SBI এর পর ইউনিয়ন ব্যাঙ্কের বিরুদ্ধে RBI-এর কড়া পদক্ষেপ, এক কোটি টাকার জরিমানা

Union Bank Of India: আজ সোমবার আরবিআইয়ের তরফে জানানো হয় যে ইউনিয়ন ব্যাঙ্ক তাদের শোকজ নোটিশের জবাব দিয়েছে। পাশাপাশি এটাও জানানো হয় যে তাদের মৌখিকভাবে ইউবিআইয়ের তরফে যে জবাব দেওয়া হয়েছে তাতে কেন্দ্রীয় ব্যাঙ্কের নিয়ম উলঙ্ঘন করার ব্যাপারটিই প্রতিষ্ঠিত হয়েছে।

SBI এর পর ইউনিয়ন ব্যাঙ্কের বিরুদ্ধে RBI-এর কড়া পদক্ষেপ, এক কোটি টাকার জরিমানা
ফাইল চিত্র

মুম্বই: ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক সোমবার বড় পদক্ষেপ নিল ইউনিয়ন ব্যাঙ্ক অব ইন্ডিয়ার বিরুদ্ধে। ইউনিয়ন ব্যাঙ্কের তরফে জালিয়াতি এবং ঋণ অনুপাৎপাদিত সম্পদ সংক্রান্ত আরবিআইয়ের বেশ কিছু নির্দেশিকা পালন করেনি। আর তার জেরেই কড়া পদক্ষেপ নিয়ে ইউনিয়ন ব্যাঙ্ক অব ইন্ডিয়ার বিরুদ্ধে এক কোটি টাকার জরিমানা ধার্য করল কেন্দ্রীয় ব্যাঙ্ক। আরবিআইয়ের তরফে ২০১৯ সাল পর্যন্ত ইউনিয়ন ব্যাঙ্কের আর্থিক অবস্থার বিষয়ে খতিয়ে দেখা হচ্ছিল, সেই সময়ই এই নিয়ম পালন না করার ব্যাপারটি নজরে আসে আরবিআইয়ের।

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের তরফে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ইউনিয়ন ব্যাঙ্ক প্রাথমিকভাবে সতর্কতা থাকা সত্ত্বেও নির্দিষ্ট একটি অ্যাকাউন্টকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেনি। এমনকি তাদের বার্ষিক রিপোর্টেও ইউনিয়ন ব্যাঙ্কের তরফে সুরক্ষা সংক্রান্ত নিয়মকানুন প্রকাশ করা হয়নি। এরপরই আরবিআইয়ের তরফে শোকজ নোটিশ পাঠানো হয় ওই ব্যাঙ্কটিকে। ওই নোটিশে জানতে চাওয়া হয় যে আরবিআইয়ের নির্দেশিকা পালন না করার জন্য কেনও এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের উপর জরিমানা করা হবে না।

এরপরই আজ সোমবার আরবিআইয়ের তরফে জানানো হয় যে ইউনিয়ন ব্যাঙ্ক তাদের শোকজ নোটিশের জবাব দিয়েছে। পাশাপাশি এটাও জানানো হয় যে তাদের মৌখিকভাবে ইউবিআইয়ের তরফে যে জবাব দেওয়া হয়েছে তাতে কেন্দ্রীয় ব্যাঙ্কের নিয়ম উলঙ্ঘন করার ব্যাপারটিই প্রতিষ্ঠিত হয়েছে। আর সেই কারণেই তারা এক কোটি টাকার জরিমানা ধার্য করেছে ওই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের ওপর। প্রসঙ্গত সোমবারই ইউনিয়ন ব্যাঙ্কের শেয়ার ১.৬০ শতাংশ পড়ে গিয়েছিল ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে। এদিন বাজার বন্ধের সময় এই ব্যাঙ্কের শেয়ারের দাম পড়ে যায় ৪৩ টাকার মতো।

আরবিআইয়ের এসবিআইকে ১ কোটি টাকার জরিমানা

সম্প্রতিই আরবিআই নিয়ম উলঙ্ঘন করায় এসবিআইয়ের উপরও ১ কোটি টাকার জরিমানা করেছিল। রিজার্ভ ব্যাঙ্ক একটি বয়ানে বলেছে, ১৬ নভেম্বর ২০২১ এ জারি একটি আদেশে এই জরিমানা করা হয়েছিল। কেন্দ্রীয় ব্যাঙ্কের অনুযায়ী, আর্থিক পরিস্থিতির প্রেক্ষাপটে ৩১ মার্চ ২০১৮ আর ৩১ মার্চ ২০১৯ এর মধ্যে এসবিআইয়ের পর্যবেক্ষণ সম্পর্কিত মূল্যায়ন নিয়ে সংবিধানবদ্ধ পরিদর্শন করা হয়েছিল।

অন্যদিকে এদনি আগামী ডিসেম্বর মাসের জন্য ব্যাঙ্কের ছুটির তালিকা প্রকাশ করা হয়েছে কেন্দ্রীয় ব্যাঙ্কের তরফে। আরবিআইয়ের এই ছুটির তালিকায় রয়েছে রাজ্য ভিত্তিক ছুটির পাশাপাশি সপ্তাহন্তের ছুটিও। তালিকা অনুযায়ী সব মিলিয়ে আগামী মাসে মোট ১২ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক।

আরও পড়ুন: পুলিশকর্মীদের ব্যাঙ্কের লোন না দেওয়া নিয়ে সংসদে বড় বয়ান নির্মলা সীতারমণের, বললেন…..

Click on your DTH Provider to Add TV9 Bangla