State Bank Of India: QR Code স্ক্যান করার আগে সাবধান! গায়েব হয়ে যেতে পারে ব্যাঙ্ক অ্যাকাউন্টের টাকা

State Bank Of India: QR Code স্ক্যান করার আগে সাবধান! গায়েব হয়ে যেতে পারে ব্যাঙ্ক অ্যাকাউন্টের টাকা
ছবি- প্রতীকী চিত্র

Online Transaction: যে কোনও প্রয়োজনে কিউআর কোড স্ক্যান করে টাকার লেনদেন করতে আমার অনেকেই অভ্যস্ত হয়ে গিয়েছি। এমনকী সবজি বাজার থেকে শুরু করে ওয়াইন শপ, সর্বত্রই দেদার চলছে কিউআর কোডের লেনদেন।

TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

May 10, 2022 | 11:52 AM

কলকাতা: বর্তমান এই সময়ে দাঁড়িয়ে দেশ যখন ক্রমশই প্ল্যাস্টিক ইকোনমি (Plastic Economy) এবং ক্যাশলেশ লেনদেনকে (Cashless Transaction) আপন করে নিচ্ছেন, ক্রেডিট কার্ড (Debit Card), ডেবিট কার্ড, ইউপিআই (UPI) অথবা ডিজিটাল লেনদেন ততই বাড়ছে। এখন আর প্রয়োজন অনুয়ায়ী কেনাকাটা করতে, নগদ টাকা না থাকলেও চলে। পকেটে শুধুমাত্র মোবাইল ফোন থাকলেই মুশকিল আসান। যে কোনও প্রয়োজনে কিউআর কোড স্ক্যান করে টাকার লেনদেন করতে আমার অনেকেই অভ্যস্ত হয়ে গিয়েছি। এমনকী সবজি বাজার থেকে শুরু করে ওয়াইন শপ, সর্বত্রই দেদার চলছে কিউআর কোডের লেনদেন। কিন্তু যেভাবে প্রতিদিন ডিজিটাল লেনদেনে প্রতারণা বাড়ছে, তাতে কিউআর কোড স্ক্যান করে লেনদেন করাও নিরাপদ নয়। বিবৃতি দিয়ে স্টেট ব্যাঙ্ক কিউআর কোড ব্যবহারকারীদের সতর্ক করেছে। শুধু তাই নয়, কিউআর কোড ব্যবহারকারীদের জন্য বেশ কিছু বেশ কিছু পরামর্শও দিয়েছে দেশের সেরা রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। স্টেট ব্যাঙ্কের তরফে যে কোনও অজ্ঞাত ব্যক্তির কিউআর কোড স্ক্যান করতে নিষেধ করা হয়েছে। কী কী পরামর্শ দিয়েছে স্টেট ব্যাঙ্ক, এক নজরে দেখে নেওয়া যাক…

এই খবরটিও পড়ুন

  1. গ্রাহকদের মনে রাখতে হবে শুধুমাত্র টাকা দেওয়ার সময় পাসওয়ার্ড প্রয়োজন। টাকা গ্রহণের সময় পাসওয়ার্ডের কোনও প্রয়োজন নেই।
  2. কাউকে টাকা পাঠানোর আগে অবশ্যই মোবাইল নম্বর, নাম এবং ইউপিআই আইডি যাচাই করে নিন। যাচাই না করে নিলে প্রতারণার ফাঁদে পড়তে পারেন।
  3. নিজের ইউপিআই পিন কখনও অন্য কারোর সঙ্গে শেয়ার করবেন না। এবং অন্য কোনও পাসওয়ার্ড বা পিনের থেকে আলাদা ইউপিআই পিন ব্যবহারের চেষ্টা করুন।
  4. শুধু মাত্র টাকা পাঠানোর জন্য ইউপিআই স্ক্যানার ব্যবহার করা উচিৎ বলেই জানিয়েছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া।
  5. ই-কমার্স সংস্থার থেকে ইউপিআইয়ের মাধ্যমে কেনাকাটার সময়ে সতর্ক থাকতে হবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA