কেওয়াইসি আপডেটের সময়সীমা ৩ মাস বাড়াল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক

KYC Update: আপনাদের জানিয়ে দিই কেওয়াইসির প্রয়োজন শুধু ব্যাঙ্কেই নয়, বরং অর্থিক লেনদেন আর জরুরী পরিষেবার সঙ্গে যুক্ত সমস্ত পরিষেবার ক্ষেত্রেই পড়ে। বিশেষজ্ঞদের মতে যে অ্যাকাউন্টগুলিকে ব্যাঙ্কের কম ঝুঁকিপূর্ণ মনে হয়, তারা সেই অ্যাকাউন্ট হোল্ডারদের ১০ বছরে একবার কেওয়াইসি আপডেট করার পরামর্শ দেয়, অন্যদিকে বেশি ঝুঁকিপূর্ণ অ্যাকাউন্ট হোল্ডারদের দু বছরে একবার কেওয়াইসি আপডেট করতে বলা হয়।

কেওয়াইসি আপডেটের সময়সীমা ৩ মাস বাড়াল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 30, 2021 | 6:22 PM

নয়া দিল্লি: ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) কেওয়াইসি (KYC) আপডেটের সময়সীমা বাড়িয়ে দিয়েছে। কেন্দ্রীয় ব্যাঙ্ক কেওয়াইসি আপডেটের সময়সীমা ৩ মাসের জন্য বাড়িয়ে ৩১ মার্চ ২০২২ পর্যন্ত করে দিয়েছে। প্রথমে এই সময়সীমা ছিল ৩১ ডিসেম্বর ২০২১। আরবিআই কোভিড-১৯ এর নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রণের ক্রমবৃদ্ধিমান সংক্রমণের অনিশ্চয়তার কারণে এই সিদ্ধান্ত নিয়েছে। কেওয়াইসির অধীনে গ্রাহকদের নিজেদের পরিচয় আর ঠিকানার প্রমাণ দিতে হয়।

এই বছর মে মাসে আরবিআই করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণে সমস্ত ব্যাঙ্কগুলিকে নির্দেশ দিয়েছিল যে কেওয়াইসি বাকি থাকা কোনো ব্যাঙ্ক অ্যাকাউন্টকে ৩১ ডিসেম্বর ২০২১ এর মধ্যে তারা যেন সিজ না করে। এর মধ্যে ইপিএফও বলেছে যে অ্যাকাউন্ট হোল্ডাররা ৩১ ডিসেম্বরের পরেও ইপিএফ অ্যাকাউন্টে নমিনীর নাম যোগ করতে পারেন। তবে রিটায়ারমেন্ট ফান্ড বডি একটি টুইট করে নিজেদের অ্যাকাউন্ট হোল্ডারদের যত দ্রুত সম্ভব ই-নমিনেশন করার পরামর্শ দিয়েছে। এর আগে এটা বলা হয়েছিল যে, ই-নামাঙ্কনের মাধ্যমে নমিনী যোগ করার শেষ তারিখ ৩১ ডিসেম্বর।

ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রত্যেক ২ বছরে কেওয়াইসি আপডেট জরুরী

আপনাদের জানিয়ে দিই কেওয়াইসির প্রয়োজন শুধু ব্যাঙ্কেই নয়, বরং অর্থিক লেনদেন আর জরুরী পরিষেবার সঙ্গে যুক্ত সমস্ত পরিষেবার ক্ষেত্রেই পড়ে। বিশেষজ্ঞদের মতে যে অ্যাকাউন্টগুলিকে ব্যাঙ্কের কম ঝুঁকিপূর্ণ মনে হয়, তারা সেই অ্যাকাউন্ট হোল্ডারদের ১০ বছরে একবার কেওয়াইসি আপডেট করার পরামর্শ দেয়, অন্যদিকে বেশি ঝুঁকিপূর্ণ অ্যাকাউন্ট হোল্ডারদের দু বছরে একবার কেওয়াইসি আপডেট করতে বলা হয়। প্রসঙ্গত দীর্ঘদিন ধরে সক্রিয় নয় এমন অ্যাকাউন্টকে পুণরায় চালু করার জন্যও কেওয়াইসি আপডেট করা জরুরী।

বাড়িতে বসেই করতে পারেন কেওয়াইসি আপডেট

বর্তমানে কেওয়াইসি আপডেট করার জন্য ব্যাঙ্কে যাওয়ার প্রয়োজন হয় না। এখন অনলাইনেই কেওয়াইসি আপডেট করা যেতে পারে। তা সত্ত্বেও বেশকিছু মানুষ কেওয়াইসি আপডেন করান না। অনলাইন প্রতারণার চক্রগুলি মানুষকে কেওয়াইসি আপডেট করার কথা বলে ফোন কলে জরুরী তথ্য সংগ্রহ করে তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে অর্থ লুঠ করে নেয়। এই সবকিছুকে মাথায় রেখেই এটা জরুরী যে যত দ্রুত সম্ভব কেওয়াইসি আপডেট করা। কেওয়াইসি নিয়ে কোনও ফোন কলে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট সম্পর্কিত কোনও তথ্য শেয়ার করবেন না।

আরও পড়ুন: বছরের শেষদিন হবে জিএসটি কাউন্সিলের ৪৬তম বৈঠক, এই বিষয়ে হতে পারে আলোচনা