Digital Rupee : পয়লা ডিসেম্বরেই চালু হবে খুচরো বাজারে ডিজিটাল মুদ্রার প্রথম পাইলট প্রকল্প: আরবিআই

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Amartya Lahiri

Updated on: Nov 29, 2022 | 11:46 PM

Retail digital rupee: আরবিআই জানিয়েছে, এই পাইলট প্রকল্পটি নির্বাচিত কয়েকটি স্থানে এবং গ্রাহক এবং ব্যবসায়ীদের একটি গোষ্ঠীর মধ্যে সীমাবদ্ধ থাকবে। এতে পর্যায়ক্রমে অংশগ্রহণ করবে আটটি ব্যাঙ্ক।

Digital Rupee : পয়লা ডিসেম্বরেই চালু হবে খুচরো বাজারে ডিজিটাল মুদ্রার প্রথম পাইলট প্রকল্প: আরবিআই
প্রতীকী ছবি

নয়া দিল্লি: ১ ডিসেম্বর থেকেই রিটেইল ডিজিটাল মুদ্রার প্রথম পাইলট প্রকল্পটি চালু হবে। মঙ্গলবার (২৯ নভেম্বর) ঘোষণা করল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। আরবিআই জানিয়েছে, এই পাইলট প্রকল্পটি নির্বাচিত কয়েকটি স্থানে এবং গ্রাহক এবং ব্যবসায়ীদের একটি গোষ্ঠীর মধ্যে সীমাবদ্ধ থাকবে। এতে পর্যায়ক্রমে অংশগ্রহণ করবে আটটি ব্যাঙ্ক। প্রথম ধাপে চারটি ব্যাঙ্ক অংশ নেবে। এই ব্যাঙ্কগুলি হল, স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া, আইসিআইসিআই ব্যাঙ্ক, ইয়েস ব্যাঙ্ক এবং আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক। এছাড়া, ব্যাঙ্ক অব বরোদা, ইউনিয়ন ব্যাঙ্ক অব ইন্ডিয়া, এইচডিএফসি ব্যাঙ্ক এবং কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক পরবর্তীকালে এই পাইলট প্রকল্পে যোগ দেবে।

রিজার্ভ ব্যাঙ্কের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “পাইলট প্রকল্পটি প্রাথমিকভাবে চারটি শহরে ব্যবহার করা যাবে – মুম্বই, নয়া দিল্লি, বেঙ্গালুরু এবং ভুবনেশ্বর। পরে আহমেদাবাদ, গ্যাংটক, গুয়াহাটি, হায়দরাবাদ, ইন্দোর, কোচি, লখনউ, পটনা এবং সিমলাতেও খুচরো বাজারে ডিজিটাল মুদ্রা পরিষেবা পাওয়া যাবে। পাইলট প্রকল্পের পরিধি ধীরে ধীরে প্রসারিত করা হবে। প্রয়োজন অনুসারে আরও ব্যাঙ্ক, ব্যবহারকারী এবং স্থান অন্তর্ভুক্ত করা হতে পারে।”

আরবিআই আরও জানিয়েছে, এই পাইলট প্রকল্পটির লক্ষ্য হল ‘রিয়েল টাইমে ডিজিটাল রুপি তৈরি, বিতরণ এবং খুচরো ব্যবহারের সম্পূর্ণ প্রক্রিয়া পরীক্ষা করা’। এই পাইলট প্রকল্প থেকে শিক্ষা পরবর্তী পাইলট প্রকল্পগুলিতে টোকেন এবং আর্কিটেকচারের বিভিন্ন বৈশিষ্ট্য এবং অ্যাপ্লিকেশনের পরীক্ষা-নিরীক্ষা করা হবে। বর্তমানে কাগজের মুদ্রা এবং কয়েন যে যে মূল্যে জারি করা হয়, সেই একই মূল্যে ডিজিটাল মুদ্রা বাজারে আনা হবে। ব্যাঙ্কগুলির মাধ্যমেই সেগুলি বিতরণ করা হবে। ব্যবহারকারীরা ব্যাঙ্কগুলির দেওয়া ডিজিটাল ওয়ালেটের মাধ্যমে এবং মোবাইল ফোনে বা অন্যান্য স্মার্ট ডিভাইসে রাখা ডিজিটাল মুদ্রা দিয়ে সহজেই আর্থিক লেনদেন করতে পারবেন।

আরবিআই-এর মতে নগদ অর্থের সঙ্গে ডিজিটাল মুদ্রার বিশেষ তফাত থাকবে না। এই মুদ্রা ব্যবহার করে ‘ব্যক্তি থেকে ব্যক্তি’ এবং ‘ব্যক্তি থেকে ব্যবসায়ী’ – দুই ধরনের আর্থিক লেনদেনই হতে পারে। ব্যবসার স্থানগুলিতে কিউআর কোড ব্যবহার করে ব্যবসায়ীদের অর্থ প্রদান করাও যাবে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla