RBI গভর্নর শক্তিকান্ত দাসের মতে করোনার প্রভাব থেকে মুক্ত দেশের অর্থনীতি, GDP বৃদ্ধির গতি বজায় থাকবে

RBI Governor: আরবিআই গভর্নর আরও বলেন, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ডিজিটাল পেমেন্টের উপর শুল্ক উসুল করার জন্য একটি আলোচনা পত্র জারি করবে। এতে পরিস্কার যে আগামীদিনে ডিজিটাল পেমেন্ট করার ক্ষেত্রে আপনাকে অতিরিক্ত পেমেন্ট করতে হতে পারে।

RBI গভর্নর শক্তিকান্ত দাসের মতে করোনার প্রভাব থেকে মুক্ত দেশের অর্থনীতি, GDP বৃদ্ধির গতি বজায় থাকবে
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 08, 2021 | 9:18 PM

নয়া দিল্লি: ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (RBI-Reserve Bank of India) গভর্নর শক্তিকান্ত দাস সুদের হার না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। রেপো রেট ৪ শতাংশে, রিভার্স রেপো রেট ৩.৩৫ শতাংশে স্থির রয়েছে। MPC নিজের উদার মনোভাব বজায় রেখেছে। প্রসঙ্গত গত বছর মার্চ মাসে আরবিআই রেপো রেট ০,৭৫ শতাংশ এবং মে মাসে ০.৪০ শতাংশ কম করেছিল। এই দর কম হওয়ার পর রেপো রেট রেকর্ড ৪ শতাংশের নীচে চলে আসে।

জিডিপি গ্রোথ রেটের অনুমান ৯.৫ শতাংশে বজায়

আরবিআই রিয়েল জিডিপি গ্রোথের অনুমান ৯.৫ শতাংশে বজায় রাখা হয়েছে। তবে কেন্দ্রীয় ব্যাঙ্ক ২০২২ অর্থ বছরের তৃতীয় ত্রৈমাসিকের জন্য জিডিপি গ্রোথের অনুমান আগে থেকে অনুমান করা ৬.৮ শতাংশ থেকে কমিয়ে ৬.৬ শতাংশ করে দেওয়া হয়েছে। এছাড়াও আরবিআই ২০২২ অর্থ বর্ষের চতুর্থ ত্রৈমাসিকের জন্য জিডিপি গ্রোথের অনুমান ৬.১ শতাংশ থেকে কমিয়ে ৬ শতাংশ করে দিয়েছে। আরবিআই গভর্নর শশিকান্ত দাসের মতে, ২০২২ অর্থ বছরের জন্য খুচরো মূল্যবৃদ্ধি দরের যে লক্ষ্য রয়েছে, তা ৫.৩ শতাংশে বজায় রয়েছে।

কৃষি ক্ষেত্র থেকে চাহিদা পেয়েছে সমর্থন

আরবিআই গভর্নর শশিকান্ত দাস বলেছেন, করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা থেকে অর্থনীতি উন্নত হচ্ছে আর তাতে গতি আসছে, কিন্তু এর দীর্ঘ সময় পর্যন্ত বজায় থাকার সম্ভবনা দেখতে পাওয়া যাচ্ছে না। তাঁর মত অনুযায়ী, অর্থনৈতিক উন্নতি দীর্ঘ সময় পর্যন্ত বজায় রাখার জন্য পলিসির সমর্থন জরুরী।

তিনি বলেন, বর্তমানে দেশের ঘরোয়া অর্থনীতির উপর করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের বিপদ ঘনিয়ে রয়েছে। তবে, তিনি এই বিষয়ে ভরসা দিয়েছেন যে, কোভিড-১৯ এর মতো সমস্যার সমাধান করতে আমাদের দেশ সম্পূর্ণভাবে প্রস্তুত। তিনি আরও বলেন, মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণ করার জন্য আমাদের কাছে একটি শক্তিশালী বাফার স্টকও রয়েছে।

আরবিআই গভর্নর আরও বলেন, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ডিজিটাল পেমেন্টের উপর শুল্ক উসুল করার জন্য একটি আলোচনা পত্র জারি করবে। এতে পরিস্কার যে আগামীদিনে ডিজিটাল পেমেন্ট করার ক্ষেত্রে আপনাকে অতিরিক্ত পেমেন্ট করতে হতে পারে। তিনি বলেন, আরবিআই, ইউপিআই নির্ভর ফিচার ফোন পণ্য লঞ্চ করার প্রস্তুতিও শুরু করে দিয়েছে। তাঁর মতে, পরিসংখ্যান থেকে ভোগের চাহিদা উন্নত হওয়ার সংকেত পাওয়া যাচ্ছে। কৃষি ক্ষেত্রের সাহায্যে গ্রামীণ চাহিদাও উন্নত হচ্ছে।

পেট্রোল ডিজেলের উপর এক্সাইজ ডিউটি আর ভ্যাট কম করায় চাহিদা বাড়ার সম্ভবনা রয়েছে। সরকারের এই সিদ্ধান্তে কেনাবেচার ক্ষমতাও বেড়েছে। আরবিআই অপরিশোধিত তেলের দাম কমানোরও ভাবনা চিন্তা করছে। শশিকান্ত দাস বলেছেন, ব্যায়ের চাহিদা উন্নত হচ্ছে। তিনি বলেন, ওএমএ(OMO)-এর মাধ্যমে জানুয়ারি ২০২২ থেকে লিকিউডিটি কম করার চেষ্টা করা হবে। তার আরও বক্তব্য, জানুয়ারি ২০২২ থেকে লিকিউডিটি অ্যাডজাস্টমেন্ট পরিকল্পনার উপর কাজ শুরু হবে।

রেপো রেট- রেপো রেট হল যে দরে ব্যাঙ্কগুলিকে আরবিআই ঋণ দেয়। ব্যাঙ্ক এই ঋণের মাধ্যমে গ্রাহকদের ঋণ দেয়। রেপো রেট কম হওয়ার অর্থ, ব্যাঙ্ক থেকে পাওয়া বেশকিছু ধরণের ঋণ সস্তা হয়ে যাবে। যেমন- হোম লোন, কার লোন, গোল্ড লোন ইত্যাদি।

রিভার্স রেপো রেট – এর নাম থেকেই পরিস্কার যে এটি রেপো রেটের একদম বিপরীত। এটা সেই দর, যার উপর ব্যাঙ্কগুলি তাদের তরফে আরবিআইতে জমা রাখা অর্থের উপর সুদ পায়।

সিআরআর- দেশের লাগু হওয়া ব্যাঙ্কিং নিয়মের অধীনের প্রত্যেক ব্যাঙ্ককে নিজেদের মোট অর্থের একটি নিশ্চিত অংশ রিজার্ভ ব্যাঙ্কের কাছে জমা রাখতে হয়। একেই ক্যাশ রিজার্ভ রেশিয়ো (CRR) বা নগদ সঞ্চয় অনুপাত বলা হয়ে থাকে।

এসএলআর- যে দরে ব্যাঙ্ক নিজের টাকা সরকারের কাছে রাখে, তাকে এসএলআর বলা হয়। নগদ অর্থের তরলতাকে নিয়ন্ত্রণ করার জন্য এটি ব্যবহার করা হয়। কমার্শিয়াল ব্যাঙ্কগুলিকে একটি বিশেষ অ্যামাউন্ট জমা করতে হয়, যার ব্যবহার কোনও এমার্জেন্সি লেনদেন পূরণ করার জন্য করা হয়। আরবিআই যখন সুদের হার পরিবর্তন না করে নগদ অর্থের তরলতা কম করতে চায় তো কেন্দ্রীয় ব্যাঙ্ক তখন সিআরআর বাড়িয়ে দেয়, এর ফলে ব্যাঙ্কগুলির কাছে লোন দেওয়ার জন্য কম অ্যামাউন্ট বাকি থাকে।

এমএসএফ- আরবিআই প্রথমবার ২০১১-১২ অর্থ বর্ষে বাৎসরিক মানিটারি পলিসি রিভিউ-তে এমএসএফের উল্লেখ করেছিল আর এই কনসেপ্ট ৯ মে ২০১১-য় বলবৎ হয়। এতে সমস্ত শিডিউল কমার্শিয়াল ব্যাঙ্কগুলি এক রাতের জন্য নিজেদের মোট জমার ১ শতাংশ পর্যন্ত লোন নিতে পারে। ব্যাঙ্কগুলি শনিবার বাদে প্রত্যেক ব্যাঙ্কিং ডে-তে এই সুবিধা পায়।

আরও পড়ুন: Gold Silver Price: রুপোর দাম হল সস্তা, বিয়ের মরশুমে সোনা কেনার আগে জেনে নিন দাম