের নতুন দাম প্রকাশ করেছে আইওসিএল (IOCL)। এদিন দেশীয় তেল বিপণন কোম্পানিগুলি পেট্রোল ডিজেলের দামে কোনও পরিবর্তন করেনি। এই নিয়ে টানা ৯৬ দিন দেশে পেট্রোল ডিজেলের মূল্য অপরিবর্তিতই রইল। দেশ শেষবার পেট্রোল ডিজেলের দাম পরিবর্তিত হয়েছিল গত ৪ নভেম্বর ২০২১ এ। সেদিনই কেন্দ্রীয় সরকারের তরফে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণ করতে পেট্রোলের উপর ৫ টাকা প্রতি লিটার এবং ডিজেলের উপর ১০ টাকা প্রতি লিটার অন্তশুল্ক কম করা হয়েছিল। এদিন কলকাতায় প্রতি লিটার পেট্রোলের দাম ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৭৮ টাকা।

অন্যদিকে আন্তর্জাতিক বাজারে ওমিক্রন ভাইরাস নিয়ে আশঙ্কা এবং বিশ্বরাজনীতির উত্তেজনা ধীরে ধীরে কমতে থাকার ফলে সারা বিশ্বেই অপরিশোধিত তেলের দাম বাড়ছে। এমনকি তা গত সাত বছরের রেকর্ডকেও ভেঙে দিয়েছে। ১৮ জানুয়ারি আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ছিল প্রতি ব্যারেল ৮৭ ডলার। যা ২০১৪ সালের অক্টোবর মাসের পর থেকে সর্বোচ্চ।

দেশের প্রধান শহরগুলিতে পেট্রোল ডিজেলের দাম

>> রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.৪১ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৬৭ টাকা। >> মুম্বাইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৯.৯৮ টাকা এবং ডিজেলের দাম ৯৪.১৪ টাকা প্রতি লিটার। >> চেন্নাইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০১.৪০ টাকা এবং ডিজেলের দাম ৯১.৪৩ টাকা প্রতি লিটার। >> কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটার ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৭৯ টাকা। >> লখনউতে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.২৮ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৮০ টাকা। >> গান্ধীনগরে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.৩৫ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৩৩ টাকা। >> পোর্টব্লেয়ারে পেট্রোলের দাম প্রতি লিটার ৮২.৯৬ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৭৭.১৩ টাকা।

২০২৩ পর্যন্ত ১৫০ ডলার হওয়ার অনুমান

মর্গ্যান স্ট্যানলির অনুমান, এই বছরের তৃতীয় ত্রৈমাসিক পর্যন্ত অপরিশোধিত তেলের দাম ৯০ ডলার পর্যন্ত পৌঁছে যাবে। সম্প্রতি এনার্জি ইনফরমেশন অ্যাডমনিস্ট্রেশন অর্থাৎ EIA আর ব্লুমবার্গ ২০২২ সালের জন্য OPEC দেশগুলির তেল উৎপাদনের ক্ষমতা কমিয়ে ০.৮ মিলিয়ন আর ১.২ মিলিয়ন ব্যারেল প্রতিদিন করে দিয়েছিল। এই রিপোর্টের পর জেপি মর্গ্যান আগামী দিনে অপরিশোধিত তেলের দাম প্রতি ব্যারেল ৩০ ডলার হওয়ার অনুমান করেছে। ইনভেস্টমেন্ট ব্যাঙ্কের বক্তব্য এই বছর অপরিশোধিত তেলের দাম ১২৫ ডলার আর ২০২৩ এ ১৫০ ডলার পর্যন্ত পৌঁছতে পারে।

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা