বেতন বা পেনশনের জন্য অপেক্ষা করতে হবে না সোমবারের, RBI-র নতুন নিয়ম জেনে নিন এখনই

RBI Rules Changes from 1 August: এত দিন অবধি ন্যাশনাল অটোমেটেড ক্লিয়ারিং হাউসের পরিষেবা কেবল সোম থেকে শুক্রবার অবধিই পাওয়া যেত। কিন্তু নতুন নিয়মে আগামী ১ অগস্ট থেকেই দেশের সমস্ত ব্যাঙ্কের গ্রাহকরা সপ্তাহের সাতদিনই এই সুবিধা পাবে।

বেতন বা পেনশনের জন্য অপেক্ষা করতে হবে না সোমবারের, RBI-র নতুন নিয়ম জেনে নিন এখনই
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 25, 2021 | 5:11 PM

নয়া দিল্লি: পেনশন বা বেতনের জন্য গ্রাহকদের আর ব্যাঙ্কের “ওয়ার্কিং ডে”-র অপেক্ষা করতে হবে না। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া(Reserve Bank of India)-র তরফে আনা হচ্ছে “ন্যাশনাল অটোমেটেড ক্লিয়ারিং হাউসে”র নিয়মে পরিবর্তন, যার ফলে এ বার থেকে ছুটির দিনেও ব্যাঙ্কের আক্যাউন্টে চলে আসবে মাসিক বেতন বা বার্ধক্য ভাতা। ইএমআই-ও দেওয়া যাবে এই পরিবর্তিত নিয়মের অধীনে। আগামী ১ অগস্ট থেকেই কার্যকর  হচ্ছে এই নতুন নিয়ম।

গত জুন মাসে ক্রেডিট নীতির রিভিউ বৈঠকেই আরবিআই-র গভর্নর শক্তিকান্ত দাশ জানিয়েছিলেন, এ বার থেকে ন্যাচ ও আরটিজিএস-র সুবিধা গ্রাহকরা সপ্তাহের সাতদিনই ২৪ ঘণ্টা পাবে। গ্রাহকদের সুবিধার কথা মাথায় রেখেই এই নিয়মে পরিবর্তন আনা হয়েছে।

এত দিন অবধি ন্যাশনাল অটোমেটেড ক্লিয়ারিং হাউসের পরিষেবা কেবল সোম থেকে শুক্রবার অবধিই পাওয়া যেত। কিন্তু নতুন নিয়মে আগামী ১ অগস্ট থেকেই দেশের সমস্ত ব্যাঙ্কের গ্রাহকরা সপ্তাহের সাতদিনই এই সুবিধা পাবে। গ্রাহকদের অ্যাকাউন্টে বেতন বা পেনশন আসার জন্য়ও সপ্তাহের শুরু বা মাঝের দিনগুলির অপেক্ষা করতে হবে না। তারা নিজেদের সুবিধা মতো যে কোনও দিন, যে কোনও সময়ে আর্থিক লেনদেন করতে পারবেন।

মূলত মাসের শুরু শনি বা রবিবার হলে বেতন বা অন্যান্য টাকা পাওয়ার জন্য সোমবারের অপেক্ষা করতে হয়। এই সমস্যা সমাধানের জন্যই রিজার্ভ ব্যাঙ্কের তরফে এই পরিবর্তিত নিয়ম আনা হয়েছে।

ন্যাচ (NACH) কী?

ন্যাচ বা ন্যাশনাল অটোমেটেড ক্লিয়ারিং হাউস হল এমন একটিব আর্থিক লেনদেন পরিষেবা, যা একসঙ্গে বহু লেনদেন করতে পারে। ন্য়াশনাল পেমেন্ট কর্পোরেশনের অধীনে এই সিস্টেম বেতন, পেনশন, সুদ ও ডিভিডেন্ট ট্রান্সফারের জন্য ব্যবহৃত হয়। করোনাকালে সঠিক সময়ে আর্থিক লেনদেনে বিশেষ ভূমিকা পালন করেছে ন্যাচ। আরও পড়ুন: পিএফ তোলার নিয়ম পরিবর্তন, অগ্রিম তোলা যাবে ১ লক্ষ টাকা