RBI Chief: আদানি কাণ্ডে প্রভাব পড়বে না ভারতীয় ব্যাঙ্কিং ব্যবস্থায়, আশ্বাস রিজার্ভ ব্যাঙ্কের প্রধানের

Shaktikanta Das: আদানি গোষ্ঠীর বিপর্যয়ের প্রভাব প্রসঙ্গে আরবিআই প্রধান এ দিন বলেছেন, “ভারতের ব্যাঙ্কিং ব্যবস্থার ক্ষমতা, আকার এবং সহনশীলতা এখন অনেক বেশ শক্তিশালী। এ রকম ঘটনার জেরে তাতে প্রভাব পড়বে না।”

RBI Chief: আদানি কাণ্ডে প্রভাব পড়বে না ভারতীয় ব্যাঙ্কিং ব্যবস্থায়, আশ্বাস রিজার্ভ ব্যাঙ্কের প্রধানের
শক্তিকান্ত দাস
Follow Us:
| Edited By: | Updated on: Feb 08, 2023 | 3:28 PM

নয়াদিল্লি: ভারতের ব্যাঙ্কিং ব্যবস্থার ক্ষমতা, আকার এবং সহনশীলতা এখন অনেক বেশি শক্তিশালী এবং বৃহৎ। ‘এ রকম ঘটনায়’ ব্যাঙ্কিং ব্যবস্থায় (Banking System) কোনও প্রভাব পড়বে না। আদানি কাণ্ডের প্রসঙ্গে ভারতীয় ব্যাঙ্কিং ব্যবস্থা নিয়ে বুধবার এ রকম কথা বলেছেন ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (Reserve Bank of India) গভর্নর শক্তিকান্ত দাস। আমেরিকান শর্ট সেলিং সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ আদানী গোষ্ঠীর ব্যবসা নিয়ে সম্প্রতি একটি রিপোর্ট প্রকাশ করেছে। তার পর থেকেই আলোচনায় আদানি গোষ্ঠী। এমনকি আদানি গোষ্ঠীর শেয়ারের দাম হুড়মুড়িয়ে পড়েছে। এর জেরে ব্যাপক ক্ষতির মুখে পড়েছে আদানি গোষ্ঠী। ভারতের বিভিন্ন ব্যাঙ্কে ঋণ রয়েছে আদানি। সেই ঋণ আদানি শোধ করতে পারবে কি না, তা নিয়ে সংশয় তৈরি হয়েছিল। সেই পরিস্থিতিতেই ভারতের ব্যাঙ্কিং ব্যবস্থা নিয়ে আশ্বাস এল আরবিআই গভর্নরের তরফে।

আদানি গ্রুপের ঋণ এবং শেয়ার সংক্রান্ত বিষয় নিয়ে ইতিমধ্যেই বেশ কিছু প্রশ্ন সামনে এসেছে। এ নিয়ে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া নিজস্ব মূল্যায়ন করেছে। সেই মূল্যায়নের বিস্তারিত রিপোর্ট আগামী শুক্রবার প্রকাশ করা হবে বলেও এ দিন জানিয়েছেন শক্তিকান্ত দাস। আদানি গোষ্ঠীর বিপর্যয়ের প্রভাব প্রসঙ্গে আরবিআই প্রধান এ দিন বলেছেন, “ভারতের ব্যাঙ্কিং ব্যবস্থার ক্ষমতা, আকার এবং সহনশীলতা এখন অনেক বেশ শক্তিশালী। এ রকম ঘটনার জেরে তাতে প্রভাব পড়বে না।” যদিও এ কথা বলার সময় আদানির নাম মুখে নেননি তিনি। পাশাপাশি আদানি কাণ্ডের পর আরবিআই ভারতীয় ব্যাঙ্কগুলিকে আদানি সংক্রান্ত কোনও নির্দেশ দিয়েছেন কি না, তাও জানিয়েছেন। তিনি আরও জানিয়েছেন, কোনও ব্যাঙ্ক যখন ঋণ দেয়, তখন তাঁরা প্রাথমিক বিষয়গুলি যাচাই করেই সেই কাজ করে। এবং যে প্রকল্পের জন্য ঋণ তা থেকে অর্থের জোগানের আশাও করে।

ভারতীয় ব্যাঙ্কগুলির সহনসীলতা এবং ক্ষমতা বৃদ্ধির জন্য গত তিন চার বছরে বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ করেছে আরবিআই। তার মধ্যে অডিট কমিটি গঠন, চিফ রিস্ক অফিসার নিয়োগের মতো একাধিক পদক্ষেপ রয়েছে।