Price of rupee: সপ্তাহের শুরুতেই ব্যাকফুটে টাকা! ফের রেকর্ড পতন ভারতীয় মুদ্রার

Price of rupee against dollar: সোমবার (১১ জুলাই), অধিবেশন চলাকালীন ইন্ট্রা-ডে ট্রেডে ভারতীয় মুদ্রার দাম পৌঁছল ৭৯.৪৪ টাকায়। যা, টাকার সর্বনিম্ন মূল্যের সর্বকালীন রেকর্ড! এর আগে ইন্ট্রা-ডে ট্রেডে টাকার মূল্য কখনও এতটা কম হয়নি।

Price of rupee: সপ্তাহের শুরুতেই ব্যাকফুটে টাকা! ফের রেকর্ড পতন ভারতীয় মুদ্রার
জীবন বীমা নিগম
Follow Us:
| Edited By: | Updated on: Jul 11, 2022 | 5:59 PM

নয়া দিল্লি:  সপ্তাহের শুরুতেই ব্যাকফুটে ভারতীয় মুদ্রা। সোমবার (১১ জুলাই), বাজার বন্ধের সময় টাকার দাম কমে দাঁড়াল ডলারের বিপরীতে ৭৯.৪৩৭৫ টাকা। তবে, তার থেকেও আশঙ্কাজনক হল, এদিন অধিবেশন চলাকালীন ইন্ট্রা-ডে ট্রেডে ভারতীয় মুদ্রার দাম পৌঁছেছিল ৭৯.৪৪ টাকায়। যা, টাকার সর্বনিম্ন মূল্যের সর্বকালীন রেকর্ড! এর আগে ইন্ট্রা-ডে ট্রেডে টাকার মূল্য কখনও এতটা কম হয়নি। গত সপ্তাহেই এই বিষয়ে রেকর্ড করেছিল টাকা। দাম কমে দাঁড়িয়েছিল ৭৯.৩৭৫০ টাকায়। এক সপ্তাহ পরই সেই রেকর্ড ভেঙে গেল। টাকার দাম এইভাবে পতিত হলেও, বিশ্বব্যাপী মন্দার উদ্বেগ এবং অপরিশোধিত তেলের বাজারে মিশ্র প্রতিক্রিয়ার মধ্য়ে এখনও পর্যন্ত মার্কিন ডলার নিরাপদেই রয়েছে।

শুক্রবার, বাজার বন্ধের সময় ভারতীয় মুদ্রার মূল্য ছিল ডলার প্রতি ৭৯.২৫ টাকা। পিটিআই জানিয়েছে এদিন বাজার খোলার সময় ফার্স্ট ট্রেডেই মার্কিন ডলারের বিপরীতে ভারতীয় মুদ্রার দাম কমে দাঁড়িয়েছিল ৭৯.৩৩ টাকা। অর্থাৎ, আগের থেকে ৭ পয়সা দাম পড়েছিল টাকার। এরপর, রয়টার্স জানায়, মধ্যদিনের ট্রেডে ডলার প্রতি ভারতীয় মুদ্রার দাম আরও কমে দাঁড়ায় ৭৯.৪৪ টাকায়। অর্থনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন, ডলার প্রতি টাকার দাম ৮০-তে পৌঁছনো এখন স্রেফ সময়ের অপেক্ষা। অথচ, চলতি বছরের শুরুতে ডলারের বিপরীতে ভারতীয় মুদ্রার দাম ছিল ৭৪ টাকা। বছর এগোনোর সঙ্গে সঙ্গে সেখান থেকে লাফিয়ে লাফিয়ে দাম পড়েছে ভারতীয় মুদ্রার।

বিশ্বব্যাপী মন্দার উদ্বেগের মধ্যে, শুধু ভারতীয় মুদ্রারই নয়, বিভিন্ন দেশের মুদ্রা ব্যবস্থাই চ্যালেঞ্জের মুখে পড়েছে। একমাত্র শক্তি বাড়িয়ে চলেছে মার্কিন ডলার। অর্থনৈতিক বিশ্লেষকরা বলছেন, অর্থনৈতিক প্রবৃদ্ধি নিয়ে উদ্বেগের মধ্যে বিনিয়োগকারীরা নিরাপদ আশ্রয় হিসাবে মার্কিন ডলারকে সমর্থন করছেন। আর সেই কারণেই, ডলার ক্রমশ লাভবান হচ্ছে। বিশ্লেষকরা বলছেন, বৈশ্বিক মুদ্রাস্ফীতি, ইউরোপে জ্বালানি নিরাপত্তা এবং চিনা অর্থনীতির প্রবৃদ্ধি নিয়ে ঝুঁকি না কমা পর্যন্ত মার্কিন ডলার ব্যয়বহুলই থাকবে।

ভারতীয় মুদ্রার মতো, সপ্তাহের শুরু দিনটা ভাল যায়নি ভারতীয় শেয়ার বাজারেরও। সেনসেক্স এবং নিফটি – দুই সূচকেরই এদিন বিশেষ উত্থান-পতন ঘটেনি। শীঘ্রই ভারতে ইস্পাত পণ্যের উপর রপ্তানি কর বাতিল করা হতে পারে বলে শোনা যাচ্ছে। যার নেতিবাচক প্রভাব পড়েছে প্রযুক্তি সংস্থাগুলির স্টকে। এদিন বাজার বন্দের সময় এনএসই নিফটি ৫০ সূচকের বিশেষ ওঠানামা হয়নি, সূচক ছিল ১৬,২১৬ পয়েন্টে। অন্যদিকে বম্বে স্টক এক্সচেঞ্জ সেনসেক্স ০.১৬ শতাংশ বা ৮৬.৬১ পয়েন্ট কমে দাঁড়িয়েছিল ৫৪,৩৯৫.২৩-এ।