পিপিএফ, সুকন্যা সমৃদ্ধি, এনএসসি সুদের হার ১ জুলাই থেকে আরও কমতে পারে

কয়েকটি রাজ্যে নির্বাচনের কারণে এতদিন সরকারের (Government) কোনও সিদ্ধান্ত (Decision) জানা যায়নি

পিপিএফ, সুকন্যা সমৃদ্ধি, এনএসসি সুদের হার ১ জুলাই থেকে আরও কমতে পারে
ফাইল ছবি
Follow Us:
| Updated on: May 15, 2021 | 8:22 PM

নয়া দিল্লি: বিশেষজ্ঞরা মনে করেন যে অর্থনীতির ধার ব্যয়কে কমানোর জন্য ভাবনা চিন্তা করা প্রয়োজন। এর জন্য সুকন্যা সমৃদ্ধি (Sukanya Samridhi), ন্যাশনাল সার্ভিসিং সার্টিফিকেট (NSC), পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF), মাসিক আয়ের স্কিমের মতো ছোট ছোট সঞ্চয় প্রকল্পের সুদের হার কমাতে হবে।

তবে ছোট সঞ্চয় প্রকল্পগুলিতে উচ্চ হারের কারণে বৃহৎ অর্থনীতিতে কেন্দ্রীয় ব্যাংক সমস্যার সম্মুখীন হচ্ছে। ইকোনমিক টাইমসে কেয়ার রেটিংসের প্রধান, অর্থনীতিবিদ মদন সাবনাভিসের উদ্ধৃতি থেকে জানা যায়, “বাজারের যে কোনও সুদের হারের কমাতে হবে। তার ফলে ফেডারেল বা কর্পোরেট তহবিলের আর্থিক ক্ষতি হতে পারে।”

এখানে উল্লেখ করার মতো গুরুত্বপূর্ণ বিষয় হল কেন্দ্র প্রতি তিন মাসের ছোট ছোট সঞ্চয় প্রকল্পের সুদের হারের সিদ্ধান্ত নেয়। ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের সুদের হার ৪-৭.৬ শতাংশের মধ্যে নির্ধারিত হয়েছে। অর্থ মন্ত্রক ৩১ মার্চ এই পরিকল্পনায় সর্বশেষ হার ৫০-১০০ বেস পয়েন্ট করে কমিয়েছিল।

কয়েকটি রাজ্যে নির্বাচনের কারণে সরকারের কোনও সিদ্ধান্ত জানা যায়নি। আগামী ৩০ জুন আলোচনার তারিখ বলে জানা গিয়েছে। এক বছরের মেয়াদী সুকন্যা সমৃদ্ধির আমানতের ৭.১ শতাংশের জন্য, পিপিএফ-এর জন্য ৬.৮ শতাংশ এবং কিসান বিকাশ পত্রের জন্য ৬.৯ শতাংশের জন্য এখন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ৫ শতাংশ অফার।

২০১৮ সালের আগস্ট মাস থেকে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া রেপোর হারকে তুলনায় ১৭৫ বেস পয়েন্ট কমিয়ে ৪ শতাংশে নামিয়েছে। ছোট সেভিংস প্ল্যানে ৮০-১১০ বেসিক পয়েন্টে কমে গিয়েছে। অর্থনীতিবিদ রাহুল বাজোরিয়া মনে করেন আরবিআই অনেকটাই সফল হয়েছে।