SBI Cash Withdrawl: বদলে যাচ্ছে ATM থেকে টাকা তোলার পদ্ধতি, এই তথ্য ছাড়া কিছুতেই বেরবে না টাকা…

SBI Cash Withdrawl: এসবিআইয়ের তরফে এই ওয়ান টাইম পাসওয়ার্ড পরিষেবাকে যোগ করার কারণ হিসাবে বলা হয়েছে যে, এতে গ্রাহকের জমা রাখা টাকায় আরও এক স্তর সুরক্ষা থাকবে।

SBI Cash Withdrawl: বদলে যাচ্ছে ATM থেকে টাকা তোলার পদ্ধতি, এই তথ্য ছাড়া কিছুতেই বেরবে না টাকা...
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 26, 2022 | 8:00 AM

নয়া দিল্লি: যত প্রযুক্তির উন্নতি হচ্ছে, ততই ছড়িয়ে পড়ছে প্রতারণার জালও। মোবাইলে এসএমএস থেকে শুরু করে এটিএমে স্ক্যানার, বিভিন্নভাবে গ্রাহকদের কাছ থেকে টাকা হাতিয়ে নেওয়া হচ্ছে। এটিএম প্রতারণার হাত থেকে গ্রাহকদের সুরক্ষিত রাখতেই এবার কড়া পদক্ষেপ করল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। এসবিআইয়ের এই নতুন পরিষেবায় প্রতারকরা আপনার এটিএম পিন নম্বর জেনে গেলেও টাকা চুরি করতে পারবে না।

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার তরফে আনা হয়েছে ওয়ান টাইম পাসওয়ার্ড ভিত্তিক ক্যাশ উইথড্রল সার্ভিস, যেখানে ফোনে আসা ওটিপি দিলে তবেই এটিএম থেকে টাকা তোলা যাবে। শীঘ্রই এসবিআই সহ একাধিক ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তোলার ব্যবস্থায় পরিবর্তন আসতে চলেছে।

এসবিআইয়ের তরফে এই ওয়ান টাইম পাসওয়ার্ড পরিষেবাকে যোগ করার কারণ হিসাবে বলা হয়েছে যে, এতে গ্রাহকের জমা রাখা টাকায় আরও এক স্তর সুরক্ষা থাকবে। যখনই গ্রাহকরা এটিএম থেকে টাকা তুলতে যাবেন, তাদের মোবাইলে একটি ওটিপি আসবে। ওই ওটিপি বসালে, তবেই টাকা উঠবে। নচেৎ নয়। চার সংখ্যার ওই পাসওয়ার্ড ব্যাঙ্কে রেজিস্ট্রার করা নম্বরেই আসবে। আপনি যদি প্রথমবার ওটিপি বসাতে ভুল করেন, তবে দ্বিতীয়বার আর ওই ওটিপি ব্যবহার করা যাবে না। কারণ এই পাসওয়ার্ডের বৈধতা একবারই।

উল্লেখ্য, ২০২০ সালের ১ জানুয়ারি থেকেই এসবিআই ওটিপি ভিত্তিক টাকা তোলার ব্যবস্থা চালু করেছে। গ্রাহকদের ব্যাঙ্কের তরফে নির্দিষ্ট সময় অন্তর সচেতনও করা হয় আর্থিক প্রতারণা সম্পর্কে। এসবিআইয়ের নিয়ম অনুযায়ী কোনও গ্রাহক যদি ১০ হাজার টাকা বা তার বেশি টাকা তোলেন, তবে তাঁকে বাধ্যতামূলকভাবে ওটিপি দিতেই হয়।

১. এটিএমে ডেবিট কার্ড দিলেই এটিএম পিন ও কত টাকা তুলতে চান, তা জানতে চাওয়া হয়। ২. পিন নম্বর বসিয়ে, নির্দিষ্ট টাকার অঙ্ক দিলেই ওটিপি চাওয়া হয়। ৩. ব্যাঙ্কে রেজিস্টার করা মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে ওটিপি আসে। ৪. এবার সেই ওটিপি বসালেই ট্রানজাকশন সম্পূর্ণ হয় এবং টাকা বেরিয়ে আসে এটিএম থেকে।