Several Bank Account: একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকলে কী কী সমস্যা হতে পারে জেনে নিন

Savings Account: এমনকী ব্যাঙ্কের ক্রেডিট কার্ড ব্যবহার করে কেনাকাটার ক্ষেত্রেও আকর্ষণীয় ছাড় মেলে। সেই কারণে বিভিন্ন ব্যাঙ্কে অ্যাকাউন্টে থাকলে এই জাতীয় সুযোগ সুবিধা অনেক বেশি পাওয়া যায়

Several Bank Account: একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকলে কী কী সমস্যা হতে পারে জেনে নিন
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 01, 2022 | 6:29 PM

ব্যাঙ্ক অ্যাকাউন্ট নেই এমন কাউকে খুঁজে পাওয়া বর্তমান সময়ে খুবই মুশকিল। এমন অনেকেই থাকেন যাদের একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকে। অল্প অল্প করে একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা রাখতে তারা আগ্রহী। একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকার যেমন বেশ কিছু সুবিধা রয়েছে, তেমনইভাবে একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকলে নানা সমস্যাও হতে পারে। এক নজরে দেখে নেওয়া যাক, একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকলে কী কী সুবিধা-অসুবিধা হতে পারে।

সুবিধা

  1. বিভিন্ন ব্যাঙ্কের তরফে অ্যাকাউন্ট গ্রাহককে লকার, ইনসিওরেন্স, প্রিমিয়াম ডেবিট কার্ডের মতো বিভিন্ন সুযোগ-সুবিধা দেওয়া হয়ে থাকে। এমনকী ব্যাঙ্কের ক্রেডিট কার্ড ব্যবহার করে কেনাকাটার ক্ষেত্রেও আকর্ষণীয় ছাড় মেলে। সেই কারণে বিভিন্ন ব্যাঙ্কে অ্যাকাউন্টে থাকলে এই জাতীয় সুযোগ সুবিধা অনেক বেশি পাওয়া যায়।
  2. একাধিক ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকলে একটি ব্যাঙ্কের ওপর নির্ভরতা কমে। বেশিরভাগ ব্যাঙ্কেই এখন প্রযুক্তির ব্যবহার করে গ্রাহকদের কাজকে অনেক বেশি সহজ করার চেষ্টা করা হয়। একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকলে কোনও একটি ব্যাঙ্ক থেকে পরিষেবা পেতে সমস্যা হলে অন্য ব্যাঙ্কের মাধ্যমে সেই কাজ করা যায়।
  3. বর্তমানে সাধারণভাবে এটিএমের মাধ্যমে টাকা তোলা হয়ে থাকে। কিন্তু সব ব্যাঙ্কের এটিএম কার্ড দিয়ে একটি নির্দিষ্ট সংখ্যক বার টাকা তোলা যায়। যাঁরা বেশি এটিএম কার্ড ব্যবহার করেন, তাদের ক্ষেত্রে সমস্যা তৈরি হতে পারে। একাধিক ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকলে সেই সমস্যা সমাধান হয়ে যায়। এমনকী বর্তমানে ইউপিআই নির্ভর লেনেদেনের ওপর অনেকেই ভরসা করেন। একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকলে একাধি ইউপিআই অ্যাকাউন্ট ব্যবহার করা সম্ভব।

অসুবিধা

  1. এখন বিভিন্ন ব্যাঙ্কের নিয়ম অনুযায়ী অ্যাকাউন্ট খোলার পর সব ব্যাঙ্কেই ন্যূনতম অ্যাকাউন্ট ব্যালেন্স বজায় রাখতে হয়। একাধিক ব্যাঙ্ক থাকলে সব অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স বজায় রাখার ক্ষেত্রে সমস্যা তৈরি হতে পারে। এক্ষেত্রে আপনার নিজের টাকা ব্যবহার করার ক্ষেত্রেও আপনি সমস্যার মুখোমুখি হতে পারেন। কারণ প্রতিটি অ্যাকাউন্ট চালু রাখতেই আপনাকে ন্যূনতম ব্যালেন্স বজায় রাখতে হবে।
  2. আরবিআইয়ের নিয়ম অনুযায়ী কোনও গ্রাহক যদি তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্ট দু’বছরের বেশি ব্যবহার না করেন তবে তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্ট অ্যাক্টিভ থেকে ডরম্যান্ট হয়ে যাবে। একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকলে গ্রাহকদের এই সমস্যা হতে পারে।
  3. একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকলে প্রতিটি অ্যাকাউন্টে স্টেটমেন্ট মাথায় রাখা এবং বিভিন্নভাবে অ্যাকাউন্টের রক্ষণাবেক্ষণ করা বেশ কঠিন কাজ। সেই কারণে একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকলে সমস্যা বাড়তে পারে।