Flat Rent: কর্মক্ষেত্র ছাড়াও IIT-IIM ডিগ্রির প্রয়োজন, এই শহরে থাকতে গেলে বুঝবেন…

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Updated on: Nov 30, 2022 | 7:00 AM

Bengaluru: প্রিয়াংশ জানান, শুধু একজন ব্রোকারই নন, একাধিক ব্যক্তির সঙ্গেই বাড়ি ভাড়া নিয়ে কথা বলতে গেলেই তাঁর কাছে লিঙ্কডইন প্রোফাইল দেখতে চাওয়া হয়েছে। কোনও কোনও বিজ্ঞাপনেই আবার বলে দেওয়া থাকছে, আইআইটি উত্তীর্ণরা ছাড়া অন্য কাউকে ভাড়া দেবেন না। 

Flat Rent: কর্মক্ষেত্র ছাড়াও IIT-IIM ডিগ্রির প্রয়োজন, এই শহরে থাকতে গেলে বুঝবেন...
প্রতীকী চিত্র

বেঙ্গালুরু: কে বলে ডিগ্রির কোনও গুরুত্ব নেই? ভাল চাকরি খুঁজতেও যেমন ভারী ডিগ্রির প্রয়োজন হয়, বর্তমানে মাথার উপরে একটা ছাদ খুঁজতেও পকেটের জোর থাকার পাশাপাশি প্রয়োজন ভাল ডিগ্রির। অন্তত এমনটাই নিয়ম তৈরি হয়েছে এই শহরে। বাড়ি বা এক কামরার ফ্ল্যাট খুঁজতে গেলেও বাড়ি মালিকেরা জিজ্ঞাসা করছেন, আপনার ডিগ্রি কী? যদি আপনি আইআইটি বা আইআইএম থেকে পাশ না করেন, তবে আপনাকে সরাসরি বাতিলের খাতায় পাঠিয়ে দেওয়া হবে। সম্প্রতিই এক ব্যক্তি টুইটারে এমনই স্ক্রিনশট শেয়ার করেছেন, যেখানে ব্রোকারের সঙ্গে এক ব্যক্তির কথাবার্তা তুলে ধরা হয়েছে। সেখানে দেখা গিয়েছে, ওই ব্যক্তির আইআইটি বা আইআইএমের ডিগ্রি না থাকায়, তাঁকে বাড়ি ভাড়া দিতে রাজি হননি ব্রোকার। ঘটনাটি ঘটেছে বেঙ্গালুরুতে।

প্রিয়াংশ জৈন নামক ওই ব্যক্তি জানিয়েছেন, কর্মসূত্রে বেঙ্গালুরুতে থাকেন তিনি। এক কামরার একটি ফ্ল্যাট খুঁজছিলেন তিনি। বিভিন্ন ওয়েবসাইটে বিজ্ঞাপন দেখেই ব্রোকার, যারা ভাড়া বাড়ি খুঁজে দেন, তাদের সঙ্গে যোগাযোগ করেন। সেখানেই তিনি যখন ব্রোকারকে জিজ্ঞাসা করেন যে ফ্ল্যাট রয়েছে কি না, ব্রোকার তাঁর কর্মস্থল ও শিক্ষাগত যোগ্যতা জানতে চান। ভিআইটি ভেলোর থেকে পাশ করা ওই যুবক নিজের শিক্ষাগত যোগ্যতা জানাতেই তিনি সাফ জানিয়ে দেন, বাড়ি মালিক যে শিক্ষাগত যোগ্যতা চাইছেন, তা মিলছে না। কৌতুহল বশেই তিনি জানতে চান, আসলে কেমন ভাড়াটে চান বাড়ির মালিক। ব্রোকার জানান, ভাড়াটেকে অবশ্যই আইআইটি বা আইআইএম থেকে চার্টার্ড অ্যাকাউন্টেন্ট পাশ হতে হবে।

প্রিয়াংশ জানান, শুধু একজন ব্রোকারই নন, একাধিক ব্যক্তির সঙ্গেই বাড়ি ভাড়া নিয়ে কথা বলতে গেলেই তাঁর কাছে লিঙ্কডইন প্রোফাইল দেখতে চাওয়া হয়েছে। কোনও কোনও বিজ্ঞাপনেই আবার বলে দেওয়া থাকছে, আইআইটি উত্তীর্ণরা ছাড়া অন্য কাউকে ভাড়া দেবেন না।

সোশ্যাল মিডিয়ায় প্রিয়াংশ নিজের অভিজ্ঞতা ভাগ করে নিতেই, বাকি অনেক বেঙ্গালুরুবাসীও জানিয়েছেন, তাদেরও একই অভিজ্ঞতার মধ্যে দিয়ে যেতে হয়েছে। বর্তমানে বেঙ্গালুরুর মতো প্রযুক্তি নগরীতে এটিই অলিখিত নিয়ম হয়ে গিয়েছে। এক টুইটার ব্যবহারকারী আবার জানিয়েছেন যে শুধু বেঙ্গালুরুই নয়, হায়দরাবাদেও একই নিয়ম চালু হয়েছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla