Potato Price Hike: হেঁসেলে ‘স্ট্রাইক’ ডেকেছে আলু? ভয় নেই, এবার পাতে পড়বে বিদেশি আলু

Potato Import: মাছ-মাংস বা  শাক-সবজি বাদ দিলেও, আলু-পেঁয়াজ ছাড়া তো রান্নাই হয় না অনেক বাড়িতে। মূল্যবৃদ্ধির ঠেলায় তাদের কি রান্নাঘরে স্ট্রাইক হবে? সাধারণ মানুষের এই সমস্যার কথা বুঝেই এবার পদক্ষেপ করতে চলেছে সরকার।

Potato Price Hike: হেঁসেলে 'স্ট্রাইক' ডেকেছে আলু? ভয় নেই, এবার পাতে পড়বে বিদেশি আলু
আলু ছাড়া বাঙালির যেন চলে না। আলু সেদ্ধ, আলু ভাজা থেকে যে কোনও সবজি, এমনকি মাংস, ডিমের পদও আলু ছাড়া কল্পনা করা যায় না। আবার আলু পরোটা, আলু-ডালও সকলের খুব প্রিয়Image Credit source: Pixabay
Follow Us:
| Updated on: Jul 26, 2024 | 2:27 PM

নয়া দিল্লি: অগ্নিমূল্য বাজার। শাক-সবজি কিনতে গেলেই ছ্যাঁকা লাগছে মধ্যবিত্তের পকেটে। শুধু যে ভাত-আলু সেদ্ধ খেয়ে থাকবেন, তারও জো নেই, কারণ চড়চড়িয়ে বাড়ছে আলুর দামও। মাছ-মাংস বা  শাক-সবজি বাদ দিলেও, আলু-পেঁয়াজ ছাড়া তো রান্নাই হয় না অনেক বাড়িতে। মূল্যবৃদ্ধির ঠেলায় তাদের কি রান্নাঘরে স্ট্রাইক হবে? সাধারণ মানুষের এই সমস্যার কথা বুঝেই এবার পদক্ষেপ করতে চলেছে সরকার। এবার মধ্যবিত্তের হেঁসেলে ঢুকবে বিদেশি আলু। ব্যাপারটা কী, জানা যাক বিস্তারে-

মূল্যবৃদ্ধির জেরে অগ্নিমূল্য বাজার। তার প্রভাব পড়েছে হেঁসেলেও। এই পরিস্থিতিতে মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণ করতে বিদেশ থেকে আলু আনার পরিকল্পনা করছে সরকার। শীঘ্রই রান্নাঘরে ঢুকতে পারে ভুটানি আলু। ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে আনতেই সরকার ভূটান থেকে আলু আমদানি করতে চলেছে। এতে সস্তায় আলু পাবেন সাধারণ মানুষ।

সূত্রের খবর, আলুর ফলন কম হওয়ার কারণেই বাজারে ক্রমশ দাম বাড়ছে। দাম কমাতেই সরকার প্রতিবেশী দেশ থেকে আলু আমদানি করতে পারে। শুধু ভূটানই নয়, অন্যান্য দেশ থেকেও আলু আমদানির ভাবনাচিন্তা করছে সরকার।

সরকারি আধিকারিকদের মতে, সরকার বর্তমানে ব্যবসায়ীদের স্বল্প পরিমাণে আলু আমদানির অনুমতি দিতে পারে। গত বছর ভুটান থেকে আলু কেনার অনুমোদন দিয়েছিল সরকার। গত বছরের অনুমোদন অনুযায়ী, গত জুন মাস পর্যন্ত ব্যবসায়ীরা লাইসেন্স ছাড়াই ভারতে ভুটান থেকে আলু আমদানি করতে পারে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানিয়েছেন, সরকার শীঘ্রই ব্যবসায়ীদের অল্প পরিমাণে  আলু আমদানি করার অনুমতি দিতে পারে। পশ্চিমবঙ্গ ও উত্তর প্রদেশ, যে রাজ্যগুলিতে আলু সবথেকে বেশি উৎপাদন হয়, সেখানেই খারাপ আবহাওয়ার কারণে ফলন কম হয়েছে। বেড়েছে দাম।

প্রসঙ্গত, আলু উৎপাদনের দিক থেকে বিশ্বে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। ভারতের থেকে এগিয়ে রয়েছে একমাত্র চিন। গত বছর ভারতে ৬০.১৪ মিলিয়ন টন আলু উৎপাদিত হয়েছিল। এ বছর আলু উৎপাদন কম হবে বলে মনে করা হচ্ছে। কৃষি মন্ত্রণালয়ের প্রথম আগাম হিসাব অনুযায়ী, এ বছর দেশে আলু উৎপাদন হতে পারে প্রায় ৫৮.৯৯ মিলিয়ন টন। বর্তমানে সারা দেশেই আলুর দাম ৫০ টাকার আশেপাশে ঘোরাফেরা করছে। দিল্লির আজাদপুর মন্ডিতে আলুর দাম প্রতি কেজি ৪০ টাকা। নয়ডায় আলুর দাম প্রতি কেজি প্রায় ৪৪ টাকা। বাংলাতেও আলুর দাম ৪৫ থেকে ৫০ টাকার মধ্যে ওঠানামা করছে।