RBI : রেপো রেট বাড়তেই ‘বাজারে’ পতন, এ বার আরও টান পড়বে আপনার পকেটে

RBI : যে সুদের হারে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অন্য ব্যাঙ্কগুলিকে টাকা দেয়, তাকে রেপো রেট বলে। অর্থনীতির বিশেষজ্ঞরা বলছেন, রেপো রেট বাড়ানোয় ব্যাঙ্কগুলিকে এবার রিজার্ভ ব্যাঙ্ক থেকে নেওয়া টাকার জন্য বাড়তি সুদ গুনতে হবে। এই অবস্থায় ব্যাঙ্কগুলিও সুদের হার বাড়ানোর সিদ্ধান্ত নিতে পারে।

RBI : রেপো রেট বাড়তেই 'বাজারে' পতন, এ বার আরও টান পড়বে আপনার পকেটে
রেপো রেট বাড়ানোর সিদ্ধান্তের পরই শেয়ারমার্কেটে ধস নামে
Follow Us:
| Edited By: | Updated on: May 04, 2022 | 5:31 PM

নয়া দিল্লি : প্রায় ৪ বছর পর রেপো রেট(Repo rate) বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। আগাম সূচি ছাড়াই আরবিআইয়ের গর্ভনর শক্তিকান্ত দাসের নেতৃত্বে আজ বৈঠকে বসে আর্থিক নীতি নির্ধারণ কমিটি। বৈঠক শেষে শক্তিকান্ত দাস বলেন, কমিটির ৬ সদস্য সর্বসম্মতভাবে রেপো রেট ৪০ বেসিস পয়েন্ট বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। যার ফলে রেপো রেট বেড়ে দাঁড়াল ৪.৪০ শতাংশ। আজ থেকেই এই সিদ্ধান্ত কার্যকর করা হচ্ছে বলে ঘোষণা করেন তিনি। মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণেই এই সিদ্ধান্ত বলে দেশের শীর্ষ ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে। এর আগে শেষবার ২০১৮ সালে অগস্টে রেপো রেট বাড়িয়েছিল আরবিআই। ক্যাশ রিজার্ভ রেটিও (CRR) বাড়ানো হল ৫০ বেসিস পয়েন্ট। ফলে সিআরআর বেড়ে দাঁড়িয়েছে ৪.৫ শতাংশ। সিআরআর বাড়ানোর সিদ্ধান্ত কার্যকর হবে ২১ মে থেকে।

যে সুদের হারে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অন্য ব্যাঙ্কগুলিকে টাকা দেয়, তাকে রেপো রেট বলে। আর যে সুদের হারে ব্যাঙ্কগুলির কাছ থেকে রিজার্ভ ব্যাঙ্ক টাকা নেয়, তাকে রিভার্স রেপো রেট বলে।

আরবিআইয়ের এই ঘোষণা পরই শেয়ার মার্কেটে তার প্রভাব পড়ে। বম্বে স্টক এক্সচেঞ্জে সেনসেক্সের পতন হয়। একসময় সেনসেক্সের সূচক হয়ে গিয়ে দাঁড়ায় ৫৫ হাজার ৫০২। পরে তা সামান্য বাড়ে। বাজার বন্ধের সময় সেনসেক্সের সূচক ছিল ৫৫ হাজার ৬৬৯। সবমিলিয়ে আজ সেনসেক্সের পতন হয়েছে ১ হাজার ৩০৭ পয়েন্ট। আর ৩৯১ পয়েন্ট কমে নিফটির সূচক দাঁড়িয়েছে ১৬ হাজার ৬৭৮।

রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট বাড়ানোয় মধ্যবিত্তের পকেটে কি টান পড়বে? অর্থনীতির বিশেষজ্ঞরা বলছেন, রেপো রেট বাড়ানোয় ব্যাঙ্কগুলিকে এবার রিজার্ভ ব্যাঙ্ক থেকে নেওয়া টাকার জন্য বাড়তি সুদ গুনতে হবে। এই অবস্থায় ব্যাঙ্কগুলিও সুদের হার বাড়ানোর সিদ্ধান্ত নিতে পারে। ফলে গৃহঋণ, গাড়িঋণে সুদের হার বাড়বে। মধ্যবিত্তকে ইএমআই(EMI) বেশি গুনতে হবে।