SEBI Auction: নিলামে উঠবে বাংলায় থাকা দুই সংস্থার সম্পত্তি, বিনিয়োগকারীদের টাকা ফেরত দিতে পদক্ষেপ সেবির

Investors: সেবির তদন্তে উঠে এসেছে, ২০১২-১৩ সালে জিসিএইচপি রিয়েলটেক লিমিটেড বেআইনি ভাবে ৫৩৫ জনের থেকে অর্থ সংগ্রহ করেছে।

SEBI Auction: নিলামে উঠবে বাংলায় থাকা দুই সংস্থার সম্পত্তি, বিনিয়োগকারীদের টাকা ফেরত দিতে পদক্ষেপ সেবির
ছবি- প্রতীকী চিত্র
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Aug 04, 2022 | 7:16 PM

নয়া দিল্লি: বাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়া বা সেবি বৃহস্পতিবার জানিয়েছে, তারা দুটি সংস্থার সম্পত্তি নিলামে তুলবে। চলতি মাসের ২৫ তারিখ সুমঙ্গল ইন্ডাজট্রিজ লিমিটেড এবং জিসিএইচপি রিয়েলটেক লিমিটেডের সম্পত্তি নিলামে তুলবে এই কেন্দ্রীয় সংস্থা। বিনিয়োগকারীদের থেকে বেআইনিভাবে যেসব টাকা তোলা হয়েছিল, তা ফিরিয়ে দিতেই এই পদক্ষেপ করা হচ্ছে বলেই জানা গিয়েছে। সেবি জানিয়েছে, এই দুই সংস্থার মোট আটটি সম্পত্তি নিলামে তোলা হবে এবং যাঁর বাজারমূল্য প্রায় ৯ কোটি ৮০ লক্ষ টাকা। সংস্থার তরফে এই মর্মে বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়েছে। ৮টি সম্পত্তির মধ্য ৬টি সুমঙ্গল ইন্ডাজট্রিজ লিমিটেডের এবং বাকি ২টি সম্পত্তি জিসিএইচপি রিয়েলটেক লিমিটেডের। এই সব কটি সম্পত্তিই পশ্চিমবঙ্গে রয়েছে এবং এর মধ্যে বহুতল বাড়ি, জমি, ফ্ল্যাট রয়েছে।

দুটি সংস্থা এবং তাদের প্রবর্তক বা পরিচালকদের বিরুদ্ধে পুনরুদ্ধারের প্রক্রিয়ায় সম্পত্তি বিক্রির জন্য নিলামের আমন্ত্রণ জানিয়ে সেবি বলেছে, ২৫ অগস্ট সকাল সাড়ে ১০টা থেকে দুপর সাড়ে ১২টা অবধি অনলাইনে নিলাম প্রক্রিয়া চলবে। ই-প্রকিউরমেন্ট এবং ই-অকশন পরিষেবার মাধ্যমে গোটা নিলাম প্রক্রিয়া পরিচালিত হবে। সেবির তরফে নিলামে অংশগ্রহণকারীদের বলা হয়েছে, স্বাধীনভাবে সম্পত্তিগুলি নিয়ে তারা অনুসন্ধান করতে পারে।

সেবির তদন্তে উঠে এসেছে, ২০১২-১৩ সালে জিসিএইচপি রিয়েলটেক লিমিটেড বেআইনি ভাবে ৫৩৫ জনের থেকে অর্থ সংগ্রহ করেছে। অন্যদিকে সুমঙ্গল নামের সংস্থা অবৈধভাবে যৌথ বিনিয়োগ স্কিমের মাধ্যমে বিনিয়োগকারীদের কাছ থেকে ৮৫ কোটি টাকা সংগ্রহ করেছিল। সুমঙ্গল বিনিয়োগকারীদের মাত্র ১৫ মাসে ১০০ শতাংশ পর্যন্ত লাভের প্রতিশ্রুতি দিয়ে অবৈধ ‘আলু ক্রয়’ বিনিয়োগ স্কিম চালু করেছিল। ২০১৩ এবং ২০১৬ সালে, সুমঙ্গল এবং জিএসএইচপি রিয়েলটেকের পাশাপাশি তাদের প্রবর্তক এবং পরিচালকদের বিনিয়োগকারীদের কাছ থেকে তোলা অর্থ ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছিল সেবি। তারা সেই অর্থ ফেরত দিতে না পারায় নিলামের রাস্তা বেছে নিয়েছে কেন্দ্রীয় সংস্থা

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla