বছরের শেষদিন হবে জিএসটি কাউন্সিলের ৪৬তম বৈঠক, এই বিষয়ে হতে পারে আলোচনা

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Shubhendu Debnath

Updated on: Dec 30, 2021 | 4:15 PM

GST Council Meeting: টেক্সটাইল শিল্পে জিএসটি রেট ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১২ শতাংশ করার যে প্রস্তাব দেওয়া হয়েছিল কেন্দ্রীয় সরকারের তরফে বেশকিছু রাজ্য তার বিরোধিতা করছে। পশ্চিমবঙ্গের প্রাক্তন অর্থমন্ত্রী অমিত মিশ্র, কেন্দ্রীয় অর্থমন্ত্রীর কাছে অনুরোধ করেছেন এই বৃদ্ধির প্রস্তাবকে ফিরিয়ে নিয়ে টেক্সটাইল শিল্পের জিএসটি রেট আবারও ১২ শতাংশ থেকে ৫ শতাংশ করা হোক।

বছরের শেষদিন হবে জিএসটি কাউন্সিলের ৪৬তম বৈঠক, এই বিষয়ে হতে পারে আলোচনা
ফাইল চিত্র

নয়া দিল্লি: অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের নেতৃত্বে গুডস অ্যান্ড সার্ভিসেজ ট্যাক্স (GST) কাউন্সিলের ৪৬ তম বৈঠক অনুষ্ঠিত হবে আগামী ৩১ ডিসেম্বর। এই বৈঠকে জিএসটি রেট সংশোধন নিয়ে আলোচনা করা হবে। এই বৈঠক দিল্লিতে অনুষ্ঠিত হবে। নির্মলা সীতারামনের সঙ্গে রাজ্যের অর্থমন্ত্রীদের আজকের প্রাক বাজেট বৈঠকের বিস্তারিত আলোচনা হবে আগামী কালের এই বৈঠকে।

মনে করা হচ্ছে শুক্রবার হতে চলা জিএসটি কাউন্সিলের বৈঠকে রাজ্যের অর্থমন্ত্রীদের প্যানেল (GOM) জিএসটি রেটকে যুক্তি সঙ্গত তৈরি করা নিয়ে নিজেদের রিপোর্ট দেবেন। বিশেষজ্ঞদের মতে জিএসটির ১২ এবং ১৮ শতাংশ দরকে বিলুপ্ত করে এক দর করা হতে পারে। দীর্ঘদিন ধরেই ট্যাক্সের দুটি স্ল্যাবকে এক করার দাবি উঠেছে।

অন্যদিকে কেন্দ্রীয় মন্ত্রীমণ্ডলও জিএসটি রেট কম করা নিয়ে নিজেদের রিপোর্ট জিএসটি কাউন্সিলকে দিয়েছে। ওই রিপোর্টে ট্যাক্স স্ল্যাবের বিলুপ্তির পাশাপাশি জিরো জিএসটি যুক্ত কিছু পণ্যেকে জিএসটির অধীনে আনার পরামর্শ দেওয়া হয়েছে।

জিএসটির চারটি স্ল্যাব

প্রসঙ্গত বর্তমানে জিএসটির চারটি স্ল্যাব রয়েছে- ৫ শতাংশ, ১২ শতাংশ, ১৮ শতাংশ এবং ২৮ শতাংশ। প্রয়োজনীয় বস্তুগুলিকে হয় জিএসটি মুক্ত রাখা হয় অথবা সবচেয়ে কম ট্যাক্স স্ল্যাবের অধীনে রাখা হয়। অন্যদিকে বিলাসিতার আর ক্ষতিকারক বস্তুগুলিকে সবচেয়ে বেশি ট্যাক্স স্ল্যাবে রাখা হয়। রাজস্বের উপর স্ল্যাবের প্রভাবের ভারসাম্য আনার জন্য ১২ শতাংশ আর ১৮ শতাংশ স্ল্যাবের বিলুপ্তির পাশাপাশি ছাড়ের শ্রেণি থেকে কিছু পণ্যকে বাদ দেওয়ারও দাবি করা হয়েছে।

টেক্সটাইলের উপর জিএসটি রেট বৃদ্ধি ফিরিয়ে নেওয়ার ভাবনা

এর পাশাপাশি টেক্সটাইল শিল্পে জিএসটি রেট ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১২ শতাংশ করার যে প্রস্তাব দেওয়া হয়েছিল কেন্দ্রীয় সরকারের তরফে বেশকিছু রাজ্য তার বিরোধিতা করছে। পশ্চিমবঙ্গের প্রাক্তন অর্থমন্ত্রী অমিত মিশ্র, কেন্দ্রীয় অর্থমন্ত্রীর কাছে অনুরোধ করেছেন এই বৃদ্ধির প্রস্তাবকে ফিরিয়ে নিয়ে টেক্সটাইল শিল্পের জিএসটি রেট আবারও ১২ শতাংশ থেকে ৫ শতাংশ করা হোক। তিনি বলেছেন তা না হলে প্রায় ১ লক্ষ টেক্সটাইল ইউনিট বন্ধ হয়ে যাবে এবং প্রায় ১৫ লাখ মানুষ নিজেদের কাজ হারাবেন। অন্যদিকে তেলেঙ্গানার শিল্পমন্ত্রী টি রামারাও-ও কেন্দ্রের কাছে জিএসটির রেট বাড়ানোর নিজেদের প্রস্তাবিত পরিকল্পনাকে ফিরিয়ে নেওয়ার অনুরোধ করেছেন।

আরও পড়ুন: ঝাড়খন্ডে ২৫ টাকা প্রতি লিটার সস্তা হবে পেট্রোল, জানুন কারা পাবেন সস্তা তেলের ফায়দা

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla