Zomato share price: সর্বকালের সর্বনিম্ন স্তরে জোম্যাটোর শেয়ারের দাম, কেন এই অবস্থা? ভবিষ্যত কী?

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Amartya Lahiri

Updated on: Jul 25, 2022 | 9:25 PM

Zomato share price: সোমবার (২৫ জুলাই) জোম্যাটোর শেয়ারের দর নামতে নামতে ৪৬ টাকায় নেমে গেল। যা, জোম্য়াটোর সর্বকালীন সর্বনিম্ন দরের রেকর্ড। যদি আপনার হাতে জোম্যাটোর শেয়ার থাকে, কী করবেন?

Zomato share price: সর্বকালের সর্বনিম্ন স্তরে জোম্যাটোর শেয়ারের দাম, কেন এই অবস্থা? ভবিষ্যত কী?

নয়া দিল্লি: সোমবার (২৫ জুলাই) ব্যাপকভাবে বিক্রি হলং ফুড ডেলিভারি সংস্থা জোম্যাটোর (Zomato) শেয়ার। বম্বে স্টক এক্সচেঞ্জে, এদিন জোম্যাটোর শেয়ারের দর নামতে নামতে ৪৬ টাকায় দাঁড়ায়। যা, জোম্য়াটোর সর্বকালীন সর্বনিম্ন দরের রেকর্ড। এক বছর আগে জোম্যাটো ৬৫ শতাংশ প্রিমিয়ামে শেয়ার বাজারে তালিকাভুক্ত হয়েছিল। নভেম্বরে, সর্বোচ্চ দর পেয়েছিল। সেই সময় জোম্যাটোর শেয়ারের দাম পৌঁছেছিল ১৬৯.১০ টাকায়। সেই সময় অনেকেই জোম্যাটোকে, কোকোকোলা, ডিজ়নি, পেপসিকো, ওয়ালমার্ট, আইবিএম-এর মতো ‘ব্লু চিপ সংস্থা’, অর্থাৎ শীর্ষ স্থানীয় সংস্থা হিসেবে ধরে নিয়েছিলেন।

তবে, ওই সর্বোচ্চ দর ছোঁয়ার পরই খারাপ সময় শুরু হয়েছিল জোম্যাটোর। শেয়ার বাজারে শুরু হয় পতন। পরিস্থিতি বর্তমানে এতটাই ভয়াবহ যে, গত নভেম্বরের সেই সর্বোচ্চ দরের থেকে ৭৩ শতাংশ দাম পড়েছে জোম্যাটোর শেয়ারের। সোমবার, শেয়ারের দর নেমে ৪৬ টাকায় দাঁড়িয়েছে। যা সর্বকালীন সর্বনিম্ন মূল্য।

কিন্তু, কেন এভাবে দাম পড়ল জোম্য়াটোর শেয়ারের? আসলে সোমবারই, প্রোমোটার, কর্মী এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ারের ‘লক-ইন পিরিয়ড’ শেষ হয়েছে। ২০২১ সালের জুলাই মাসে প্রাথমিক পাবলিক অফার বা আইপিও প্রকাশ করেছিল এই ফুড ডেলিভারি সংস্থা। সেই থেকে প্রায় ৬১৩ কোটি শেয়ার লক করা ছিল। এদিনের পর থেকে সেগুলি অবাধে লেনদেন করা যেতে পারে। শেয়ার বিশ্লেষকদের মতে এক বছরের এই লক-ইন পিরিয়ড শেষ হওয়ার ফলেই জোম্য়াটোর শেয়ার বিক্রিতে হুড়োহুড়ি পড়েছে। ফলে জোম্যাটোর শেয়ার ‘ওভারসোল্ড’ এলাকায় চলে গিয়েছে। আর তাতেই জোম্যাটোর ইন্ট্রা-ডে ট্রেডে শেয়ারের দর ১৪ শতাংশেরও বেশি কমেছে। বাজার বন্ধের সময় জোম্যাটোর শেয়ারের দর দাঁড়ায় ৪৭.৫৫ টাকা।

এই অবস্থায় ‘জেমস্টোন ইক্যুইটি রিসার্চ অ্যান্ড অ্যাডভাইজরি সার্ভিসেসের’ কনসাল্টিং টেকনিক্যাল অ্যানালিস্ট তথা প্রতিষ্ঠাতা মিলন বৈষ্ণব, বিনিয়োগকারীদের জোম্যাটোর শেয়ার আপাতত আরও কিছু সময় ধরে রাখার পরামর্শ দিয়েছেন। তাঁর অনুমান বিক্রির এই চাপ কমলে দর কিছুটা বাড়তে পারে। তবে, এখন নতুন করে জোম্য়াটোর শেয়ার কেনেটা বুদ্ধিমানের কাজ হবে না বলেই মনে করছেন তিনি।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla