India Post: পোস্ট অফিসের ধামাকা স্কিম! মাত্র ১০ হাজারের বিনিয়োগে পেয়ে যান ১৬ লক্ষ টাকা

India Post: প্রতিমাসে পোস্ট অফিসে ১০ হাজার টাকা করে বিনিয়োগে আপনি ১৬ লক্ষ ২৬ হাজারের বেশি টাকা পেয়ে যেতে পারেন। কোন স্কিমে রাখবেন টাকা?

India Post: পোস্ট অফিসের ধামাকা স্কিম! মাত্র ১০ হাজারের বিনিয়োগে পেয়ে যান ১৬ লক্ষ টাকা
ছবি - ১০ হাজারের বিনিয়োগে হয়ে যান লাখপতি
Follow Us:
| Edited By: | Updated on: May 04, 2022 | 11:10 PM

কলকাতা: শেয়ার মার্কেট(Share Market), মিউচুয়াল ফান্ড নাকি এলআইসি (LIC)? কোথায় বিনিয়োগ করলে সহজে মিলবে বড় রিটার্ন? এই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে প্রায়শই দিশাহীন হয়ে পড়েন সাধারণ মানুষ। কিন্তু অল্প বিনিয়োগে বড় রিটার্নের ক্ষেত্রে নতুন দরজা খুলে দিচ্ছে ভারতীয় ডাক বিভাগ। পোস্ট অফিসে (India Post) মাত্র ১০ হাজার টাকার সেভিংসে পেয়ে যেতে পারেন ১৬ লক্ষের রিটার্ন? শুনতে অবাক লাগলেও দুর্দান্ত একটি বিনিয়োগ প্ল্যান নিয়ে এসেছে ভারতীয় ডাক বিভাগ। বর্তমানে পোস্ট অফিসে ৫.৮ শতাংশ হারে সুদ দেওয়া হয়। ভারতীয় ডাক বিভাগ কেন্দ্র সরকারের নিয়ন্ত্রনাধীন একটি সংস্থা। প্রত্যেক তিন মাস অন্তর কেন্দ্রের তরফে ছোট সেভিংস স্কিমে সুদের হার ঘোষণা করা হয়ে থাকে। যা সম্পূর্ণভাবে বলবৎ হয় পোস্ট অফিসের ক্ষেত্রেও।

বিশেষজ্ঞদের মতে, সুরক্ষিত বিনিয়োগের সঙ্গে ভালো রিটার্নের ক্ষেত্রে পোস্ট অফিসের একাধিক স্কিম বরাবরই মধ্যবিত্তের জন্য নিত্যনতুন সম্ভাবনার দরজা খুলে দেয়। পোস্ট অফিসের ছোট সেভিংস স্কিমগুলিতে আপনি নিশ্চিন্তেই আপনার কষ্টার্জিত টাকা বিনিয়োগ করতে পারেন। মিলবে নিশ্চিত রিটার্ন। এমনকী প্রতিমাসে ১০০ টাকা বিনিয়োগ করেও নতুন স্কিম খোলা যেতে পারে পোস্ট অফিসে। সর্বোচ্চ যত ইচ্ছা অর্থরাশি আপনি এখানে রাখতে পারেন। প্রত্যেক ত্রৈমাসিকে জমার টাকার উপর সুদের পরিমাণ হিসাব করা হয়। সঙ্গে চক্রবৃদ্ধি সুদের হারেও বাড়তে থাকে জমানো অর্থরাশির পরিমাণ।

বিনিয়োগের ক্ষেত্রে পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট বরাবরই মধ্যবিত্তের পছন্দ তালিকায় থেকেছে। বর্তমানে আপনি প্রতিমাসে পোস্ট অফিসের আরডি-তে ১০ হাজার টাকা করে বিনিয়োগ করলে ম্যাচিউরিটির সময় আপনি ১৬ লক্ষ ২৬ হাজারের বেশি টাকা পেয়ে যেতে পারেন। তবে প্রতিমাসে টাকা দিতে না পারলে জরিমানাও করা হয়ে থাকে পোস্ট অফিসের তরফে। টাকা জমা দিতে দেরি হলে প্রতিমাসে ১ শতাংশ হারে জরিমানা দিতে হয়। পর পর চার মাস বিনিয়োগ বন্ধ রাখলে পাকাপাকি ভাবে বন্ধ হয়ে যাবে অ্যাকাউন্ট। তাই এই বিষয়ে বিশেষ ভাবে সতর্ক থাকার প্রয়োজন রয়েছে।