Charges On UPI : UPI লেনদেনেও বসবে চার্জ? RBI-র নয়া বিবৃতিতে শঙ্কায় নেটিজ়েনরা

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অঙ্কিতা পাল

Updated on: Aug 21, 2022 | 1:00 AM

Charges On UPI : UPI লেনদেনে চার্জ ধার্য করার পরিকল্পনা করছে আরবিআই। এই বিষয়ে স্টেক হোল্ডারদের কাছ থেকে পরামর্শ চেয়েছে কেন্দ্রীয় ব্যাঙ্ক।

Charges On UPI : UPI লেনদেনেও বসবে চার্জ? RBI-র নয়া বিবৃতিতে শঙ্কায় নেটিজ়েনরা
প্রতীকী চিত্র

বর্তমানে ডিজিটাল যুগে ব্যাগে টাকা খুব কম লোকেই রাখেন। দোকান, বাজারে কথায় কথায় ইউপিআই বা জিপের চল এখন বেড়ে গিয়েছে। ডিজিটাল দুনিয়ার সঙ্গে খাপ খাইয়ে খুচরো বিক্রেতারাও QR স্ক্যানের কোড ঝুলিয়ে রাখেন। ছোটোখাটো কেনাকাটার ক্ষেত্রেও বেশিরভাগ মানুষ এখন ইউপিআইতেই ভরসা রাখেন। তবে এবার থেকে সেই অভ্যাসে বাধ সাধতে পারে নয়া নির্দেশিকা। আপাতত ইউপিআই পেমেন্টে কোনও অতিরিক্ত চার্জ দিতে হয় না গ্রাহকরা। তবে ইউপিআই পেমেন্টে চার্জ বসানোর পরিকল্পনা করছে ভারতীয় রিজার্ভ ব্য়াঙ্ক। এই বিষয়ে স্টেকহোল্ডারের কাছ থেকে প্রতিক্রিয়া জানতে চেয়েছে কেন্দ্রীয় ব্য়াঙ্ক।

বুধবার পেমেন্ট সিস্টেমে চার্জ বসানোর বিষয়ে একটি আলোচনাপত্র জারি করা হয়েছে। সেখানে পেমেন্ট সিস্টেমে আরোপিত চার্জে স্বচ্ছতা নিয়ে আসা ও তা আনতে কী কী ব্যবস্থা নেওয়া উচিত সেদিকে নজর দেওয়া হবে। এই চার্জ পর্যালোচনার মধ্যে রাখা হয়েছে RTGS, NEFT, UPI, PPI এবং ডেবিট ও কার্ডের মাধ্যমে পেমেন্টকে। আরবিআই-র আলোচনাপত্রে UPI লেনদেনের উপর মার্চেন্ট ডিসকাউন্ট রেট আরোপ করার বিষয়ে কথাবার্তা হয়েছে। আলোচনাপত্রে আরবিআই-র তরফে বলা হয়েছে, ‘স্টেক হোল্ডারদের থেকে প্রতিক্রিয়া পাওয়ার পরই আরবিআই দেশে বিভিন্ন পেমেন্ট পরিষেবা বা ক্রিয়াকলাপের জন্য চার্জের বিষয়ে কাঠামো তৈরি করবে।’

প্রসঙ্গত, বর্তমানে ইউপিআই-র মাধ্যমে লেনদেনে কোনও চার্জ দিতে হয় না। কেউ দিনে বা মাসে যত খুশি যতবার খুশি পেমেন্ট করতে পারেন এর মাধ্যমে। এর কোনও সীমা এখনও পর্যন্ত বেঁধে দেওয়া হয়নি। এদিকে রিজার্ভ ব্য়াঙ্কের মতামত যে, ইউপিআই লেনদেনে কোনো চার্জ বসানো হলে তা লেনদেনের পরিমাণ বা মূল্যের ভিত্তিতেই আরোপ করা উচিত। এই বিষয়ে ৩ অক্টোবর পর্যন্ত পরামর্শ নেবে আরবিআই।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla